Bank Account: একাজ না করলেই বন্ধ হবে ব্যাঙ্ক একাউন্ট! RBI -এর নিয়ম দেখুন

বর্তমানে Bank Account একটি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। কারণ কেন্দ্রের জনধন প্রকল্প চালু হবার পর থেকে সারা দেশের কোটি কোটি মানুষের কাছে রয়েছে ব্যাঙ্ক একাউন্ট। তবে সঠিক সময়ে সঠিক কাজ না করলে যে কোন সময়ে বন্ধ হয়ে যেতে পারে ব্যাঙ্ক একাউন্ট। এখন সচল রাখতে আজই জেনে নিন পদ্ধতিগুলি।

Some rules to follow for Bank Account

বর্তমান দিনে প্রায় প্রতিটি মানুষই নিজস্ব অ্যাকাউন্ট ব্যবহার করেন। ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে যেমন নিজের উপার্জিত অর্থ সঞ্চয় করে রাখা সম্ভব হয় ঠিক তেমনি বিভিন্ন অনলাইন পদ্ধতিতে ডিজিটাল লেনদেনের জন্যও দরকার হয় ব্যাংক অ্যাকাউন্ট। কিন্তু কয়েকটা বিশেষ কাজ না করলে ব্যাংক অ্যাকাউন্ট সাময়িক ভাবে বন্ধ হয়ে যেতে পারে। আর ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেলে আর্থিক পরিষেবা গুলি গ্রহণ করতে গেলেও নানা সমস্যায় পড়তে হয় সেই গ্রাহককে।

ব্যাংকিং পরিষেবাকে সচল রাখার জন্য ভারতের কেন্দ্রীয় ব্যাংক অর্থাৎ রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া বিভিন্ন ধরনের নিয়ম কানুন চালু করে রেখেছে। সেই নিয়ম গুলি মেনে চললে অবিচ্ছিন্ন ভাবে ব্যাংকিং পরিষেবা উপভোগ করা যায়। কিন্তু গ্রাহকদের তরফ থেকে এই নিয়মের ব্যাঘাত ঘটলে সংশ্লিষ্ট ব্যাংকের তরফ থেকে তার ব্যাংক অ্যাকাউন্টকে ফ্রিজ করে দেওয়া হয়। একনজরে দেখে নেয়া যাক।

  • ব্যাঙ্ক একাউন্টে লেনদেন বন্ধ হতে পারে
  • এটিএম এর লেনদেন সংক্রান্ত সমস্যা হতে পারে
  • বিভিন্ন স্থায়ী আমানতের ক্ষেত্রেও সমস্যা দেখা দিতে পারে
  • দৈনিক লেনদেন এর সর্বোচ্চ সীমাতে আসতে পারে নিষেধাজ্ঞা

ব্যাংকিং ক্ষেত্রের নিয়ম অনুসারে যে কোনো সেভিংস অ্যাকাউন্টের মাধ্যমে নির্দিষ্ট সময় অন্তর অবশ্যই লেনদেন করা উচিত। এমন অনেকেই আছেন যারা ব্যাংক অ্যাকাউন্ট খোলার পর দীর্ঘদিন ধরে তা ব্যবহার করেন না। আবার অনেকের ক্ষেত্রে একাধিক ব্যাংক অ্যাকাউন্ট থাকার কারণে সেগুলি সমান ভাবে ব্যবহৃত হয় না।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বন্ধ হয়ে যাওয়া ব্যাঙ্ক একাউন্ট পুনরায় চালু করার উপায়
ভারতীয় রিজার্ভ ব্যাংকের নির্দেশ অনুসারে কোন গ্রাহক যদি তার ব্যাংক অ্যাকাউন্টে দু বছরের বেশি সময় ব্যবহার না করেন তবে সেটিকে নিষ্ক্রিয় ধরে নিয়ে অ্যাকাউন্ট টিকে বন্ধ করে দেওয়া হয়। আর এই বিনা লেনদেন এর অ্যাকাউন্টের সময় সীমা যদি ১০ বছর হয় সে ক্ষেত্রে ব্যাংকের তরফ থেকে গ্রাহককে জরিমানা করা হয়। তবে নূন্যতম ব্যালেন্স না থাকলে এই জরিমানা করা হয় না।

শুধু লেনদেনের ক্ষেত্রেই নয়। বর্তমানে যে কোন আর্থিক লেনদেন সম্পন্ন করার জন্য আধার কার্ডের গুরুত্ব অপরসীম। তবে অনেক সময় দেখা যায় গ্রাহক তার ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করানো বা কেওয়াইসি জমা দেন না। সেক্ষেত্রে ১০ বছরের পুরনো আধার কার্ড আপডেট করেননি এমন ব্যাক্তিদের সেভিংস অ্যাকাউন্টও ব্যাংকের তরফ থেকে নিষ্ক্রিয় করে দেওয়া হয়।

আরও দেখুন, পেনশন প্রকল্পে একাধিক নতুন নিয়ম!

যদিও এই অবস্থায় ব্যাংক আগে থেকেই গ্রাহককে SMS, লেটার বা ইমেল মারফত গ্রাহককে জানিয়ে দেয়। সে সময় গ্রাহক যদি আধার আপডেট বা কেওয়াইসি জমা দেওয়া সহ নির্দিষ্ট কাজ গুলি সেরে ফেলেন এক্ষেত্রে তার ব্যাংক অ্যাকাউন্টকে আর অচল করে দেওয়া হয় না।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই কারণেই বহু পুরনো ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ হয়ে যাওয়া থেকে রক্ষা করতে নির্দিষ্ট সময় অন্তর কিছুটা লেনদেন করা উচিত এবং ব্যাংকের নিয়ম মেনে যথাসময়ে আধার কেওয়াইসি আপডেট করা উচিত। তবেই এই ব্যাংক অ্যাকাউন্টে অবিচ্ছিন্ন পরিষেবা উপভোগ করা সম্ভব হবে। অন্যথায় ব্যাংক বাধ্য হয়ে গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করে দেওয়ার পদক্ষেপ গ্রহণ করবে।
Written by Joyeeta Mukherjee.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
নিউজ
চ্যানেল