ইনকাম ট্যাক্স রিটার্ন । ITR File সংক্রান্ত টিপস দেখুন।

শুরু হয়ে গেছে ITR File করার শেষ তারিখের কাউন্ট ডাউন! আয় করলেই যে আয়কর দিতে হবে, বিষয়টি কোন মতেই এমনটি নয়। এই আয়কর দিতে হবে না বলে অনেকেই করেন না ITR File বা ইনকাম ট্যাক্স ফাইল! কিন্তু এই ফাইল করতে কোন টাকা লাগে না। সঠিক পদ্ধতি জানা থাকলে নিজে থেকেও করা যায় এই ফাইল। ইনিকাম ট্যাক্স ফাইল করা থাকলে অনেক সুবিধা পাওয়া সম্ভব। আজকে জেনে নেব কিছু কিছু বিশেষ টিপস!

ITR File করার শেষ তারিখ

এই বছর প্রতিবারের মতোই ITR File করার শেষ তারিখ হচ্ছে আগামী 31 জুলাই। তবে যাদের প্যান কার্ডের সাথে আধার কার্ডের লিংক করা নেই বা যুক্ত করা নেই মোবাইল নম্বর – তারা করতে পারবেন না আয়কর রিটার্ন! এই বছর 2023 থেকেই বদলে গেছে বেশ কয়েকটি আয়কর সম্বন্ধিত নিয়ম। সেগুলি একে একে জেনে নেওয়া যাক।

এবারে ITR File সংক্রান্ত নতুন নিয়ম দেখুন

ট্যাক্স এর সীমা বাড়ানোর জন্য নতুন ট্যাক্স স্ল্যাব, ডেট মিউচুয়াল ফান্ডে‌ LTGC ট্যাক্স ইত্যাদি বিষয়ে বদল এসেছে। এই ধরণের বেশ কয়েকটি বড়সড় পরিবর্তন ঘটেছে 1 লা এপ্রিল থেকে। 2023-24 বাজেটে নতুন কর ব্যবস্থা কায়েম করা হয়েছে। এই কর ব্যবস্থাকে আরো বেশি আকর্ষণীয় করে তুলতে মোদি সরকার বেশ কিছু পরিবর্তন এনেছেন। তা যে বেশ কার্যকরী সিদ্ধ হয়েছে, অল্প কয়েক দিনেই বোঝা গেছে।

কর ছাড়ের নিয়ম দেখুন

এখন বিগত কয়েক বছরের তুলনায় এই কর ব্যবস্থায় ITR File করতে অনেকেরই আগ্রহ বেড়েছে। এই করবে অবস্থায় মধ্যবিত্তরা সর্বোচ্চ সুবিধা ও ছাড় পেয়েছে। এই করবে ব্যবস্থার প্রভূত প্রশংসা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। জানা যাচ্ছে, বার্ষিক 7 লাখ 27 হাজার টাকা আয়ের ওপর কর ছাড় পাচ্ছেন মধ্যবিত্ত শ্রেণী। কেবলমাত্র নতুন কর বব্যবস্থাতেই 7 লাখ টাকা পর্যন্ত বার্ষিক আয়ের ক্ষেত্রে আয়কর ছাড় পেয়ে যাচ্ছেন সাধারণ মানুষ। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, কেন্দ্র সরকার বর্তমানে দেশের সব মানুষ সহ সকল বিভাগকে সাথে নিয়ে এগিয়ে যেতে চাইছেন। আর এই লক্ষ্যেই ক্রমাগত কাজ করে চলেছেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই নতুন কর ব্যবস্থায় বেশি সুবিধা হচ্ছে সাধারণ মানুষের। আপনাদের জানিয়ে রাখি নতুন আয়কর ব্যবস্থা সকলকেই মানতে হবে। 1 লা এপ্রিল থেকে এই নতুন কর ব্যবস্থা ডিফল্ট কর ব্যবস্থার মতোই কাজ করছে। তবে একটি খুশির খবর রয়েছে। আপনারা যদি চান তাহলে কর জমা করার ক্ষেত্রে পুরনো পদ্ধতি বেছে নিতেই পারেন। এই নতুন কর ব্যবস্থায় কেন্দ্রীয় সরকার 7 লক্ষ টাকা পর্যন্ত যাদের আয় তাদের আয়ের ওপর কর ছাড় দিচ্ছে। এই নিয়ম 2023 সালের বাজেটে প্রকাশ পায়।

পুরাতন কর ব্যবস্থার সাথে এর তফাৎ

কিন্তু আপনারা যদি পুরনো পদ্ধতিতে কর জমা করেন সে ক্ষেত্রে এই সুবিধাটি পাবেন না। এই নিয়মটি ইতিমধ্যে চলতি বছরের 1 লা এপ্রিল থেকে কার্যকর হয়ে গেছে।‌ আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ 31 শে জুলাই। এই সময়ের মধ্যে আয়কর রিটার্ন ফাইল না করলে দিতে হবে 5 হাজার টাকা জরিমানা। যদি কোন ভুল ভ্রান্তি করে ফেলেন বা কিছু আয় দেখাতে ভুলে যান সেক্ষেত্রে আপনার কাছে পৌঁছে যাবে পিনালাইজ ডিমান্ড নোটিশ। এতে হয়রানি বাড়বে বই কমবে না আপনাদের।

অনলাইনে ITR File করার সময়ে যে বিষয় গুলি নজরে রাখবেন

অনলাইনে আয়কর রিটার্ন জমা করার আগে অবশ্যই এই দিকগুলি খেয়াল রাখবেন-
1. অন্যান্য দিক ঠিকঠাক ভাবে ভরবেন :-
আয়কর রিটার্ন ফাইল করার সময় এগজেম্পটেড ইনকাম ক্যাটেগরিতে যে সমস্ত আয় রিটার্নে দেখানো উচিত সব দেবেন। যেমন- এলআইসি ও গ্ৰাচুইটি 50 হাজার টাকা অব্দি হলে, কাম ফ্রম ইন্টারেস্ট, শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ডিভিডেন্ট ইত্যাদি সঠিকভাবে পূরণ করতে হবে।

2. এ আই এস :-
মনে রাখবেন, বেশ কয়েকটি আয় রয়েছে যা এ আই এস -এ থাকেনা। সেক্ষেত্রে সেগুলি যুক্ত করবেন অর্থ বর্ষের আয় এর সাথে। যেমন- রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া ফ্লোটিং রেট বন্ডস্, সব রেন গোল্ড বন্ডস্ থেকে পাওয়া ইন্টারেস্ট, পাবলিক প্রভিডেন্ট ফান্ডের সুদ।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

3. বৈদেশিক সম্পত্তি :-
ITR File বা আয়কর রিটার্ন করতে বিদেশে যদি আপনার কোন সম্পত্তি থেকে থাকে, তাহলে ইনকাম ট্যাক্স রিটার্ন এর ক্ষেত্রে উল্লেখ করতে হবে। যেমন- বৈদেশিক ব্যাংকে থাকা অর্থ, বিদেশি কোন কোম্পানি থেকে পাওয়া আয়, বিদেশি কোন কোম্পানিতে থাকা শেয়ার।
4. স্বামী-স্ত্রী পরস্পরকে টাকা দিলে :-
স্বামী-স্ত্রী একে অপরকে টাকা উপহার হিসেবে দিলে, তা শর্তসাপেক্ষে দাতার কাছে করযোগ্য। এছাড়াও নাবালক সন্তানের নামে কোন স্কিম থাকলে, সেখান থেকে হওয়ায় বাবা মায়ের রিটার্ন দেখাতে হবে। এই সবকিছু আয়কর রিটার্নে দেখানো উচিত।

5. এগজেম্পশনস্ ক্লেইম :-
ITR File বা আয়কর রিটার্ন ধারা 80টিটিএ অনুযায়ী, সেভিংস অ্যাকাউন্ট থেকে পাওয়া সুদের ওপর 10 হাজার টাকা পর্যন্ত ছাড় পাবেন। এই ছাড় কেবলমাত্র সেভিংস ব্যাংক অ্যাকাউন্ট থেকে পাওয়ার সুদের ওপর কার্যকর হবে। এছাড়াও সিনিয়র সিটিজেনরা সব সুদের ওপরেই ছাড় পাবেন।

How to Save Money: খরচ কমানোর টিপস, মানলেই সঞ্চয় বাড়বে দ্রুত!

6. ছাড় যোগ্য আয় :-
আয়কর ধারা 80ডি অনুযায়ী প্রিভেন্টিভ হেলথ চেকআপ এর ক্ষেত্রে 5 হাজার টাকা পর্যন্ত ছাড় পাওয়া যায়। এছাড়াও যদি সাধারণ মেডিক্লেম ইন্সুরেন্স থেকে থাকে, সেক্ষেত্রে 25 হাজার টাকা পর্যন্ত আয়কর ছাড় ক্লেম করা যায়। সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রে মেডিক্লেমে 50 হাজার টাকা পর্যন্ত ছাড় দেওয়া হয়ে থাকে।

উপসংহার

পরিশেষে জানিয়ে রাখি, ITR File সকলের নির্দিষ্ট সময়ের মধ্যে আপডেট করে রাখা উচিৎ। কারণ এর জন্য অনেক রকমের বাড়তি সুবিধা পাওয়া সম্ভব। কারণ অনেক ক্ষেত্রেই বিগত 3 আয়কর রিটার্ন ফাইল চাওয়া হয়। সেক্ষেত্রে আবার নতুন করে ফাইন দিয়ে পূরণ করতে হয় বিগত বছরের আয়কর ফাইল। তাই আর দেরী না করে নিজের আয়ের হিসেব দাখিল করে ফেলুন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।