Kargil Vijay Diwas 2023: সাহস আর গৌরবের এক বিরাট ইতিহাস

Kargil Vijay Diwas 2023

প্রতি বছর, 26 জুলাই তারিখে সারা দেশ একত্রিত হয়ে থাকে Kargil Vijay Diwas 2023 উদযাপন করতে। এটি একটি এমন স্মরণীয় দিন যা গভীর ইতিহাসের মূল্য রাখে। এটি সম্পূর্ণ ভারতীয় সশস্ত্র বাহিনীকে সম্মান করে, 1999 সালের কারগিল যুদ্ধে পাকিস্তানের বিরুদ্ধে একটি কঠোর যুদ্ধ। এই দিনটি সর্বোচ্চ শহীদ হওয়া বীর সেনাদের প্রতি স্মরণ করার জন্য। এই যুদ্ধে মিলিটারি অপারেশনটি উপযুক্তভাবে “অপারেশন বিজয়” নামে পরিচিত ছিল।

কার্গিল শহরের অবস্থান

কার্গিল হচ্ছে ভারতের উত্তরের সীমায় অবস্থিত জম্মু ও কাশ্মীরে অবস্থিত লাদাখ অঞ্চলের কার্গিল নামক জেলার একটি শহর। লেহের পরে এটি হচ্ছে লাদাখের দ্বিতীয় বৃহত্তম শহর। এটি যথাক্রমে পশ্চিমে দ্রাস ও শ্রীনগর থেকে 60 কিমি এবং 204 কিলোমিটার দূরে অবস্থিত। শহরটি লেহ থেকে 234 কিলোমিটার পূর্ব, পাদুম থেকে 240 কিমি দক্ষিণে এবং দিল্লি থেকে 1,047 কিলোমিটার দক্ষিণে অবস্থিত। প্রাকৃতিক আবহাওয়া এবং দুর্গম পরিবেশ ও পরিস্থিতির দেখা মেলে এখানে।

2023 সালে যখন আসে, কারগিল বিজয় দিবসের 24তম জন্মদিন আমাদের সামনে আছে। এটি প্রত্যেক ভারতীয়ের জন্য স্মরণীয় এবং গর্বের একটি বিষয়। আজকের এই প্রতিবেদনে জেনে নেব, Kargil Vijay Diwas 2023 – এর সংক্ষিপ্ত ইতিহাস।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কারগিল বিজয় দিবস 2023: ইতিহাসে এক ঝলক

কারগিল সংঘর্ষ পাকিস্তান এবং ভারতের মধ্যে সামরিক সংঘর্ষ হয়েছিল তখন যখন পাকিস্তানী সৈন্য ভারতের জম্মু ও কাশ্মীর (এখন লাদাখ ইউটি) এর কারগিল জেলায় অতিক্রম করলো। এই বিপন্ন যুদ্ধ মে থেকে জুলাই ১৯৯৯ সালের মধ্যে চলে।

বিজয়ের পথ সুধারতে ভারতীয় সেনাবাহিনী প্রথম অত্যন্তিকরণ উদ্বেগের প্রতিবেদন প্রকাশ করার পর 1999 সালের 3 মে তারিখে “অপারেশন বিজয়” চালু করে। এই অপারেশনের প্রাথমিক লক্ষ্য ছিল পাকিস্তানি অতিক্রমকারীদের হাতে পড়া ভারতীয় অঞ্চলটি পুনর্গ্রহণ করা। ভারতীয় বিমান বাহিনী এই অপারেশনের অংশ হিসেবে 26 মে তারিখে “অপারেশন সফেদ সাগর” এর মধ্যে বিমান হামলা চালালো।

সাহসী ভারতীয় সৈন্যেরা প্রায় মামলা পায়ে অত্যন্তিকরণ ভমিতে যুদ্ধ করতে গিয়ে দেশের নাগরিকদের হৃদয় তরল করে রাখলো। অবশেষে, 26 জুলাই 1999 সালে, পাকিস্তানী অতিক্রমকারীদের গ্রেপ্তার করে কারগিলের সমস্ত সামরিক পোস্ট পুনঃজিত করে ভারতীয় সেনাদের জয় ঘোষণা করলো। এ বছরের Kargil Vijay Diwas গভীর দৃঢ়তা এবং এই যুদ্ধের সময়ের সাহসের জন্য তাদের জয় অবিচ্ছিন্ন স্মরণীয় হিসেবে পালিত হচ্ছে, কারগিল বিজয় দিবস 2023.

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

2023 সালে Kargil Vijay Diwas – এর স্বর্ণ জয়ন্তী উদ্‌যাপন

2023 সালের Kargil Vijay Diwas (কারগিল বিজয় দিবস) – এর 24তম জন্মদিনের প্রাসঙ্গিকতা থাকে যে খুব ভারতীয় সশস্ত্র বাহিনীকে স্মরণ করার দিন। দেশব্যাপী অনেক ঘটনা আয়োজিত করা হয় ভারতের সবুজ আঞ্চল রক্ষা করার জন্য সর্বোচ্চ বলিদান দিয়ে বীর সেনাদের স্মৃতিতে। এই ঘটনাগুলি প্রদর্শন, অনুষ্ঠান এবং সংস্কৃতি কর্মসহ দেশব্যাপী ব্যক্তিত্বের প্রতি গৃতিময় সমর্থন এবং শ্রদ্ধা প্রকাশ করে।

আরও পড়ুন, পশ্চিমবঙ্গের ড্রাইভিং লাইসেন্স মাত্র 200 টাকাতেই হাতে পাবেন, পড়ে দেখুন কীভাবে

এই ঘটনাগুলির মধ্যে, সবচেয়ে উল্লেখযোগ্য ঘটনাটি কারগিল যুদ্ধের স্মৃতিস্তম্ভে ঢাকল কারগিল যুদ্ধ স্মারকে, লাদাখের ড্রাসে। এই বছরও ভারতীয় সেনাবাহিনী দ্বারা 25 এবং 26 জুলাই তারিখে একটি দু’দিনের উদ্‌যাপন অনুষ্ঠান সম্পাদিত হচ্ছে। মঙ্গলবারে এই অনুষ্ঠানে প্রতীক্ষার মধ্যে মাননীয় রাজনাথ সিং রাষ্ট্রীয় রক্ষা মন্ত্রী হিসেবে উপস্থিত হবেন। এই উদ্‌যাপনায়, সেনা সঙ্গীত প্রদর্শন, সংস্কৃতি কর্মসহ অনুষ্ঠানের চেহারা একত্র আপনার মন ছুঁয়ে যায়, এবং এই অনুষ্ঠানের আত্মীয় ভাবনা ও স্বদেশপ্রেমের সাথে মিলিয়ে থাকে।

স্বর্ণ জয়ন্তি উপলক্ষ্যে Kargil Vijay Diwas 2023

কারগিল বিজয় দিবসের ২৪তম জন্মদিনে আসছে তোড়ানোর উপলক্ষ্যে, কেন্দ্রীয় সরকারের প্রায় এক বছর ব্যবধান আছে কারগিল বিজয় দিবসের সুবর্ণ জুবিলি উদ্‌যাপনের। এই আগামী উদ্‌যাপনা অবশেষে আমাদের সশস্ত্র বাহিনীর বীরত্বপূর্ণ ক্রিয়াকলাপের একটি অসাধারণ প্রতীকাবদ্ধ হয়ে উঠবে এবং আমাদের দেশের অক্ষম আত্মবিশ্বাসের একটি অনুস্মৃতি হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

উপসংহার – Kargil Vijay Diwas 2023

কারগিল বিজয় দিবস অর্থাৎ Kargil Vijay Diwas 2023, সশস্ত্র বাহিনীর সাহস তথা সাহস এবং বিস্ময় প্রদর্শন করে। 2023 সালে আমরা এই দিনটি সাহসের সাথে উদযাপন করার সাথে সাথে তাদের বিবর্ধন এবং উৎসাহ প্রদান করি যা স্বর্ণসম্পন্ন রাষ্ট্রীয় প্রজন্মের জন্য অবিচ্ছিন্ন উৎসাহকে স্মরণীয় করে রাখে। তাদের সাহসের প্রতিযোগিতা প্রভাব ফেলে এই কারগিল যুদ্ধের সময়ে, যেমন এই দিনগুলি অবিচ্ছিন্ন একটি উৎসাহের উদাহরণ হিসেবে আমাদের মাঝে থাকে। আমাদের প্রতিবেদন ভালো লাগলে অবশ্যই একটি শেয়ার করে দেবেন। আর আপনার নিজের মতামত আমাদের জানাতে পারেন নিচের কমেন্টে।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।