SGB: ইনভেস্ট করুন সোভেরিন গোল্ড বন্ডে, কম দামে সোনা কেনার সেরা উপায়

নিজস্ব প্রতিবেদনঃ যারা বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগের কথা ভাবছেন, তাঁদের জন্য দারুণ সুযোগ দিচ্ছে এই সোভেরিন গোল্ড বন্ড (SGB)! বেশি লাভ পেতে চাইলে এই ক্ষেত্রে সরকারি সুরক্ষাও রয়েছে প্রচুর। দেখে নেয়া যাক।

Investment on Sovereign Gold Bond (SGB)

সরকার এই বিষয়ে প্রতি বছর আপনাকে ২.৫% হারে ইন্টারেস্ট প্রদান করে থাকে। কিন্তু এটি হচ্ছে সবথেকে সুরক্ষিত। সোনা কেনার ৫ টি উপায় প্রথমে জেনে নিন।

  • সরাসরি সোনা ক্রয় (Physical Gold Buy)
  • অনলাইন সোনা ক্রয় (Digital Gold Buy)
  • গোল্ড ইটিএফ (Gold ETF)
  • গোল্ড মিউচুয়াল ফান্ড (Gold Mutual Fund)
  • সোভেরিন গোল্ড বন্ড (Sovereign Gold Bond)

প্রত্যেক বিষয়ে আলোচনা একটি ছকে দেখে নেয়া যাক।

বিবরণPhysical GoldDigital GoldGold ETFGold Mutual FundSGB
সর্বনিম্ন বিনিয়োগ১ গ্রামযেকোন১ গ্রাম১০০ টাকা১ গ্রাম
সর্বাধিক বিনিয়োগযত খুশিযত খুশিযত খুশিযত খুশিএকজন- ৪ কেজি
ট্রাস্ট- ২০ কেজি
খরচসব থেকে বেশিGST লাগেচার্জ প্রযোজ্যখরচ লাগেবাড়তি কোন খরচ লাগেই না

বেশি লাভ পেতে চাইলে গয়না সোনা, পাকা সোনা ইত্যাদি না কিনে এই সোভেরিন গোল্ড বন্ড কিনে দেখতে পারেন। তবে এই বন্ডে ইনভেস্ট সারা বছর ধরে করা যায় না। সম্প্রতি ভারতের রিসার্ভ ব্যাঙ্ক এই স্কিমে সুদের হার অনেকটাই বৃদ্ধি করেছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এবারে গহনা সোনা এবং এই সোভেরিন গোল্ড বন্ড এর পার্থক্য জেনে নেয়া যাক। গহনা সোনা তৈরিতে মজুরী, খাঁদ ইত্যাদি থাকার কারণে পরবর্তীতে বিক্রির সময়ে এর দাম অনেকটাই কমে যায়। কিন্তু এই গোল্ড বন্ড কিনে রাখলে এই ধরণের সমস্যা হয় না। আর এই সোভেরিন গোল্ড বন্ড সরাসরি রিজারভ ব্যাঙ্ক অফ ইন্ডি কর্তৃক নিয়ন্ত্রিত।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের নির্দিষ্ট সময়ে এবং নিয়মে এই বন্ড চালু করে থাকে। এটি ছাড়ার পর যেকোনো গ্রাহক তা ক্রয় করতে পারেন। এই সংক্রান্ত আরও কিছু বিষয়ে জেনে নেয়া যাক।

কত বছরের জন্য গোল্ড বন্ড রাখা সম্ভব, যাতে লাগবে না কোন ট্যাক্স! দীর্ঘ ৮ বছরের জন্য এই বন্ডে বিনিয়োগ রাখা সম্ভব। এর থেকে প্রাপ্ত অর্থের ওপরে কোন রকমের ট্যাক্স প্রযোজ্য হবে না। ৫ বছর পর থেকে এই বন্ড বিক্রি করা সম্ভব।

সভেরিন গোল্ড বন্ড কতটা ভালো বিনিয়োগ, তা জেনে নেয়া যাক। এই বন্ডে বিনিয়োগ করতে বাড়তি কোন ঝুঁকি নেই। কারণ এটি কেন্দ্র সরকার এর রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কর্তৃক নিয়ন্ত্রিত। এতে GST লাগে না। ১৮ বছর হলেই করা যায় বিনিয়োগ।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই বছরে সোভেরিন গোল্ড বন্ডে বিনিয়োগ শুরুর তারিখ (Issue date for SGB for 2024) জেনে নেয়া যাক। আগামী ১২ ফেব্রুয়ারী, ২০২৪ তারিখ সোমবার থেকে শুরু করে ১৬ ফেব্রুয়ারী, ২০২৪ তারিখ ২০২৪ তারিখ শুক্রবার পর্যন্ত বিনিয়োগ করার সুযোগ মিলবে ইনভেস্টরদের।

আরও পড়ুন, আয়ের দারুণ পথ, এভাবে বিনিয়োগ করলেই মালামাল হবেন আপনিও! টিপস দেখুন, জেনে রাখুন

আর্থিক মুদ্রাস্ফীতি মাঝে মাঝে হয়ে থাকে। প্রায়শই মুদ্রাস্ফীতির বিরুদ্ধে ঢাল হিসাবে প্রশংসিত হয় এই সোভেরিন গোল্ড বন্ড! অর্থনৈতিক পরিবর্তনের সময় এর লাভের হারে কোন বদল হয় না। বিপরীতভাবে, ফিক্সড ডিপোজিটগুলি নিশ্চিত সুদের হার সহ নির্ভরযোগ্য সঞ্চয় বৃদ্ধির প্রস্তাব দেয়। তবে সময়ান্তরে এর সুদের হারে বদল আসে।

কয়েকটি বিষয় – সোভেরিন গোল্ড বন্ড

  • এই বন্ডে সোনা থাকে ২৪ ক্যারেট এর হিসেবে।
  • এপ্রিল থেকে মার্চ – এই আর্থিক বছরে একজন ব্যাক্তি সর্বাধিক ৪ কেজি এবং ট্রাস্ট সর্বাধিক ২০ কেজি পর্যন্ত সোনা এই সোভেরিন বন্ডের মাধ্যমে ক্রয় করতে পারবেন।
  • ৮ বছর পরে প্রাপ্ত লাভ সম্পূর্ণভাবে ট্যাক্স ফ্রি হয়ে থাকে।
  • পিপিএফ এর তুলনায় এই বন্ডে লাভ মেলে মাত্র ৫/৮ বছরের মাথায়, অপরদিকে পিপিএফ একটি দীর্ঘ মেয়াদী প্ল্যান।
  • বাজারের দামের থেকে প্রতি গ্রামের হিসেবে অনেকটাই কম দামে মেলে এই সোনা।

এই সোভেরিন গোল্ড বন্ডের কিছু অসুবিধা

সুবিধা যখন অনেক তেমন কিছু অসুবিধাও রয়েছে কয়েকটি বিষয়ে। সেগুলি জেনে নেয়া যাক একে একে।
(১) এই বন্ড কেনার পর আগামী ৫ বছরের আগে সরাসরি বিক্রি করা যম্ভব নয়। বিক্রি করতে গেলে শুধুমাত্র সেকেন্ডারি মার্কেটে বিক্রি করা যাবে, যা হচ্ছে স্টক এক্সেঞ্জ। এখানে ক্রেতা বিক্রেতা ভালো পরিমানে থাকা দরকার।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

(২) ডিমান্ড কম থাকলে অনেক লসে এটি বিক্রি করতে হতে পারে। লাভের আশা খুবই কম থাকে এক্ষেত্রে। যেহেতু রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া মাঝে মাঝেই এই বন্ড নিয়ে আসে, সেহেতু অনেকেই সেকেন্ডারি মার্কেট থেকে এটি কিনতে আগ্রহী হন না।

(৩) গত ২০১৫ সাল থেকে শুরু করে গত ২০২৩ সাল পর্যন্ত রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সব মিলিয়ে প্রায় ৯০ টি বন্ড ইস্যু করেছে।

আরও জানতে ক্লিক করুন এখানে

সোভেরিন গোল্ড বন্ড কেনার পদ্ধতি

ব্যাঙ্কগুলি SGB-এর প্রাথমিক ইস্যু করার সুবিধা দিয়ে থাকে। ভারতে অনলাইনে সোনার বন্ড কীভাবে কিনতে হয় তা জানতে এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন-

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ধাপ 1: আপনার নেট ব্যাঙ্কিং অ্যাকাউন্টে লগ ইন করুন।
ধাপ 2: ‘eServices’ বিকল্পটি বেছে নিন এবং ‘সার্বভৌম গোল্ড বন্ড’ নির্বাচন করুন।
ধাপ 3: নিয়ম ও শর্তাবলী পড়ুন, এবং ‘অগ্রসর’ বিকল্পটি নির্বাচন করুন।

ধাপ 4: রেজিস্ট্রেশন ফর্মটি পূরণ করুন এবং ‘জমা দিন’ এ ক্লিক করুন।
ধাপ 5: নমিনির বিবরণের পাশাপাশি ক্রয় ফর্মে সাবস্ক্রিপশনের পরিমাণ লিখুন।
ধাপ 6: এই বিবরণগুলি সরবরাহ করার পরে, ‘জমা দিন’ নির্বাচন করুন। ইস্যু হয়ে গেলে আপনি একটি “হোল্ডিং সার্টিফিকেট” পেয়ে যাবেন।

এবারে আপনার এই বন্ডে নিবেশ করার ইচ্ছা থাকলে এমন মানসিকতা তৈরি করুন যাতে আপনার ঐ বিনিয়োগ যেন আপনার আগামী ৫ বছরে ভাঙ্গার দরকার না হয়। তাহলে সোনায় বিনিয়োগের জন্য এই SGB -এর থেকে ভালো কিছুই আর নেই। এমন আরও আপডেট পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।