500 Rupee Note: নোটের নাম্বারে এই চিহ্ন থাকলেই কি জাল নোট! কী জানাচ্ছে RBI, দেখুন।

500 Rupee Note, আর্থিক লেনদেন করতে এখন 500 টাকা বেশ প্রচলিত। তবে 500 Rupee Note নিয়ে RBI এর একটি নতুন তথ্য প্রকাশ করেছে। অনেকের কাছেই হয়তো Star Marks Note রয়েছে। তবে অনেকে হয়তো এই নোট দেখছেন নতুন করে। তবে এই নোট গুলি কি জাল নোট, অনেকের মধ্যেই জেগেছিল এই প্রশ্ন। সেই কারণেই এই Star Marked Note নিয়ে পরিষ্কার করে দিয়েছে RBI. সেক্ষেত্রে কি জানাচ্ছে, দেখে নেওয়া যাক আজকের এই প্রতিবেদনে।

Star চিহ্নিত 500 টাকার নোট

কোথায় থাকে এই Star চিহ্ন! প্রতিটি নোটেই একটি সিরিয়াল নাম্বার থাকে। সেই নাম্বার দিয়েই ঐ নোটের সিরিয়াল চিহ্নিত হয়। তবে এই 500 টাকার নোটে যেখানে সিরিয়াল নাম্বার থাকে, সেখানে অনেক ক্ষেত্রেই দেখা যায় Star Marks. তবে এই নোট গুলিতে কেন দেওয়া হয় এই চিহ্ন, জেনে নেয়া যাক। 500 Rupee Note এর একটি স্যাম্পল নিচে দেয়া হল। এই নোট কি বৈধ! কেন দেওয়া হয় এই Star Marks!

500 Rupee Note নিয়ে অনেক কথাই শোনা যায় এদিকে ওদিকে। তবে এই Star Mark দেবার কারণ জেনে নিন। আসলে এই নিয়ে RBI এর দেওয়া বিবৃতি হচ্ছে যে, এই ধরণের নোট অন্যান্য নোটের মতোই বৈধ। এই নিয়ে শঙ্কার কোন বিষয় নেই। অহেতুক কোন চিন্তা করার প্রয়োজনও নেই। তবে সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে থাকা কোন বিষয় নিয়ে অহেতুক চিন্তার কোন দরকার নেই।

নিচে থাকা ভিডিও দেখতে মাঝে থাকা প্লে-বাটনে ক্লিক করুন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

তবে কেন 500 Rupee Note এর নাম্বারে দেওয়া হয় এই Star Mark?

অনেক সময়েই দেখা যায় যে, কোন না কোন কারণে নোট নষ্ট হয়ে যায়, ছিঁড়ে যায় তথা বাতিল হয়ে যায়। সেই সকল বাতিল নোট জমা পড়ে বিভিন্ন ব্যাঙ্কে। এরপর তা সরাসরি চলে যায় RBI এর কাছে। তখন সেই সকল নোটগুলির একই নম্বর দিয়ে আবার ছাপানো হয় নতুন নোট। আর সেক্ষেত্রে একটি চিহ্নিতকরণ চিহ্ন হিসেবে দেওয়া হয়ে থাকে এই Star Mark. এটি নোটের সিরিয়াল নম্বরের সংখ্যার আগে প্রেফিক্স করে দেওয়া হয়।

2000 টাকার নোটের সময়সীমা

অপরদিক 2000 টাকার নোট আর মার্কেটে চলবে 30 সেপ্টেম্বর পর্যন্ত। এর আগেই এই নোট ব্যাঙ্কে জমা করে দেবার কথা জানিয়ে দিয়েছে RBI. কারণ এই 30 সেপ্টেম্বর তারিখের পর থেকে আর বাজারে দেখা মিলবে না 2000 টাকার নোটের। 500 টাকার আসল নোট কীভাবে চিনবেন, জানতে দেখুন আমাদের পরবর্তী প্রতিবেদন। সকলের সুস্থ থাকুন, ভালো থাকুন। আর আমাদের প্রতিবেদন ভালো লাগলে নিজের বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে ভুলবেন না।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
নিউজ
চ্যানেল