PF: প্রভিডেন্ড ফান্ড একাউন্ট চালু রাখতে করুন একাজ, এখুনি।

PF এবং আধার নিয়ে নতুন তথ্য। আধার কার্ড দেশের প্রত্যেক নাগরিকের পরিচয় নিশ্চিতকরণের বাধ্যতামূলক নথি। তবে আধার কার্ড দেশের নাগরিক পরিচয় বা ভোট দানের ক্ষেত্রে বাধ্যতামূলক নয়। তবে আধার কার্ড মোটামুটি ভাবে বর্তমানে সব ক্ষেত্রেই বাধ্যমূলক করে দেওয়া হয়েছে। সে ভোটার আই কার্ড বা রেশন কার্ড হোক কিম্বা প্যান কার্ড হোক, সব নথির সাথে আধার কার্ড যুক্ত করতে হচ্ছে। এমনকি এখন মোবাইলের জন্য সিম কার্ড তুলতে গেলেও আধার কার্ড প্রয়োজন হচ্ছে।

এবার কেন্দ্র সরকারের পক্ষ থেকে PF (Provident fund) এর সাথেও আধার কার্ড যুক্ত করতে বলা হয়েছে। অন্যদিকে প্যান কার্ডের সাথে আধার কার্ড যুক্ত করতে ১০০০ টাকা করে দিতে হবে বলে আগে থেকে ধার্য করা হয়েছিল। তার সাথে আধার কার্ড আপডেট করার জন্য এবার থেকে ১০০ টাকা করে চার্জ দিতে হবে বলেও জানানো হয়েছে।

কিন্তু সুপ্রিম কোর্টের নির্দেশ মতে যেখানে আধার কার্ড নাগরিক পরিচয় কিম্বা ভোটাধিকারের ক্ষেত্রে বাধ্যতামূলক না হওয়া সত্বেও সমস্ত নথির সাথে আধার যুক্তকরণ বাধ্যতা মূলক করা হচ্ছে এবং সেই আধার কার্ড আপডেট করার জন্য ১০০ টাকা করে নেওয়ার সিদ্ধান্তে জন মানসে ক্ষোভের সঞ্চার হচ্ছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

PF এর সাথে আধার লিংক বাধ্যতামূলক
তার মধ্যে কেন্দ্রের নতুন সিদ্ধান্ত জনগণের উপর আরো চাপ বাড়ালো। সূত্র মারফত জানা গিয়েছে PF’র ইলেকট্রনিক চালানের নেওয়ার জন্য আধার কার্ড লিংক করাতে হবে। বর্তমানে সমস্ত PF অ্যাকাউন্ট হোল্ডার কে Universal Account Number করাতে হয়। এবার থেকে সেটা বাধ্যতামূলক করা হলো।

PF এবং আধার কার্ড আপডেট নিয়ে নতুন সিদ্ধান্ত।

কিছু ক্ষেত্রে বাড়ানো হয়েছে সময়সীমা
PF এবং আধার ছাড়াও নির্দিষ্ট কয়েকটা শিল্প ও এলাকার জন্য এই সময়সীমা বাড়িয়ে ৩১ শে ২০২৪ তারিখ পর্যন্ত করা হয়েছে। সেই সব শিল্পের মধ্যে রয়েছে বিড়ি, চা, কফি, পাট, রবার, মরিচ, এলাচ, সিঙ্কোনা, কাজুবাদাম প্রভৃতি চাষ এবং নির্মাণ কাজের সাথে যুক্ত শ্রমিকরা। ভারতের উত্তর-পূর্ব অঞ্চলে অবস্থিত সব রাজ্যের সব শিল্পকেই এই তালিকার অন্তর্ভুক্ত করা হয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আধার আপডেট দিতে হবে ফি!
প্রথম বার আধার কার্ড বানানোর জন্য সব নাগরিক কেই বিনামূল্যে ই-আধার কার্ড দেওয়া হবে। কিন্তু পরবর্তীতে কার্ডে কোনো রকম পরিবর্তন করতে হলে খরচ করতে হবে গাটের কড়ি। আধার কার্ড বানানোর সময় ১ দিন বয়স থেকে ৫ বছর পর্যন্ত শিশুদের ক্ষেত্রে বায়োমেট্রিক বা আঙুলের ছাপ দেওয়ার দরকার হয় না।

তারপর ঐ শিশুর ৫ বছর বয়স হলে বাধ্যতামূলকভাবে আধার কার্ড আপডেট করতে হয়। তখন আধার কার্ডে বায়োমেট্রিক আপডেট করতে হয়। তারপর তার ১৫ বছর বয়স হলে আবারও আধার কার্ড আপডেট করতে হবে। PF Account এর সাথে আধার কার্ড যুক্ত না করলে সুবিধা মিলবে না।

কখন কখন আধার বাধ্যতামূলক আপডেট করতে হয়!
কারণ কোনো ব্যক্তির ক্ষেত্রে অধিকাংশ সময়ে ১৫ বছর বয়সের পর হাতের আঙ্গুলের ছাপ পরিবর্তন হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এত দিন এই সব বাধ্যতামূলক আধার কার্ড আপডেট করানোর জন্য আধার হোল্ডার কে কোনো খরচ দিতে হতো না। কিন্তু এবার থেকে সেই সব ক্ষেত্রেও টাকা দিতে হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

পোস্ট অফিসের দারুণ ৩ স্কিম, টাকা জমালেই বিপুল রিটার্ন! দেখুন।

কোন কোন ক্ষেত্রে রয়েছে ছাড়!

তবে আশার কথা এই যে নতুন নিয়মে কিছুটা ছাড় দেওয়া হয়েছে। নতুন নিয়মে বলা হয়েছে যে, ৫ বছর বয়স থেকে ৭ বছর বয়স অবধি বাধ্যতামূলক আধার আপডেটের ক্ষেত্রে ফি নেওয়া হবে না। তবে ৭ বছরের বেশি ও ১৫ বছরের কম বয়সীদের ক্ষেত্রে ওই আপডেটের জন্য ১০০ টাকা খরচ করতে হবে। এরপরে দ্বিতীয়বার বাধ্যতামূলক আপডেট করার জন্য ১৫ বছর বয়স থেকে ১৭ বছর বয়সের মধ্যে আবারও বিনামূল্যে পরিষেবা দেওয়া হবে।

জিও রিচার্জ-এর স্বাধীনতা দিবসের অফার, বছরভর মিলবে সুবিধা!

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বাকি জীবন আপডেটের জন্য কি নিয়ম?
এই খরচের মধ্যে GST বাবদ খরচ ও ধরা আছে। আসলে নতুন নিয়মে যেটা দাড়ালো সেটা হচ্ছে, প্রথম বার এবং তার পরের দুই বার দুই বছরের জন্য করে বাধ্যতামূলক আধার কার্ড আপডেট করার জন্য ফি ছাড় দেওয়া হবে। বাদ বাকি বাকি জীবনে একজন আধার কার্ড হোল্ডার যত বার আধার আপডেট করাবেন তত বার টাকা দিতে হবে।

PF একাউন্টে আপনার তথ্য আপডেট করবেন কীভাবে? এই সম্পর্কে জানতে দেখুন আমাদের বাকি প্রতিবেদন গুলি। সঠিক সময়ে তথ্য আপডেট না করলে সমস্যায় পড়তে হতে পারে আপনাকেও। সকলে সুস্থ থাকুন, ভালো থাকুন।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।