DA Case Update: ১৮ মার্চের ডিএ মামলা, সুপ্রিম কোর্টের আপডেট দেখুন

নিজস্ব প্রতিবেদনঃ রাজ্যের সরকারি কর্মীরা (WB Govt Employees) আজকের দিনে অর্থাৎ ১৮ মার্চ তারিখে সুপ্রিম কোর্টে ডিএ মামলার শুনানির (DA Case Update) দিকেই তাকিয়ে ছিলেন অধীর আগ্রহে। আজকের দিনে মহামান্য সুপ্রিম কোর্ট (SC) থেকে কী পাওয়া গেল নতুন কোন আপডেট, তা নিয়েই আজকের এই ব্লগ। বিস্তারিত আলোচনায় জেনে নেয়া যাক।

DA Case Update for Govt Employees

অবশেষে ডি.এ মামলার রায় নিয়ে হল অপেক্ষার অবসান। রাজ্য সরকারি কর্মচারীরা দীর্ঘদিন ধরে বকেয়া মহার্ঘ ভাতা (D.A.) মিটিয়ে দেওয়ার দাবিতে কার্যত অবস্থান বিক্ষোভ করছেন। এই মামলার একের পর এক শুনানি গেলেও কোন চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়নি। সোমবার অর্থাৎ ১৮ ই মার্চ পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া মহার্ঘ ভাতা সংক্রান্ত মামলার শুনানির দিন। তবে কী হল এই মামলার আজকের আপডেট!

রাজ্য সরকারি কর্মচারীরা দীর্ঘদিন ধরে বকেয়া মহার্ঘ ভাতা (D.A.) মিটিয়ে দেওয়ার দাবিতে কার্যত অবস্থান বিক্ষোভ করছেন। এই মামলার একের পর এক শুনানি গেলেও কোন চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়নি। সোমবার অর্থাৎ ১৮ ই মার্চ পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া মহার্ঘ ভাতা সংক্রান্ত মামলার শুনানি। এদিন সুপ্রিম কোর্টে শুনানি হতে চলেছে। শীর্ষ আদালতের পক্ষ থেকে প্রকাশিত কজলিস্ট অনুসারে আজ সাত নম্বর কোর্টে মামলা ওঠার কথা ছিল। বিচারপতি হৃষিকেশ রায় আর বিচারপতি প্রশান্ত কুমার মিশ্রের বেঞ্চে এই মামলা উঠলো।

এর পূর্ববর্তী শুনানি অর্থাৎ ফেব্রুয়ারির ৫ তারিখের শুনানিতেও বিচারপতি হৃষিকেশ রায় আর বিচারপতি প্রশান্ত কুমার মিশ্রর ৬০ নম্বর বেঞ্চে মামলাটি নথিভুক্ত হয়েছিল। সময়ের অভাবের কারণে সেদিন মহার্ঘ ভাতা সংক্রান্ত মামলাটির শুনানি করা সম্ভব হয়নি। তাই সোমবার শুনানির দিন ধার্য হয়েছে। এবারও ওই একই বেঞ্চে মামলাটির শুনানি হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

তবে পূর্ববর্তী শুনানির ঘটনার পুনরাবৃত্তি হবে কিনা সেই নিয়ে অনেকেই সন্দেহ প্রকাশ করছিলেন। তবে এই বিষয়ে কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্ট এমপ্লয়েজের সাধারণ সম্পাদক মলয় মুখোপাধ্যায়ের জানিয়েছিলেন যে, “কেবলমাত্র মহার্ঘ ভাতা (D.A.) মামলাটি ফাইনাল ডিসপোজাল হিসেবে যুক্ত হয়েছে। তাই সোমবার মহার্ঘ ভাতা সংক্রান্ত মামলার বিস্তারিত শুনানি হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। তবে সোমবার শুনানি শুরুর আগে পর্যন্ত কিছু বলা যাচ্ছে না।”

আরও দেখুন, মার্চ মাসে সরকারি কর্মীদের টানা ছুটি!

বকেয়া মহার্ঘ ভাতা মেটানোর দাবিতে দীর্ঘ সময় ধরে রাজ্য সরকারি কর্মচারীরা সরকারের সাথে এই লড়াই করে চলেছেন। আপনাদের জানিয়ে রাখি, এর আগেও মামলাটির একাধিক শুনানি হয়েছে। ২০২০ সালের ২০ শে মে কলকাতা হাইকোর্টের পক্ষ থেকে রাজ্য সরকারকে নির্দেশ দেওয়া হয়েছিল তিন মাসের মধ্যে রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া মহার্ঘ ভাতা মিটিয়ে দেওয়ার। কিন্তু সেই নির্দেশ মানেনি রাজ্য সরকার‌।

উল্টে এই রায়ের বিরুদ্ধে রিভিউ পিটিশন দাখিল করেছিল রাজ্য সরকার। যা হাইকোর্ট খারিজ করে দেয়। আর তারপরেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য সরকার। রাজ্য সরকারের বিরুদ্ধে কলকাতা হাইকোর্ট মানহানির মামলা দায়ের করেছিল। এই মামলার পরিপ্রেক্ষিতে ২০২২ সালের নভেম্বর মাসে সুপ্রিম কোর্টে স্পেশাল লিভ পিটিশন দাখিল করেছিল রাজ্য। আজকে কি হল মামলার রায়, তা এবারে জেনে নেয়া যাক।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আজকের আপডেট, সরকারি কর্মীদের বকেয়া ডিএ

আগের দিন গুলোর মতো এবারেও নতুন কিছু আশার কথা শোনা যায় নি। আগের মতোই আজকের ডিএ মামলায় সময়ের অভাবে শুনানি সম্ভব হয় নি। এই ধারণা অনেকেই আগে থেকে করে রেখেছিলেন। কারণ প্রতিবারের মতো এবারেও এই মামলার সিরিয়াল নাম্বার ছিল ৬০ নম্বরে। সকলের ধারণাই মিলে গেল। পরবর্তী তারিখ কবে হবে, তা নিয়ে এখনো কোন আপডেট পাওয়া যায় নি। আজ ৩৯ নম্বর সিরিয়াল পর্যন্ত শুনানি চলে। আপডেট পেতে দেখতে থাকুন, যুক্ত থাকুন। ধন্যবাদ।
Written by Aindrila Munmun Dhani.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
নিউজ
চ্যানেল