মেধাশ্রী স্কলারশিপ এর আবেদন শুরু আগস্টেই, পদ্ধতি দেখুন।

পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মেধাশ্রী স্কলারশিপ নতুন বৃত্তি প্রকল্প চালু করেন। যদিও এই প্রকল্পের কথা অনেক আগেই তিনি বলেছিলেন। Medhashree Scholarship, সমাজের আর্থিক দিক থেকে অস্বচ্ছল পড়ুয়াদের সাহায্যের জন্য আনা হয়েছে। আজকের প্রতিবেদনে প্রদত্ত নিবন্ধ থেকে পশ্চিমবঙ্গ মেধাশ্রী বৃত্তি 2023 সম্পর্কিত তথ্যগুলি জেনে নিতে পারেন। এই বৃত্তি পাবার জন্য করা যোগ্য, কিভাবে আবেদন করবেন, কি কি তথ্য প্রয়োজন, তাও আমরা আপনার সাথে শেয়ার করব। আপনি নীচে প্রদত্ত নিবন্ধ থেকে আবেদন প্রক্রিয়া সম্পর্কিত বিশদ এবং এই বৃত্তি সম্পর্কিত সুবিধাগুলি জেনে নিতে পারেন।

মেধাশ্রী স্কলারশিপ

সমাজের অনগ্রসর শ্রেণী এবং সংখ্যালঘু সম্প্রদায়ের পড়ুয়াদের জন্য উপলব্ধ এই মেধাশ্রী স্কলারশিপ 2023. মাননীয় মুখ্যমন্ত্রী সম্প্রতি পশ্চিমবঙ্গ রাজ্যের পড়ুয়াদের সুবিধার জন্য এই বৃত্তির উদ্বোধন করেছেন। এই বৃত্তির মাধ্যমে সংখ্যালঘু সম্প্রদায়ের পড়ুয়াদের আর্থিক সুবিধা প্রদান করা হবে। এবারে জেনে নেওয়া যাক, কাদের জন্য এই মেধাশ্রী স্কলারশিপ!

কারা আবেদন করতে পারবেন মেধাশ্রী স্কলারশিপ 2023!

রাজ্যের মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের বিভিন্ন স্তরের পড়ুয়াদের জন্য বিভিন্ন ধরণের স্কলারশিপ চালু করেছেন। সেক্ষেত্রে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ, কন্যাশ্রী, ঐক্যশ্রী এর মতো স্কলারশিপ এর কথা সকলেই জানেন। এবারে এই মেধাশ্রী স্কলারশিপ মূলত দেওয়া হয় OBC (B) শ্রেণিভূক্ত ছাত্রছাত্রীদের। তবে কি সমস্ত ক্লাসের পড়ুয়ারা পাবেন এই স্কলারশিপ!

কোন ক্লাসের পড়ুয়ারা আবেদন করতে পারবেন!

এই স্কলারশিপ এবার অর্থাৎ 2023 থেকে চালু হয়ে গেল। এক্ষেত্রে কেবলমাত্র পঞ্চম শ্রেণী থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত এই স্কলারশিপ এর জন্য আবেদন করা যাবে। এক্ষেত্রে বার্ষিক 800 (আট শত) টাকা করে পশ্চিমবঙ্গ সরকার। তবে এবারে জেনে নেয়া যাক, কিভাবে করা যাবে আবেদন!

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আবেদন করার কিছু শর্ত

যে সব ছাত্রছাত্রীদের পারিবারিক আয় বার্ষিক 2.5 লাখের মধ্যে তারা যোগ্য আবেদনের জন্য। এর থেকে বেশি আয় হলে তারা কোন মতেই এই স্কলারশিপ পাবার জন্য আবেদন করতে পারবেন না। এছাড়া তাকে অবশ্যই OBC (B) ক্যাটাগরিভুক্ত হতে হবে। পঞ্চম থেকে অষ্টম শ্রেণীতে পাঠরত হতে হবে।

এবারে একটি বিশেষ তথ্য জানিয়ে রাখি। অনেকেরই নেই OBC (B) সার্টিফিকেট। তাহলে কি তারা এই মেধাশ্রী স্কলারশিপ এর মাধ্যমে টাকা পাবেন না? তাদের এবার থেকে চিন্তার কোন কারণ নেই। এক্ষেত্রে সরকারের তরফ থেকে স্পষ্ট করে জানানো হয়েছে যে, এই সার্টিফিকেট থাকা বাধ্যতামূলক নয়। শুধুমাত্র OBC (B) সম্প্রদায়ের হলেই পড়ুয়া আবেদন জানাতে পারবেন।

আবেদন করার ফর্ম

এই আবেদন করার জন্য ফর্ম নিজ নিজ স্কুল থেকে সংগ্রহ করতে পারেন। এছাড়া BDO বা SDO অফিস থেকেও মিলবে এই ফর্ম। সঠিক ভাবে এই ফর্ম ফিলাপ করে জমা করতে হবে স্কুলের শিক্ষকের কাছে। আরো একটি কথা জানিয়ে রাখি, স্টুডেন্ট এর নিজের ব্যাঙ্ক একাউন্ট অবশ্যই থাকতে হবে। মা অথবা বাবার একাউন্ট দিয়ে আবেদন করা যাবে না। কেবল পঞ্চায়েত থেকে একটি ইনকাম সার্টিফিকেট স্টুডেন্ট এর বাবার নামে সংগ্রহ করতে হবে, যেখানে পড়ুয়ার জাতি উল্লেখ করে দেবে। এতেই স্কলারশিপ পাবার কাজ হয়ে যাবে।

আরো একটি স্কলারশিপ মাত্র 60 শতাংশ নম্বরেই, দেখুন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

উপসংহার

রাজ্যের পড়ুয়াদের উন্নয়নের করার জন্য রাজ্য সরকার স্কলারশিপ প্রদান করার ব্যবস্থা করেছে। সেক্ষেত্রে এবার 2023 সালে নতুন এই মেধাশ্রী স্কলারশিপ এর সংযোজন সত্যিই প্রশংসনীয়। সমাজের SC/ST সম্প্রদায়ের পড়ুয়াদের জন্য চালু থাকা শিক্ষাশ্রী স্কলারশিপ এর আবেদন কিভাবে করবেন, জানতে নজর রাখুন আমাদের পরবর্তী প্রতিবেদনে। সকলের পঠন পাঠন হোক আরো সুন্দর। নিজ নিজ স্বপ্ন পূরণ করে রাজ্য তথা দেশের উন্নয়ন সকলেরই কাম্য। সকলে সুস্থ থাকুন, ভালো থাকুন।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
নিউজ
চ্যানেল