Swami Vivekananda Scholarship: আবেদনে নতুন নিয়ম, দেখুন স্বামী বিবেকানন্দ স্কলারশিপ!

নিজস্ব প্রতিবেদনঃ রাজ্যের পড়ুয়াদের জন্য মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি চালু করেছেন এই স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (Swami Vivekananda Scholarship)। এবারে ২০২৪ সালে কবে থেকে কীভাবে আবেদন, চলুন জেনে নেয়া যাক।

Swami Vivekananda Scholarship 2024

বাংলার মেধাবী ছাত্র ছাত্রীদের উচ্চশিক্ষার পথকে আরো প্রশস্ত করার জন্য যে স্কলারশিপ গুলি দেওয়া হয় তার মধ্যে অন্যতম একটি হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপ। ২০২৪- ২০২৫ শিক্ষাবর্ষের জন্য এই স্কলারশিপের আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেল অনলাইনের মাধ্যমে। উচ্চ মাধ্যমিক স্তর থেকে শুরু করে যারা গবেষণা করছেন সেই সব মেধাবী ছাত্র ছাত্রীদের জন্য এই স্কলারশিপের ব্যবস্থা করা হয় সরকারের পক্ষ থেকে।

কেন্দ্রীয় সরকারের মেরিট কাম মিন্স নামক স্কলারশিপটি আমাদের রাজ্য সরকার এর তরফ থেকে Swami Vivekananda Scholarship নামে চালু করে অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া মেধাবী ছাত্রছাত্রীদের বৃত্তি প্রদান করা হচ্ছে বেশ কয়েক বছর ধরে। অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া ছাত্র ছাত্রীরা এই টাকার মাধ্যমে তাদের ইনস্টিটিউশনে ভর্তি, টিউশন ফি, বই পত্রের খরচ ও আনুষঙ্গিক পড়াশোনা সংক্রান্ত অন্যান্য খরচ গুলি চালিয়ে নিতে পারেন।

এই বৃত্তির মাধ্যমে উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীরা বার্ষিক ১২০০০ টাকা, সাধারণ UG কলেজে কলা, বাণিজ্যে ও বিজ্ঞান বিভাগ এ পঠরত ছাত্র ছাত্রীরা বার্ষিক ১২০০০ থেকে ১৮০০০ টাকা, যে কোনো বিভাগের স্নাতকোত্তর স্তরের পড়ুয়ারা বার্ষিক ২৪০০০ থেকে ৩০০০০ টাকা।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

UG এবং PG ইঞ্জিনিয়ারিং এর ছাত্র ছাত্রীরা বার্ষিক মোট ৬০০০০ টাকা, পলিটেকনিক ডিপ্লোমা কোর্সের পড়ুয়া রা বার্ষিক ১৮০০০ টাকা, মেডিকেল এবং ফার্মেসি ডিগ্রীর পড়ুয়ারা বার্ষিক ৬০০০০ টাকা, B.Sc নার্সিং এর পড়ুয়ারা বার্ষিক ৬০০০০ টাকা, ডিপ্লোমা মেডিকেল কোর্স যেমন ল্যাব টেকনিশিয়ান, প্যারা মেডিক্যাল ও GNM নার্সিং এর পড়ুয়ারা বার্ষিক ১৮০০০ টাকা পান এই স্কলারশিপ এর মাধ্যমে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে যে সব পড়ুয়ারা ন্যূনতম ৭৫ শতাংশ, স্নাতক স্তরে ৬০ শতাংশ এবং স্নাতকোত্তরে ৫৫ শতাংশ নম্বর পেয়ে পাশ করেন তারাই এই স্কলারশিপে আবেদন যোগ্য বলে বিবেচিত হন। এই স্কলারশিপে আবেদন করার জন্য ছাত্র ছাত্রীদের অবশ্যই কোন উচ্চশিক্ষা বা প্রশিক্ষণ অনুসরণ করতে হয়। এক্ষেত্রে আবেদনকারীর পরিবারের বার্ষিক আয় অবশ্যই ২৫০০০০ টাকার কম হতে হবে।

এই স্কলারশিপের সুবিধা গ্রহণ করার জন্য আবেদনকারীর অবশ্যই কয়েকটি গুরুত্বপূর্ণ নথিপত্রের প্রয়োজন হবে। যেমন আধার কার্ড, ভোটার কার্ড, বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকে অ্যাডমিট কার্ড, আগের ক্লাসে উঠতে না হওয়ার সার্টিফিকেট ও মার্কশিট, পরিবারের ইনকাম সার্টিফিকেট, ব্যাংকের বই এর বিস্তারিত বিবরণ ইত্যাদি। অনলাইনে মাধ্যমে এই আবেদন প্রক্রিয়া সম্পন্ন করা সম্ভব হবে।

আরও পড়ুন, পাসপোর্ট থাকলেই মিলবে স্কলারশিপ!

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

www.svmcm.wbhed.gov.in ওয়েব সাইটে গিয়ে প্রথমে হোম পেজের ওপর Register বাটানে ক্লিক করে Apply for Fresh Application অপশনে ক্লিক করলেই একটি রেজিস্ট্রেশন ফর্ম আসবে। সেখানে নিজের নাম শিক্ষাগত যোগ্যতার সহ আরো বিস্তারিত বিবরণ গুলি সঠিকভাবে পূরণ করতে হবে। এরপর Save and Next এ ক্লিক করে পরের পেজে এসে প্রয়োজনীয় ডকুমেন্টস আপলোড ও কনফার্ম করলেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।