DA Case in SC: ফের ডিএ মামলার শুনানি নিয়ে বিরাট সিদ্ধান্ত! আন্দোলন চলছে, তবে সুরাহা হবে কি, দেখুন

নিজস্ব প্রতিবেদনঃ রাজ্যের সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা প্রাপ্তি, অধিকার, আইন, আন্দোলন – এসবের অবসান কি হবে খুব তাড়াতাড়ি! সুরাহা মিলবে কি রাজ্যের সরকারি কর্মীদের, তারিখ পড়ে গেল মহামান্য সুপ্রিমকোর্টে শুনানির (DA Case in SC)। তবে কত নম্বরে উঠবে এই মামলা,আছে কি প্রথম দিকে! এই সমস্ত বিষয়ে জেনে নিন আজকের প্রতিবেদনে।

DA Case in SC for Govt Employees

গত ২০২২ সাল থেকেই মহামান্য সুপ্রিম কোর্টের দরবারে রয়েছে ডিএ মামলা। একের পর এক তারিখ পড়ছে। কখনো মহামান্য সুপ্রিম কোর্টের বিচারপতিরা সময়ের অভাবে শুনতে পারছেন না রাজ্য সরকারের করা এই এসএলপি (SLP on WB DA) মামলা। আবার বেশি সময় এবং গুরুত্বের সাথে মামলা শোনার প্রয়োজনীয়তাও উপলব্ধি করার কথাও শোনা গেছে।

তথ্য অনুসারে, গত ২০২২ সালের ১৮ নভেম্বর তারিখে প্রথম বারের জন্য মহামান্য সুপ্রিম কোর্টে উঠেছিল এই ডিএ মামলা। অপরদিকে রাজ্যের সরকারি কর্মী, নার্স, শিক্ষক, ডাক্তার, পুরসভা কর্মী, পঞ্চায়েত কর্মী ইত্যাদি নানা সংগঠনের সম্মিলিত সংগঠন হিসেবে সংগ্রামী যৌথ মঞ্চ করে যাচ্ছে আন্দোলন, অনশন থেকে শুরু করে কর্মবিরতি, নবান্ন অভিযান, মিছিলের মতো নানা ধরণের কার্যক্রম।

রাজ্যের কর্মীদের যদিও এই বছরই পরপর ২ বার বৃদ্ধি হয়েছে মহার্ঘ ভাতা। রাজ্যের কর্মীদের জন্য বর্তমানে চালু রয়েছে ষষ্ঠ বেতন কমিশন। কিন্তু মহামান্য সুপ্রিম কোর্টের দরবারে যে মামলা চলছে সেক্ষেত্রে মূলত রাজ্যের সরকারি কর্মীদের পঞ্চম বেতন কমিশনের বকেয়ার উল্লেখ রয়েছে। বর্তমানে রাজ্যের সরকারি কর্মীদের ডিএ প্রাপ্তি মাত্র ১০ শতাংশ হারেই। আগামী মাস থেকে তা বেড়ে হবে ১৪ শতাংশ। কিন্তু কেন্দ্রের প্রাপ্তি ৫০ শতাংশ। সেক্ষেত্রে রাজ্যের কর্মীদের কম মিলছে ৩৬ শতাংশ।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

যদিও রাজ্যের দাবী, ডিএ প্রাপ্তির বিষয়টি রাজ্য ঠিক করে। রাজ্যের আর্থিক উন্নতি হলে বা কেন্দ্রের থেকে প্রাপ্ত বকেয়া পেলে রাজ্যের সরকারি কর্মীদের বাকি মহার্ঘভাতা মিটিয়ে দেবার প্রতিশ্রুতি বারংবার দিতে শোনা গেছে রাজ্যের শাসক দলের কণ্ঠে। যদিও কেন্দ্রের থেকে রাজ্যের বকেয়া অন্য খাতে বলেই দাবী একাংশ সরকারি কর্মীদের। সেই টাকার সাথে রাজ্যের সরকারি কর্মীদের বিকেয়া ডিএ যে কোন ভাবেই সম্পর্কযুক্ত নয়, তার বহু যুক্তি দিচ্ছে তাঁরা।

কেন্দ্রীয় হারে ডিএ দেওয়ার বিষয়ে এর আগে মহামান্য কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল সরকারি কর্মচারীদের একাংশ। হাইকোর্টে এই মামলাটি জিতেছিলেন তাঁরা। গত ২০২২ সালের ২০ মে রাজ্য সরকারকে ৩১ শতাংশ হারে ডিএ দেওয়ার ব্যাপারে নির্দেশ দেওয়া হয়েছিল মহামান্য কলকাতা হাইকোর্টের তরফে। রাজ্য সরকার এই রায়ের বিরুদ্ধে মহামান্য সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়।

আরও দেখুন, প্রকাশিত উচ্চ মাধ্যমিকে সেমিস্টার পদ্ধতির সিলেবাস! দেখুন আরও নিয়ম

এর মাঝেই গত ২১ ডিসেম্বর ৪ শতাংশ হারে ডিএ বাড়ানোর কথা জানিয়েছিল রাজ্য সরকার। এর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিকবার জানিয়েছেন, একবারে কেন্দ্রীয় সরকারের সঙ্গে সামঞ্জস্য রেখে একই হারে ডিএ বৃদ্ধি রাজ্যের পক্ষে সম্ভব নয়। অন্যদিকে, রাজ্যের একাধিক বিরোধী দল ডিএ আন্দোলনকে সমর্থন জানিয়ে এসেছেন। রাজ্যের একাধিক বিরোধী দলের শীর্ষ নেতৃত্বে হাজির হন সংগ্রামী যৌথ মঞ্চের সভাতেও।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রাজ্যের ডিএ মামলার নতুন তারিখ

কোর্ট নাম্বার ৭, যেখানে বিচারপতি হলেন হৃষীকেশ রায় এবং প্রশান্ত কুমার মিশ্র এবং তারিখ হচ্ছে আগামী ১৮ মার্চ, ২০২৪। সময় হচ্ছে সকাল ১০ টা ৩০ মিনিট। ডেইলি কজ লিস্ট প্রকাশিত হয়েছে। এনাদের ডিভিশন বেঞ্চেই হবে শুনানি। ফাইনাল ডিসপোজাল লিস্টে শেষের দিকেই থাকে মামলা।

আরও দেখুন, রাজ্যের এই কর্মীদের প্রাপ্তি দ্বিগুণ করলেন মমতা! অর্ডার দেখুন আজই

এবারেও তার ব্যতিক্রম ঘটে নি। তবে খুশীর খবর হচ্ছে এই ডিসপোজাল/ ফাইনাল ডিসপোজাল লিস্টের প্রথম সিরিয়ালেই রয়েছে রাজ্যের ডিএ মামলা। কিন্তু সামগ্রিক সিরিয়াল নাম্বার হচ্ছে ৬০। এবারে আগামী ১৮ তারিখে কী সময় থাকবে এই মামলা শোনার! সেই দিকে তাকিয়ে রয়েছেন রাজ্যের লক্ষ লক্ষ সরকারি কর্মী এবং শিক্ষক ছাড়াও আরও অনেকে। এই বিষয়ে আপনার সুচিন্তিত মতামত জানাতে পারেন কমেন্টে। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।