Ujjwala Yojana: ফ্রি রান্নার গ্যাস পেতে আবেদন করবেন কীভাবে! জেনে রাখুন

Application Process for Ujjwala Yojana: সরকারি তথ্য অনুসারে এই এপ্রিল পর্যন্ত ১০ কোটি ৩২ লক্ষের বেশি মানুষের কাছে পৌঁছেছে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার নতুন কানেকশন। পয়লা মে, ২০১৬ থেকে শুরু হয়েছিল এই কেন্দ্রীয় সরকারি প্রকল্পের যাত্রা। উজ্জ্বলা যোজনায় নতুন আবেদন করতে চাইছেন? আজকের প্রতিবেদনে জেনে নিন সঠিক পদ্ধতি!

Ujjwala Yojana new application

বর্তমানে আমাদের দেশে রান্নার কাজে জ্বালানি হিসাবে সব থেকে বেশি ব্যবহৃত হয় এলপিজি গ্যাস সিলিন্ডার। তবে এলপিজি গ্যাস সিলিন্ডারের অত্যাধিক মূল্যবৃদ্ধির কারণে বহু মানুষ এই গ্যাস ব্যবহার থেকে বিরত থাকতেন। সমাজে অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া মানুষদের সেই সমস্যা দূর করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চালু করেছিলেন উজ্জ্বলা যোজনা। উজ্জ্বলা যোজনা কি এবং কিভাবে নতুন করে উজ্জ্বলা যোজনা আবেদন করবেন জেনে নিন এই প্রতিবেদনের মাধ্যমে।

প্রকল্পের নামপ্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা
উদ্বোধনপ্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
স্কিম শুরুর তারিখপয়লা মে, ২০১৬
পরিচালকপেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রক
সুবিধাবিনামূল্যে রান্নার গ্যাস প্রাপ্তি
উদ্দেশ্যঘরে ঘরে ধোঁয়া মুক্ত রান্নার জ্বালানী ব্যবহার
প্রকল্পের ধরণকেন্দ্রীয় সরকারি প্রকল্প
আবেদন প্রক্রিয়াঅফলাইন
ওয়েবসাইটlink

উজ্জ্বলা যোজনা কি?

অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া মানুষরা অনেক বেশি টাকা দিয়ে একটি গ্যাস সিলিন্ডার কিনে তা দিয়ে রান্নার কাজ করতে অপারগ বলেই তারা জ্বালানি হিসেবে কাঠের উনুন ব্যবহার করেন। এর ফলে বায়ু দূষিত হয়। ভারতীয় কেন্দ্রীয় সরকারের তরফ থেকে পরিবেশ দূষণ রোধ করতে এবং অর্থনৈতিক দিক থেকে পিছিয়ে পড়া মানুষদের জ্বালানির সুবিধা প্রদান করতে প্রধানমন্ত্রী এই প্রকল্প চালু করেছিলেন। ২০১৬ সালে কার্যকর হওয়া প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা অধীনে দেশের দারিদ্র সীমার নিচে অবস্থিত পরিবার গুলিকে বিনামূল্যে গ্যাস কানেকশন দেওয়া হয়। প্রথম গ্যাস সিলিন্ডারটি এবং ওভেন সহ অন্যান্য প্রয়োজনীয় জিনিসগুলিও সম্পূর্ণ বিনামূল্যে পেয়ে যান উজ্জ্বলা যোজনার গ্রাহকরা। এছাড়াও গ্যাস সিলিন্ডার পিছু মেলে ভর্তুকি। চলতি বছর ৩১ মার্চ এই ভর্তুকির সময়সীমা শেষ হওয়ার কথা থাকলেও কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এর মেয়াদ আরো বৃদ্ধি করা হয়েছে।

উজ্জ্বলা যোজনার ভর্তুকির পরিমাণ

উজ্জ্বলা যোজনার গ্রাহকরা গ্যাসের বর্তমান দামের উপর নির্ভর করে ৩০০ টাকার ভর্তুকি পান। তবে এই ভর্তুকি পাওয়া যায় বছরে ১২ টি গ্যাসের জন্য। অর্থাৎ ১২ টি গ্যাসের ক্ষেত্রে উজ্জ্বলা যোজনার গ্রাহকরা বছরে ৩৬০০ টাকা সাশ্রয় করতে পারেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কারা এই প্রকল্পের আবেদন যোগ্য?

ভারতবর্ষে বসবাসকারী ১৮ বছরের ঊর্ধ্বে বিপিএল তালিকাভুক্ত যে কোনো মহিলা এই প্রকল্পের জন্য আবেদন জানাতে পারবেন। তবে এক্ষেত্রে বেশি শর্তটি হল যে মহিলা উজ্জলা যোজনা প্রকল্পের জন্য আবেদন করবেন তার পরিবারে সাধারণ গ্যাস কানেকশন থাকা যাবে না।

আবেদন প্রক্রিয়া:-

  • ১) এই প্রকল্পে আবেদন জানানোর জন্য প্রথমেই কেন্দ্রীয় সরকারের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে এবং Click Here to apply for New Ujjwala 2.0 Connection অপশনে ক্লিক করতে হবে।
  • ২) এরপর স্ক্রিনে দেখানো Indane gas, Bharat gas এবং Hp gas এই তিনটি গ্যাস ডিস্ট্রিবিউটারের বিকল্পের মধ্যে আপনাকে নিজের পছন্দটি বেছে নিতে হবে।
  • ৩) Click here to apply অপশনে ক্লিক করলে আপনার সামনে উজ্জ্বলা যোজনা নির্দিষ্ট ফর্মটি আসবে। সেটি সঠিকভাবে পূরণ করে দিতে হবে।
  • ৪) এ পর এই ফর্মটি প্রিন্ট করে নিকটবর্তী গ্যাস ডিস্ট্রিবিউটার এর কাছে প্রয়োজনীয় নথিপত্র সহ জমা দিয়ে দিতে হবে। সরকারি কর্মকর্তারা সমস্ত নথিপত্র যাচাই করার পরেই আপনি উজ্জ্বলা যোজনা গ্যাস কানেকশন পেতে পারেন।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা আবেদন

গুরুত্বপূর্ণ নথিপত্র

  • উজ্জ্বলা যোজনা প্রকল্প আবেদনের জন্য যে গুরুত্বপূর্ণ নথি গুলি প্রয়োজন সেগুলি হল আধার কার্ডের জেরক্স,
  • রেশন কার্ডের জেরক্স,
  • বিপিএল কার্ডের জেরক্স,
  • বিপিএল তালিকায় গ্রাহকের নামের প্রিন্ট,
  • ব্যাংকের পাস বইয়ের প্রথম পাতার জেরক্স,
  • পাসপোর্ট সাইজের ছবি,
  • বয়সের প্রমাণপত্র,
  • বৈধ মোবাইল নম্বর।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার মাধ্যমে ভারতীয় মহিলাদের দেওয়া হয়ে থাকে বিনামূল্যে রান্নার গ্যাস। যারা যারা এই প্রকল্পের মাধ্যমে সুবিধা নিতে চান তাদের আবেদন করতে হবে নিকটবর্তী অফিসে। পশ্চিমবঙ্গে এখনো পর্যন্ত পিএম উজ্জ্বলা যোজনা ২.০ -এর অধীনে নতুন কানেকশন দেওয়া শুরু হয় নি। তবে কবে শুরু হবে, তার সঠিক তথ্য পেতে যুক্ত থাকতে পারেন আমাদের সাথে। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।