IPL 2024: নতুন নিয়মে শুরু আইপিএল, নিয়মে বেশ কিছু বদল!

নিজস্ব প্রতিবেদনঃ শুরু হচ্ছে ক্রিকেট দুনিয়ার সব থেকে জনপ্রিয় টুর্নামেন্ট, IPL 2024. এবারের টুর্নামেন্টে রয়েছে বিশেষ কিছু আকর্ষণ, নিয়মেও হয়েছে বড় বদল। আজকের আলোচনায় বোলিং থেকে শুরু করে ডিআরএস – সব বিষয়ে জেনে নেয়া যাক।

Big Update on IPL 2024

আইপিএলের ক্ষেত্রে আসছে বিরাট পরিবর্তন! জেনে নিন বোলিংয়ের ক্ষেত্রে কি কি পরিবর্তন আসছে। ২২ মার্চ ২০২৪ অর্থাৎ আজ শুক্রবার থেকে শুরু হতে চলেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএল ২০২৪।  উদ্বোধনী এই ম্যাচের প্রতিদ্বন্দ্বী হিসেবে থাকতে চলেছে চেন্নাই সুপার কিংস এবং রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর।

২০২৪ সালের আইপিএল এর নিয়মের বেশ কিছু নতুন সংযোজন ঘটানো হয়েছে। গত বছর আইপিএল খেলায় নতুন একটি নিয়ম চালু করা হয়েছিল যার নাম ইম্প্যাক্ট প্লেয়ার। ইম্প্যাক্ট প্লেয়ার নামের পাশাপাশি এবার সংযোজন হতে চলেছে আরো বেশ কিছু নিয়ম কানুন। সৈয়দ মুস্তাক আলী ট্রফি সময় এই পরিবর্তনটি বাস্তবায়িত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল।

আইপিএল ২০২৪ এ একটি নতুন বোলির নিয়ম জারি হয়েছে। এই নতুন নিয়ম অনুসারে বোলারদের প্রতি ওভারে দুটি দ্রুত শর্ট পিচ ডেলিভারির মধ্যে সীমাবদ্ধ থাকার নির্দেশ দেওয়া হয়েছে। একটি দ্রুত শর্ট পিচ ডেলিভারি বলতে বল পাস করা বা পপিং ক্রিজে স্ট্রাইকারের কাঁধের উচ্চতা অতিক্রম করার বিষয় বিশেষ কিছু নিয়ম করা হয়েছে। দেখে নিন নতুন এই নিয়মে কি কি বলা হয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
  • ১) বোলারের প্রান্তে থাকা আম্পায়াররা প্রতিটি দ্রুত শর্ট পিচ ডেলিভারির পরে বোলার এবং ব্যাটার উভয়কেই স্ট্রাইক সম্পর্কে জানাতে পারবেন।
  • ২) দ্রুত শর্ট পিচ ডেলিভারির ফলে একটি ওয়াইড ওভারে দুটি গ্রহণযোগ্য ডেলিভারির মধ্যে একটি গণনা করা হবে।
  • ৩) পপিং ক্রিজে ব্যাটারের মাথার উচ্চতার উপরে যে কোন ডেলিভারিকে স্বাভাবিক ক্রিকেট স্ট্রোক হিসাবে গণ্য করা হবে না। তাকে ওয়াইড বলে গণ্য করা হবে।
  • ৪) যদি একজন বোলার একটি ওভারে দ্রুত শর্ট পিচ ডেলিভারি করেন এবং পিচ ডেলিভারির সীমা অতিক্রম করেন তবে আম্পায়ার নো বল এর সংকেত দেবেন।

আরও কিছু নিয়ম জেনে নেয়া যাক

  • ৫) এক ওভারে তৃতীয় শট পিচ ডেলিভারির পরে আম্পায়ার বোলারকে সতর্ক করবেন এবং দ্বিতীয় আম্পায়ার ফিল্ডিং দলের অধিনায়ক এবং যে খেলোয়াড় ব্যাট করবেন তাকে সমস্ত কিছু বুঝিয়ে দেবেন।
  • ৬) একটি ওভারে একাধিক দ্রুত শর্ট পিচ ডেলিভারির বোলিং করার ফলে আম্পায়ার চূড়ান্ত সতর্কতা জারি করবেন।
  • ৭) যথাযথ কারণবশত ফিল্ডিং দলের অধিনায়ক বোলারকে সাসপেন্ড করার নির্দেশ দিতে পারেন।
  • ৮) সাসপেন্ড হওয়া বোলারকে সেই ইনিংসে আর বল করতে দেওয়া হবে না।

শর্ট পিচ ডেলিভারির নিয়মে বদল
শর্ট পিচ ডেলিভারির ক্ষেত্রে এই নির্দিষ্ট নিয়ম করা হয়েছে। এছাড়াও অত্যাধুনিক স্মার্ট রিপ্লে সিস্টেম এর সাহায্যে হাই স্পিড ক্যামেরা ব্যবহার করে বাউন্ডারির কাছাকাছি ক্যাচ, উইকেটের আগে লেগ এবং ট্রাম্পিং এর মত বিষয়কে বিবেচনা করতে সাহায্য করবে। মোট ৭০ টি লিগ ম্যাচের মধ্যে প্রতিটি দল ১৪ টি করে ম্যাচ খেলে। ফাইনালে চ্যাম্পিয়নের সিদ্ধান্ত নিয়ে পৌঁছায় মোট চারটি শীর্ষ দল। এই খেলায় রান করার জন্য বেশিরভাগ ক্ষেত্রে বেস্ট প্লেয়িং কন্ডিশন এবং ফিল্ডিংয়ের সীমাবদ্ধতা গুলিকে মেনে চলতে হয়।

আজকের উদ্বোধনী ম্যাচে মাঠে নামবে চেন্নাই সুপার কিংস এবং রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। কাদের জয় হতে চলেছে আজকে, এই বিষয়ে আপনার মতামত জানাতে পারেন কমেন্টে। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
নিউজ
চ্যানেল