উৎসব ভাতা বেড়ে গেল রাজ্য সরকারি কর্মীদের! বিশেষ ঘোষণা

নিজস্ব প্রতিবেদনঃ রাজ্যের সরকারি কর্মীদের উৎসব ভাতা বেড়ে গেল অনেকটাই। ১৩ শতাংশের বেশি বৃদ্ধি হল উৎসব ভাতা একবারেই। তবে বেসিক বেতন কত টাকা হলে রাজ্যের সরকারি কর্মীরা পাবেন এই উৎসব ভাতা তথা Ad-HOC Bonus, তার হিসেব নিকেশ জেনে নিতে দেখুন আজকের এই বিশেষ প্রতিবেদন।

পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধির সুখবর তো মিলেছে আগেই। তবে এবারে আরও একটি সুখবর ঘোষিত হল রাজ্যে। এবারে বেতনের সাথে মিলবে এই বাড়তি বোনাসের টাকা। রাজ্যের সরকারি কর্মীদের এই বোনাস পূজা অথবা ঈদ উপলক্ষ্যে দেওয়া হয় রাজ্য সরকারের তরফ থেকেই। তবে এই বোনাস সকলের জন্য নয়।

আগের হিসেব অনুসারে জানা যায় যে, প্রথমে গত ২০০২ সালে তৎকালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য বোনাস হিসেবে রাজ্যের সরকারি কর্মীদের ১০০০ টাকা দেবার কথা ঘোষণা করেছিলেন। আন্দোলনের মুখে পরে তা বাড়িয়ে ২০০০ টাকা করা হয়েছিল। পরবর্তীতে নতুন সরকার ক্ষমতায় এসে প্রথমে ১০০ টাকা বৃদ্ধি করে তা করেছিল ২১০০ টাকা।

এরপর গত ২০২২ সালে এই উৎসব ভাতা দ্বিগুণের বেশি বৃদ্ধি করা হয়েছিল। সেক্ষেত্রে নতুন প্রাপ্তি ছিল ৪ হাজার ৮০০ টাকা। এরপর গত ২০২৩ সালে এই ভাতা ফের আরও ৫০০ টাকা বৃদ্ধি করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তখন উৎসব ভাতা বেড়ে হয়েছিল ৫৩০০ টাকা। আরও একবার রাজ্যের কর্মীদের উৎসব ভাতা বেড়ে গেল ১৩% এর বেশি। এবারে আরও ৭০০ টাকা বাড়িয়ে এই ভাতা ২০২৪ সালে করা হল ৬০০০ টাকা। তবে কারা পাবেন এই ভাতা, হিসেব বুঝে নিন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

যাদের মিলবে উৎসব ভাতা (As-HOC Bonus in WB)
রাজ্যের সরকারি কর্মী, শিক্ষক থেকে শুরু করে গ্রাম পঞ্চায়েত,পঞ্চায়েত সমিতি, জেলা পরিষদ, পেনশনার্স ইত্যাদি কর্মীদের মিলবে এই বোনাস। নবান্নের বিজ্ঞপ্তি অনুসারে যাদের বেতন, ৪২ হাজার টাকার কম তাঁরাই পাবেন এই উৎসব বোনাস হিসেবে ৬০০০ টাকা। আর পেনশনার্সদের জন্য ৩৫ হাজার টাকার কম বেতন হলে বোনাস মিলবে ৩২০০ টাকা। কীভাবে হিসেব করবেন, দেখে নিন।

আরও দেখুন, সরকারি কর্মীদের ডিএ মামলার আপডেট!

সরকারি বিজ্ঞপ্তি নিচে দেওয়া রইল। এই বিজ্ঞপ্তি অনুসারে, অগ্রিম বোনাসের ঘোষণা অর্থ দফতরের। দুর্গাপুজো, ইদ উপলক্ষে সরকারি কর্মীদের বোনাস। রাজ্যের সমস্ত স্তরের সরকারি কর্মচারিদের বোনাস। ৬ হাজার টাকা অগ্রিম বোনাসের ঘোষণা। ৩১ মার্চের মধ্যে বোনাস এর ৬০০০ টাকা মুসলিম কর্মীদের জন্য এবং বাকিদের জন্য দুর্গাপুজোর আগে, দেওয়া হবে। যাঁদের গত ৬ মাসের হিসেবে বেতন (বেসিক+ ডিএ মিলিয়ে) ৪২,০০০ টাকার মধ্যে তাঁরা এই বোনাস পাবেন।”

গত ২০১৭ সালে এই উৎসব বোনাস হিসেবে রাজ্যের সরকারি কর্মীরা পেতন ৩৬০০ টাকা। এবারে ২০২৪ সালে তা বেড়ে হল ৬০০০ টাকা। গত ৭ বছরে রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী এই ভাতা বৃদ্ধি করেছে ৬৭ শতাংশ। অপরদিকে ডিএ হিসেবে কেন্দ্রের তুলনায় অনেকটাই কম পাচ্ছেন রাজ্যের সরকারি কর্মীরা। তবুও এই বছর তথা ২০২৪ সালে পরপর ২ বার বৃদ্ধি হচ্ছে ডিএ। তবে এতে কতটা খুশী হলেন রাজ্যের সরকারি কর্মীরা! নিজের মতামত জানাতে পারেন কমেন্টে। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
নিউজ
চ্যানেল