ফ্রিতেই মিলবে LPG কানেকশন! আবেদনের সহজ উপায়

নিজস্ব প্রতিবেদনঃ Central Government Scheme হিসেবে মহিলাদের বিরাট উপহার দিল মোদী সরকার! এবার বিনামূল্যে পাবেন রান্নার গ্যাস। কেন্দ্রীয় সরকারের নতুন প্রকল্পে এবার বিনামূল্যে মিলবে রান্নার গ্যাস (Free LPG Connection)। কিভাবে আবেদন করবেন, জেনে নিন। দেশের জনসাধারণের স্বার্থে একাধিক প্রকল্প চালু করেছে কেন্দ্রীয় সরকার। নিত্য অগ্নিমূল্য বাজারে যাতে দিনযাপন সহজ হয়, তার জন্য চালু করা হয়েছে ভাতা ও সরকারি অনুদান। তা সত্ত্বেও মূল্যবৃদ্ধির চড়া চোখরাঙানিতে কার্যত হিমশিম দশা জনসাধারণের। রান্নার গ্যাস থেকে সবজি দিনদিন উর্ধ্বমুখী দামের পারদ।

এই পরিস্থিতির জটিলতা কাটাতে পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার। মোদী সরকারের সিদ্ধান্ত অনুসারে, এবার বিনামূল্যে রান্নার গ্যাস (Free LPG Connection) পাবেন দেশের মহিলারা। কেন্দ্রীয় সরকারের তরফে চালু হওয়া একটি উল্লেখযোগ্য প্রকল্প হল ‘উজ্জ্বলা যোজনা প্রকল্প‘। এই প্রকল্পে বিনামূল্যে রান্নার গ্যাস পান দেশের মহিলারা। ইতোমধ্যে এই প্রকল্পে নাম নথিভুক্ত করেছেন কয়েক কোটি মহিলা।

প্রকল্পের দ্বিতীয় ভাগে (Ujjwala Yojana) আরও বেশি সংখ্যক মহিলাকে প্রকল্পের অন্তর্ভুক্ত করার প্রচেষ্টা চলছে। অক্টোবরের শেষ নাগাদ মোদী সরকার ঘোষণা করে, প্রকল্পে নাম নথিভুক্ত থাকা মহিলারা বিনামূল্যে রান্নার গ্যাস সংযোগ পাবেন। গত মাসের শেষের দিকে থেকেই বিপিএল তালিকাভুক্ত মহিলাদের রান্নার গ্যাস সংযোগের প্রক্রিয়া শুরু করা হয়েছে।

এই প্রকল্পে নাম নথিভুক্ত করবেন কিভাবে?
প্রকল্পে নাম নথিভুক্ত করার জন্য বেশ কিছু বিষয় খেয়াল রাখতে হবে। যেমন,
1) আবেদনকারীকে ভারতে বসবাসকারী মহিলা জনগণ হতে হবে।
2) মহিলার বিপিএল তালিকাভুক্ত রেশনকার্ড থাকতে হবে।
3) মহিলার বয়স হতে হবে আঠেরো বছরের বেশি।
4) মহিলার নিজস্ব ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে।
5) পরিবারের অন্য কোনো সদস্যের নামে এলপিজি কানেকশন থাকা চলবে না।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
প্রকল্পের নামপ্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা 2.0
চালু করেছেপ্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 
শুরু হয়েছে2016 সালে 1 লা মে
শুরুর স্থানউত্তরপ্রদেশে, মহোবা
সুবিধাভোগীBPL রেশন কার্ড প্রাপ্ত মহিলা 
উদ্দেশ্যBPL এর অন্তর্ভুক্ত মহিলাদের LPG  সংযোগ প্রদান করা
আর্থিক বরাদ্দ8,000 কোটি টাকা।
আর্থিক সাহায্যBPL রেশন কার্ড প্রাপ্ত মহিলাদলের জন্য প্রতি LPG  সংযোগের জন্য 1600 টাকা
অফিসিয়াল ওয়েবসাইটpumy.gov.in 

আরও পড়ুন, আচমকাই কমল গ্যাসের দাম! স্বস্তির নিশ্বাস আম জনতার

প্রকল্পে আবেদন করবেন কিভাবে?
প্রধানমন্ত্রীর ‘উজ্জ্বলা যোজনা প্রকল্পে’ আবেদনের জন্য এখানে ক্লিক করে নিতে পারেন। (লিঙ্ক) পোর্টালে এসে নাম নথিভুক্ত করতে হবে। জমা দিতে হবে প্রয়োজনীয় ডকুমেন্টস। যেমন, আবেদনকারীর আধার কার্ড, আবেদনকারীর ভোটার কার্ড,আবেদনকারীর রেশন কার্ড, আবেদনকারীর পাসপোর্ট মাপের ছবি, আবেদনকারীর জন্ম প্রমাণপত্র, আবেদনকারীর ইমেইল আইডি, আবেদনকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট ডিটেলস, ও ব্যাঙ্ক আধার লিঙ্ক, কেওয়াইসি স্ট্যাটাস। সম্পূর্ণ আবেদন সম্পন্ন হবে অনলাইনে। আবেদন প্রক্রিয়া সারা হলে সেই ফর্ম নির্বাচিত গ্যাস কোম্পানির নিকটবর্তী গ্যাস ডিস্ট্রিবিউটরের কাছে গিয়ে জমা করবেন। আপনার আবেদন গৃহীত হলে তা সরকার মারফত জানিয়ে দেওয়া হবে। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
নিউজ
চ্যানেল