ডিজিটাল এবং ই-রেশন কার্ড সম্পর্কে নয়া আপডেট!

Digital Ration Card and Online Ration Card related big Update in WB: রাজ্যের তথা সারা দেশের মানুষের জন্য সারা বছর ধরেই ন্যায্য মূল্যে খাদ্য সামগ্রী পৌঁছে দেবার কাজে ব্যবহৃত হয় রেশন কার্ড। আগে শুধুমাত্র এক ধরণের রেশন কার্ড থাকলেও বর্তমানে রেশন কার্ড (Ration Card in WB) হয়েছে ডিজিটাল। বায়োমেট্রিক থেকে শুরু করে ওটিপি, সমস্ত ধরণের আধুনিক সুযোগ সুবিধা ব্যবহারের ফলে রেশন কার্ড ব্যবহারে বেড়েছে সুরক্ষা এবং স্বচ্ছতা। আজকের প্রতিবেদনে ডিজিটাল এবং ই-রেশন কার্ড সম্পর্কে জেনে নেয়া যাক নতুন কিছু তথ্য।

Benefits of Digital and Online Ration Card in WB

ভারতবর্ষের রেশন কার্ড খুব গুরুত্বপূর্ণ একটি নথি। দৈনন্দিন জীবনে অনেক সময় রেশন কার্ডের দরকার পড়ে। এই কার্ডের সাহায্যে সাধারণ মানুষ রেশন তুলতে পারেন। এছাড়া বিভিন্ন প্রকল্পে আবেদন করার সময় পরিচয় পত্র হিসেবেও এই রেশন কার্ডের দরকার পড়ে। এছাড়া নামমাত্র মূল্যে বিভিন্ন পণ্য পেতে গেলে রেশন কার্ডেরই দরকার পড়ে।

আগে উপভোক্তাদের কাছে কাগজের রেশন কার্ড ছিল। এখন সেই কার্ড গ্রহণযোগ্য নয়। পশ্চিমবঙ্গ সরকার রাজ্যবাসীদের জন্য চালু করেছে ডিজিটাল রেশন কার্ড। এই ডিজিটাল রেশন কার্ড ব্যবহার করে বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা নিতে পারেন সাধারণ মানুষ। তবে এখনও পর্যন্ত অনেকের কাছেই ডিজিটাল রেশন কার্ড (Digital Ration Card) নেই। ফলে বেশ কিছু সুযোগ-সুবিধা থেকে তাঁরা বঞ্চিত হচ্ছেন। আপনাদের জানিয়ে রাখি, এখন সহজেই ডিজিটাল রেশন কার্ড তৈরি করে নিতে পারবেন আপনারা। কিভাবে অনলাইন ও অফলাইনের মাধ্যমে ডিজিটাল রেশন কার্ডের জন্য আবেদন করতে পারবেন?

ডিজিটাল রেশন কার্ডে আবেদন করার শর্তাবলী :-

ডিজিটাল রেশন কার্ড বর্তমান সময়ে ভীষণ গুরুত্বপূর্ণ একটি নথি। এর দৌলতে চাল, ডাল, চিনি, আটা, সাবান ইত্যাদির মতো পণ্য নামমাত্র মূল্যে অথবা বিনামূল্যে পেয়ে যান উপভোক্তারা। তবে আবেদন করার জন্য কয়েকটি শর্ত রয়েছে, জেনে নিন-

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ক। আবেদনকারী -কে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
খ। আবেদনকারীর কাছে পূর্বে ব্যবহৃত কাগজের রেশন কার্ড থাকতে হবে।

ডিজিটাল রেশন কার্ডে আবেদন করার প্রয়োজনীয় নথি :-

১. বৈধ মোবাইল নম্বর
২. ইমেইল এড্রেস
৩. ভোটার আইডি কার্ড
৪. বয়সের প্রমাণপত্র
৫. প্যান কার্ড
৬. আধার কার্ড।

ডিজিটাল রেশন কার্ডের আবেদন করার পদ্ধতি :-

অনলাইন আর অফলাইন উভয় ভাবেই আপনারা ডিজিটাল রেশন কার্ডের (Digtal Ration Card) জন্য আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন করতে গেলে নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে মোবাইল নম্বর রেজিস্ট্রি করতে হবে। এরপর ওটিপি আসলে সেটি জমা করতে হবে।

এরপর আপনাদের সামনে আবেদনপত্র চলে আসবে। আবেদনপত্র টিকেট সঠিকভাবে পূরণ করে, সাবমিট করতে হবে। সাথে প্রয়োজনীয় নথিপত্র স্ক্যান করে আপলোড করতে হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আরও দেখুন, কেন্দ্রের নয়া প্রকল্পে লাভ পাবেন আপনিও!

আপনি যদি অফলাইনে আবেদন করতে চান সেক্ষেত্রে, আবেদনপত্রটির প্রিন্ট আউট বের করে নেবেন। এরপর সঠিকভাবে পূরণ করে প্রয়োজনীয় নথিপত্র সহ রেশন ডিলারের কাছে জমা করবেন। অনলাইন রেশন কার্ড এবং ডিজিটাল রেশন কার্ড, ফিজিক্যাল রেশন কার্ড – এর প্রত্যেকটি সমানভাবে গুরুত্ব পেয়ে থাকে। এমন ধরণের আরও আপডেট পেতে আমাদের হোমপেজে প্রকল্প সেকশন ঘুরে দেখতে পারেন। ধন্যবাদ।
Written by Aindrila Munmun Dhani.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

নমস্কার, আমি ঐন্দ্রিলা মুনমুন ধনী। বাংলা অনার্স নিয়ে গ্র্যাজুয়েশন করার সময়েই লেখালেখি শুরু। গত ৫ বছরের বেশি সময় ধরে বিভিন্ন ওয়েবসাইটের সাথে লেখালিখির কাজ করেছি। সরকারি প্রকল্প, সরকারি কর্মী, শিক্ষা, ব্যবসা, টেক, টেলিকম, দৈনিক নানা আপডেট ইত্যাদি সম্পর্কে ব্লগ লেখালিখি করি। সকলের জন্য সঠিক ও নির্ভুল তথ্য সম্পন্ন লেখা লিখি করতে পছন্দ করি।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।