PM Suraj Scheme: ব্যবসা আপনার, টাকা দেবে কেন্দ্র সরকার! দেশে নয়া প্রকল্প চালু

নিজস্ব প্রতিবেদনঃ সারা দেশ জুড়ে এই লোকসভা ভোটের আগেই ফের চালু হয়ে গেল কেন্দ্র সরকারের আরও একটি নয়া প্রকল্প। ব্যবসা করার কথা চিন্তা করেও যারা শুধুমাত্র পুঁজির অভাবে ব্যবসা শুরু করতে পারছেন না তাদের জন্য কেন্দ্র সরকার চালু করলো PM Suraj Scheme, যার মাধ্যমে উপকৃত হবেন সারা দেশের কোটি কোটি মানুষ।

আজকের আলোচনায় PM Suraj Scheme অনুসারে যা যা থাকছে,

  • স্কিম শুরুর তারিখ
  • পিএম সুরজ প্রকল্প কি?
  • প্রকল্পের উদ্দেশ্য
  • পিএম সুরজ প্রকল্পের সুবিধা
  • প্রকল্পের মাধ্যমে লোন নেবার পদ্ধতি
  • PM Suraj Scheme – বিবরণ

সারা দেশ জুড়ে কেন্দ্রের মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকার গত ১৩ মার্চ, ২০২৪ তারিখ বুধবার চালু করেছে নতুন এই প্রকল্প, PM Suarj Yojona 2024.

সমাজের তথাকথিত পিছিয়ে পড়া শ্রেণীর মানুষের জন্যই বিশেষ করে চালু করা হয়েছে এই পিএম সুরজ প্রকল্প। সমাজের পিছিয়ে পড়া মানুষ হিসেবে তপশিলি জাতি (SC), তপশিলি উপজাতি (ST), ওবিসি ইত্যাদি মানুষের জন্য ব্যবসার নিমিত্তে সহজ সরল উপায়ে লোন দেবে কেন্দ্রের এই প্রকল্প।

  • আর্থিক উন্নয়নঃ- সমাজের পিছিয়ে পড়া মানুষের জন্য আর্থিক উন্নয়ন ঘটানো এই প্রকল্পের মূল উদ্দেশ্য
  • নতুন কর্মসংস্থানঃ- এই পিএম সুরজ প্রকল্পের মাধ্যমে সমাজে প্রচুর কর্মসংস্থান হবে। এতে বেকার সমস্যা কিছুটা হলেও কম হবে বলে ধারণা কেন্দ্রের।
  • আর্থিক সচ্ছলতাঃ- ব্যবসা করে নিজের পায়ে দাঁড়ানোর সুযোগ দিচ্ছে কেন্দ্র সরকারের এই নতুন প্রকল্প।
  • সামাজিক উন্নয়নঃ- আর্থিকভাবে সচ্ছ্বল হলেই সমাজের তথাকথিত পিছিয়ে পড়া মানুষের সমাজে মাথা উঁচু করে দাড়িয়ে নিজেদের পরিচিতি এবং অবদান তুলে ধরতে পারবে সমাজের কাছে।
  • ব্যবসা করার জন্য লোন দেবে কেন্দ্র সরকার
  • এক্ষেত্রে তপশিলি জাতি (SC), তপশিলি উপজাতি (ST), ওবিসি ইত্যাদি শ্রেণীর মানুষ আবেদনযোগ্য
  • সর্বোচ্চ ১ লক্ষ টাকা পর্যন্ত ব্যবসার জন্য লোন দেবে কেন্দ্র
  • একটি পোর্টালের মাধ্যমে দেওয়া হবে এই লোন
  • লোনের স্থিতি জানতে পারা থেকে শুরু করে প্রাপ্তি, সবই হবে একটি মাত্র পোর্টালের মাধ্যমেই

সরকারি পোর্টালে আবেদন করলেই মিলবে এই প্রকল্পের অধীনে সহজ ঋণ। কেন্দ্রের এই পোর্টালে করা যাবে আবেদন। আরও জানতে দেখতে থাকুন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ভারতবর্ষের মানুষদের সুযোগ-সুবিধা কথা মাথায় রেখে প্রায়শই নিত্যনতুন স্কিম চালু করে কেন্দ্রীয় সরকার। এবার আরও একটি নতুন স্কিম চালু করল সরকার যার নাম PM Suraj Scheme। মূলত যে সমস্ত মানুষ ব্যবসা করে নিজের পায়ে দাঁড়াতে চাইছেন তাদের কথা মাথায় রেখেই এই স্কিম চালু করেছে কেন্দ্রীয় সরকার।।

বর্তমান সময়ে চাকরির যা অবস্থা তাতে অনেকেই চাকরির পাশাপাশি ব্যবসা করতে চাইছেন কিন্তু মূলধনের অভাবে সেই স্বপ্ন পূরণ হয় না। আপনিও যদি মূলধনের অভাবে ব্যবসা করতে পিছুপা হচ্ছেন তাহলে এই স্কিম শুধুমাত্র আপনার জন্য। এই স্কিমে নামমাত্র সুরে ব্যবসা করার জন্য অর্থ দেবে সরকার। যদিও শুধু ব্যবসা করার জন্য নয়, গরিব অসহায় মানুষদের সচ্ছলভাবে জীবন যাপন অতিবাহিত করার জন্য অর্থ প্রদান করবে কেন্দ্রীয় সরকার।

এই স্কিমের অধীনে যে কোনো ব্যাংক অথবা নন ব্যাংকিং প্রতিষ্ঠান থেকে সহজেই লোন নিতে পারবেন আপনি। ইতিমধ্যেই এই স্কিমের পেট্রোল PM Suraj Scheme চালু হয়ে গেছে। গত বুধবার প্রধানমন্ত্রী সামাজিক উত্থান ইভাম রোজগার আধারিত জন কল্যান নামের এই জাতীয় পোট্রাল চালু করেছেন। খেটে খাওয়া মানুষ, তপশিলি জাতি এবং উপজাতির অন্তর্ভুক্ত ব্যক্তিদের জন্যই এই পোর্টাল চালু করেছে সরকার।

এই স্কিমের মাধ্যমে মোট এক লক্ষ তরুণ তরুণী যারা সংশ্লিষ্ট সম্প্রদায় অন্তর্ভুক্ত তাদেরকে লোন দেবে কেন্দ্রীয় সরকার। এই লোনের টাকা থেকে শুধু ব্যবসা নয় যে কোনভাবে নিজের জীবনে প্রতিষ্ঠিত হতে পারবেন তরুণ তরুণীরা। এই স্কিমে আবেদন করা যায় অনলাইন এবং অফলাইন এই দুই মাধ্যমেই। অনলাইনে আবেদন করার জন্য পোর্টালে ঢুকে রেজিস্ট্রেশন করে প্রয়োজনীয় নথিপত্র জমা করতে হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

অফলাইনে আবেদন করতে গেলে যেতে হবে জেলা শিল্প কেন্দ্র বা ব্যাংকে। সেখানে ফর্ম নিয়ে প্রয়োজনীয় নথিপত্র জমা দিলেই আপনার কাজ শেষ। আপনিও যদি চান তাহলে আজকেই এই স্কিমে নিজের নাম নথিভুক্ত করুন এবং স্বল্প সুদে লোন পান সরকার থেকে।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।