রিজার্ভ ব্যাঙ্কের নিয়মে ব্যাঙ্ক লকারে আর রাখা যাবে না এসব!

Bank Locker Rules: আপনি কি ব্যাঙ্কের লকার এর সুবিধা নিয়ে থাকেন। নিজের খুব গুরুত্বপূর্ণ জিনিস গুলি সুরক্ষিত করে রাখেন Bank Locker গুলিতে! তাহলে সম্প্রতি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক চালু করেছে নতুন কিছু নিয়ম কানুন। ব্যাঙ্কের লকার যারা ব্যবহার করেন, তাদের এই সকল নিয়ম কানুন জেনে রাখা খুবই দরকার। সেক্ষেত্রে RBI -এর নিয়মে কি বলা হচ্ছে, তা আজকের এই বিশেষ প্রতিবেদনে একে একে জেনে নেয়া যাক।

সারা দেশের প্রায় অধিকাংশ ব্যাঙ্কের কাছেই রয়েছে এই লকার সুবিধা। সেই ক্ষেত্রে গুরুত্বপূর্ণ কাগজ পত্র থেকে শুরু করে গয়না ইত্যাদি তারা সুরক্ষিত রাখেন। যেহেতু এটি একটি চার্জযুক্ত সারভিস, তাই হয়তো প্রায় সকলেরই এটা ধারণা যে, হয়তো সমস্ত রকমের জিনিস রাখা যাবে লকারে। RBI -এর নিয়মে এমন অনেক জিনিস পত্র রয়েছে যেগুলি ব্যাঙ্ক লকারে রাখা যাবে না।

ব্যাঙ্কের সাথে করা চুক্তি অনুসারে নির্দিষ্ট নিয়ম মেনে নির্দিষ্ট সময়ের জন্য ব্যাঙ্কের লকার ব্যবহারের অনুমুতি মেলে ব্যাঙ্কের থেকে। তবে সেক্ষেত্রে সবটাই হয়ে থাকে RBI এর নিয়ম মেনেই। ব্যাঙ্কে বার্ষিক একটি চার্জ দিতে হয়। সম্প্রতি RBI  আগামী ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখ পর্যন্ত এই সংশোধিত লকার চুক্তির জন্য সময়সীমা নির্ধারণ করেছে।

ব্যাঙ্ক লকারে যে যে জিনিস রাখা যায়

ভারতের RBI -এর সংশোধিত নির্দেশিকা অনুসারে, বর্তমান লকার হোল্ডারদের একটি নতুন সংশোধিত লকার চুক্তি সাইন করতে হবে নিজ নিজ ব্যাঙ্কে। এর শেষ তারিখ আগামী ৩১ ডিসেম্বর, ২০২৩। এই লকার শুধুমাত্র বইধ উদ্দেশ্যেই ব্যবহার করা যেতে পারে। মূল্যবান জিনিসপত্র, সোনা-গয়না ইত্যাদি নির্দ্বিধায় রাখা যাবে ব্যাঙ্ক লকারে। তবে কোন মতেই নগদ অর্থ, টাকা পয়সা রাখা যাবে না ব্যাঙ্ক লকার রুলস এর নতুন সংশোধিত চুক্তি অনুসারে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ব্যাঙ্ক লকারে যা যা রাখা যায় না

ভারতের SBI -এর নিয়ম অনুসারে স্টেট ব্যাঙ্ক তাদের নিয়ম স্পষ্ট করেছে। সেক্ষেত্রে যে যে জিনিস রাখা যাবে না তা একে একে দেখে নেয়া যাক। নগদ টাকা রাখা যাবে না ব্যাঙ্ক লকারে। অস্ত্র, বিস্ফোরক পদার্থ, মাদক দ্রব্য রাখা যাবে না। কোন রকমের পচনশীল দ্রব্য রাখা চলবে না। তেজস্ক্রিয় পদার্থ রাখা চলবে না। ভারতীয় নিয়ম কানুন মেনেই রাখতে হবে জিনিস, নাহলে নেওয়া হতে পারে কঠোর ব্যবস্থা।

আরও পড়ুন, ৫০ টাকা জমালেই মিলবে ৩৫ লক্ষ টাকার রিটার্ন!

ব্যাঙ্ক লকারের চাবি হারালে কী করবেন

আসলে ব্যাঙ্কের লকার খুলতে গেলে প্রয়োজন হয় ২ টি চাবির। সেক্ষেত্রে একটি থাকে ব্যাঙ্কের গ্রাহকের কাছে। আর অপরটি থাকে ব্যাঙ্কের কাছে। এই ২ টি চাবি একসাথে না হলে খোলা সম্ভব হয় না ব্যাঙ্কের লকার। সেক্ষেত্রে আপনার ব্যাঙ্ক লকারের চাবি হারিয়ে গেলে কী করবেন, জানেন কি! এই ঘটনা ঘটতেই পারে। তবে এমন হলে প্রথমেই আপনাকে ব্যাঙ্কের কাছে গিয়ে বিষয়টি জানাতে হবে। এছাড়াও থানাতে করতে হবে একটি FIR. এরপর হয়তো ব্যাঙ্ক থেকে আপনাকে আরও একটি চাবি দেওয়া হতে পারে। তবে এই ডুপ্লিকেট চাবি নিতে গেলে আপনাকে কৈফিয়ত তো দিতেই হবে। এছাড়া হতে পারে ব্যাঙ্ক আপনার জন্যে একটি নতুন লকার ইস্যু করবে। সেক্ষেত্রে ভেঙ্গে ফেলা হবে পুরনো লকারটি। তবে এক্ষেত্রে সমস্ত খরচ মেটাতে হবে আপনাকেই। এমন আরও নতুন নতুন বিষয়ে জানতে দেখতে থাকুন। প্রতিবেদন পাঠের জন্য অনেক ধন্যবাদ।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।