CAA -এর জন্যই কি আধার (Aadhaar Update) নিয়ে নয়া ঘোষণা কেন্দ্রের! এখুনি দেখুন

নিজস্ব প্রতিবেদনঃ CAA তথা নাগরিকত্ব আইন নিয়ে কেন্দ্রের ঘোষণার পরপরই আধার কার্ড (Aadhaar Update) সংক্রান্ত নয়া বিজ্ঞপ্তি দিল কেন্দ্রের UIDAI! কিন্তু ফের কেন এই ঘোষণা, এতে কাদের মিলবে অতিরিক্ত সুবিধা। আজকের প্রতিবেদনে বিস্তারিত জেনে নেয়া যাক।

Big news on Aadhaar Update

আধার কার্ড নিয়ে বড় ঘোষণা UIDAI এর। বাড়ানো হলো সময়সীমা

ভারতীয় নাগরিকদের সচিত্র পরিচয় পত্র হিসেবে বর্তমানে সব থেকে গুরুত্বপূর্ণ হলো আধার কার্ড। সরকারের তরফ থেকে ভারতীয় নাগরিকদের যে কোন গুরুত্বপূর্ণ কাজের জন্যই আধার কার্ড বাধ্যতামূলক বলে ঘোষণা করা হয়েছে।

এই কারণেই ভারতবর্ষে বসবাসকারী শিশু থেকে শুরু করে বয়স্ক প্রত্যেকেরই নির্ভুল আধার কার্ড থাকা প্রয়োজন। আধার কার্ডের মধ্যে থাকা বায়োমেট্রিক তথ্যাবলী সহ বিভিন্ন ব্যাক্তিগত তথ্য একেবারে নির্ভুল থাকা অবশ্যই প্রয়োজন। তবে অনেকের ক্ষেত্রেই আধার কার্ডের বিভিন্ন তথ্য সংশোধন করার প্রয়োজনীয়তা দেখা যায়।

বিনামুল্যে অনলাইনের মাধ্যমে আধার কার্ডের এই আপডেট করার সময় সেবা ছিল ১৪ ই মার্চ পর্যন্ত। তবে এই সময়সীমা শেষ হওয়ার আগেই বিশেষ ঘোষণা করে UIDAI বিনামূল্যে আধার আপডেটের দিনক্ষণ আবারও বৃদ্ধি করলো। এবার বিনামূল্যে আধার আপডেটের সময়সীমা বাড়িয়ে করা হলো ১৪ জুন ২০২৪।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সোশ্যাল মিডিয়ার এক্স প্ল্যাটফর্মে এই বিষয়ে বিশেষ বিজ্ঞপ্তি জারি করে UIDAI জানিয়েছে এখনো এমন বহু মানুষ আছেন যারা নিজেদের আধার আপডেট করে উঠতে পারেননি। সেই সব মানুষদের সুবিধার জন্য বিনামূল্যে অনলাইন ডকুমেন্টস আপলোড করার সুবিধা ১৪ জুন ২০২৪ পর্যন্ত বাড়ানো হয়েছে।

শুধু তাদের আধার তথ্য ভুল আছে শুধু তারাই নয়, একাধিক আধার কার্ড হোল্ডাররা গত ১০ বছরে তাদের আধার কার্ডে কোনো আপডেট করেননি। তাদেরও এই আধার কার্ড আপডেট করা অত্যন্ত প্রয়োজন। এই কারণেই সব আধার কার্ড গ্রাহকদের UIDAI বিনামূল্যে আপডেট করার সুবিধা দিচ্ছে। অনলাইনের মাধ্যমে মাই আধার পোর্টাল থেকে যে কোনো গ্রাহক নিজের আধার কার্ড আপডেট করার সুবিধা পাবেন।

আরও দেখুন, ৩৬০০ টাকা ভর্তুকি দেবে কেন্দ্র! এই প্রকল্পে লাভ পেতে পারেন আপনিও…

যেহেতু বর্তমানে প্রতিটি সরকারি যোজনা থেকে শুরু করে ব্যাংকের বিভিন্ন কাজকর্ম, নতুন সিম কার্ড নেওয়া ইত্যাদি নানা গুরুত্বপূর্ণ কাজে আধার কার্ড বাধ্যতামূলক তাই নিজের আধার কার্ড থেকে নেট ভুল এবং সক্রিয় রাখা অত্যন্ত প্রয়োজনীয়। সরাসরি আপডেট করতে দেখুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই কারণে আধার কার্ড আপডেট করে নেওয়া গুরুত্বপূর্ণ। তবে এসেছে মাথায় রাখতে হবে গ্রাহকরা অনলাইনে ফ্রিতে ডেমোগ্রাফিক ডেটা আপডেট করতে পারবেন । কিন্তু বায়োমেট্রিক আপডেট যেমন ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানের জন্য ব্যবহারকারীদের আধার সেন্টারে যেতে হবে। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
নিউজ
চ্যানেল