Smartphone Grant for Students: রাজ্যের একাদশ এবং দ্বাদশে মোবাইল গ্রান্ট। মাধ্যমিক পাশ করলেই ১০ হাজার দেবে রাজ্য

নিজস্ব প্রতিবেদনঃ (Smartphone Grant for Students) রাজ্যের মাধ্যমিক পড়ুয়াদের জন্য দারুণ সুখবর! এবারে রাজ্যের মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য নতুন সুবিধা দেবে রাজ্য সরকার। সরাসরি ১০ হাজার টাকা মিলবে মোবাইল কেনার জন্য। এই নিয়ে বিস্তারিত আলোচনায় জেনে নেয়া যাক।

Smartphone Grant for Students – Class XI

করোনা মহামারীর সময় যখন রাজ্যে দীর্ঘ লক ডাউনের পরিস্থিতি জারি ছিল সেই সময় পড়ুয়াদের পড়াশোনা ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। উচ্চ মাধ্যমিক পরীক্ষা স্বাভাবিক ভাবেই শিক্ষার্থীর জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ধাপ।

এই কারণে লকডাউন পরিস্থিতিতে অনলাইন ক্লাস করার প্রয়োজনীয়তা দেখা যায়। তবে আমাদের রাজ্যে এখনো এমন অনেক পরিবার আছেন যাদের ঠিক মত অন্ন সংস্থানের ব্যবস্থাই নেই, ফলে সেই সব পরিবারের পড়ুয়াদের স্মার্টফোন কিনে অনলাইন ক্লাস করা একেবারেই দুঃসাধ্য হয়ে যায়।

এই কারণে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে সে সময় সিদ্ধান্ত নেওয়া হয় দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের মোবাইল কেনার জন্য অর্থ সাহায্য করা হবে। গত ফেব্রুয়ারি মাসে রাজ্য বাজেট পেশ করার সময় শিক্ষার প্রয়োজনে একাদশ শ্রেণির পড়ুয়াদেরও ১০ হাজার টাকা করে অনুদান দেওয়ার কথা ঘোষণা করা হয়।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

শুধু দ্বাদশ শ্রেণী নয়, এবার একাদশ শ্রেণীর পড়ুয়াদেরও সরকার দেবে মোবাইল কেনার টাকা।

সম্প্রতি বিকাশ ভবনের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে ২০২৪-২৫ শিক্ষাবর্ষে যে সব পড়ুয়ারা দশম শ্রেণী উত্তীর্ণ হয়ে একাদশ শ্রেণীতে ভর্তি হবেন, সেই সব সরকার পোষিত ও মাদ্রাসা বোর্ডের পড়ুয়াদের মোবাইল বা ট্যাব কেনার জন্য সরকারের তরফ থেকে মোবাইল কেনার জন্য অর্থ (Smartphone Grant for Students) সাহায্য করা হবে।

বিশেষ সূত্র মারফত জানা যাচ্ছে প্রায় ২০ লক্ষ পড়ুয়াকে ১০ হাজার টাকা করে দেওয়া হবে। এই কারণে সরকারের তরফ থেকে প্রায় দুই হাজার কোটি টাকা বাজেট নির্ধারণ করা হয়েছে। তবে এই ঘোষণা নিয়ে শিক্ষাবিদদের মধ্যে নানা মতবাদ দেখা গেছে।

শিক্ষাবিদ পবিত্র সরকার বলেছেন যেহেতু ভোট আসছে তাই সরকারের অনেক জুমলা দেখা যাবে। সম্প্রতি কেন্দ্রীয় সরকার গ্যাসের দাম কমিয়েছে, আবার রাজ্য সরকার আর্থিক অনুদানের ঘোষণা করছে। তবে তার মতে এই অর্থ সাহায্যে যদি পড়ুয়ারা উপকৃত হয় সে ক্ষেত্রে ক্ষতির কিছু নেই।

ডিএ আন্দোলনরত কর্মীরা আবার অনেক ক্ষেত্রেই এ প্রসঙ্গে বিরূপ মন্তব্য করেছেন। তাদের তরফ থেকে এও দাবি করা হয়েছে যে বিদ্যালয়গুলিতে শিক্ষা পরিকাঠামো উন্নয়নের দাবি জানানো হলেও সে দিকে সরকারের তরফ থেকে বরাদ্দ কোন অর্থ পাওয়া যায়নি। অথচ ছাত্রছাত্রীদের মোবাইল ব্যবহার করার জন্য এই বিপুল পরিমাণে বাজেট নির্ধারিত হয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কলেজিয়াম অফ অ্যাসিস্ট্যান্ট হেডমাস্টার অ্যান্ড হেড মিস্ট্রেসেস-এর সম্পাদক সৌদীপ্ত দাস বলেন মহামারীর সময় অনলাইন ক্লাসের জন্য মোবাইল দরকার ছিল ঠিকই, কিন্তু বর্তমানে এই স্বাভাবিক পরিস্থিতিতে ছাত্র-ছাত্রীদের জন্য মোবাইলের প্রয়োজনীয়তা নেই। এতে পরীক্ষার হলেও মোবাইল নিয়ে ঢোকার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে।

আরও দেখুন, রাজ্যে সেরার সেরা স্কলারশিপ, টাকা মিলবে একাউন্টে! দেখুন লিস্ট

বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সাধারণ সম্পাদক স্বপন ম‌ণ্ডল এর মতে ভোটের আগে সরকারের এই ব্যবস্থার ফলে আদতে ছাত্র-ছাত্রীদের ক্ষতি হচ্ছে। তার দাবি অনুসারে সরকার ছাত্র-ছাত্রীদের পড়াশোনার ক্ষেত্রে সেই ক্ষতিটাই করতে চাইছে। অনেক স্কুলের প্রধান শিক্ষকরা দাবি জানিয়েছেন সরকারি সিদ্ধান্তকে স্বাগত জানাতেই হবে।

কিন্তু শিক্ষার মান উন্নয়ন ঘটানোর জন্য রাজ্যের বিভিন্ন স্কুলগুলিতে পরিকাঠামোগত উন্নয়ন, ল্যাব ও কম্পিউটার সেন্টার ইত্যাদির বিষয়ে নজর দিলে ছাত্র-ছাত্রীদের আরো উপকার হবে। যাদবপুর বিদ্যাপীঠের প্রধান শিক্ষক পার্থপ্রতিম বৈদ্য ও বলেন সরকারি সিদ্ধান্তকে তারা মান্যতা দিতে বাধ্য।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আরও দেখুন, রাজ্যে ভোট, স্কুল ছুটি! কারণ কী, এখুনি দেখুন

এবার থেকে সরকারের কাছে তারা একাদশ শ্রেণীর পড়ুয়াদের ডেটাও জমা দেবেন। তবে শুধুমাত্র মোবাইল বা ট্যাব দিয়ে নয়, স্কুলের পরিকাঠামোর উন্নতি ঘটালে তবেই শিক্ষা ব্যবস্থার উন্নতি ঘটবে বলে তিনিও মনে করেছেন। এমন আরও আপডেট পেতে আমাদের সাথে থাকুন।
Written by Joy Halder.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।