PM Vishwakarma Yojana: কেন্দ্রের প্রকল্পে ১৫ হাজারের সাথে আরও ৩৫০০ টাকা! কাদের মিলবে এই সুবিধা, দেখুন

নিজস্ব প্রতিবেদনঃ মাননীয় প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা (PM Vishwakarma Yojana) নামে নতুন প্রকল্পের ঘোষণা করেন। কেন্দ্রের এই প্রকল্পে আবেদন করলেই মিলবে নিজের ব্যবসার জন্য আর্থিক সাহায্য। এর সাথেই ট্রেনিং করলেই মিলবে প্রতিদিন স্টাইপেন্ড। কাদের সুবিধা মিলবে এই প্রকল্পে, আবেদন করতে লাগবে কোন কোন নথি – এই সকল বিষয়ে জানতে দেখুন আজকের এই প্রতিবেদন।

Contents hide

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা – PM Viswakarma Yojana

সারা দেশের মানুষের জন্য কেন্দ্রের নানা প্রকল্প ইতিমধ্যেই সাড়া জাগিয়েছে। তবে এবারে সেই সমস্ত প্রকল্পের সাথে টক্কর নেবে এই বিশ্বকর্মা যোজনা নামক নতুন প্রকল্প। সাধারণ মানুষের নিজ নিজ কাজে আরও বেশি আগ্রহ প্রদানের কাজ করবে এই প্রকল্প। এছাড়া নিজের ব্যবসাকে আরও বড় করে তুলতে বেশ কাজের হবে এই প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা।

বিশ্বকর্মা যোজনা কারা পাবেন, সেই বিষয়ে জেনে নেয়া যাক। এই যোজনায় আবেদন করতে গেলে যা যা দরকার, তা দেখে নেয়া যাক।

  • যেকোনো কারিগর এই প্রকল্পের সুবিধা পেতে পারেন।
  • ন্যূনতম বয়স হতে হবে ১৮ বছর।
  • অসংগঠিত ক্ষেত্রের কর্মীরা এই সুবিধা নিতে পারবেন।
  • পূর্বে কোন ঋণ না চলতে থাকলে তিনি এই সুবিধা পাবেন।
  • একটি পরিবারে শুধুমাত্র একজন সদস্যই এই বিশ্বকর্মা যোজনার সুবিধা নিতে পারবেন।
  • পরিবার বলতে স্বামী, স্ত্রী এবং অবিবাহিত সন্তানদের ধরা হয়ে থাকে।
  • কোন সরকারি চাকরীর সাথে যুক্ত থাকা ব্যক্তি এবং তার পরিবারের কেউ এই সুবিধা নিতে পারবেন না।

কেন্দ্রের কোন প্রকল্পে কত খরচ, হিসেব দেখুন।

তিনি এবারে তার কাজের খতিয়ানে তুলে আনেন অনেক তথ্য। কেন্দ্রের আবাস যোজনা প্রকল্পে মোট খরচ হয়েছে 4 লক্ষ কোটি টাকা। দেশের মুদ্রা যোজনাতে সারা দেশের সাধারণ মানুষের জন্য প্রায় 20 লক্ষ কোটি টাকা ঋণ প্রদান করার কাজ সম্পন্ন হয়েছে। সারা দেশের মানুষের স্বাস্থ্যের দিকেও বিশেষ নজর দিয়েছে কেন্দ্র সরকার। সেক্ষেত্রে আয়ুষ্মান ভারত প্রকল্পের মাধ্যমে উপকৃত হয়েছে সাধারণ মানুষ।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এছাড়া এতদিন 10 হাজার জন ঔষধী কেন্দ্র তৈরি করেছিল কেন্দ্র। এবারে তা আরও দেড় গুণ বৃদ্ধি করা হবে। অর্থাৎ এবারে এই সংখ্যা বাড়িয়ে নিয়ে যাওয়া হবে 25 হাজারে। সারা দেশের মানুষের মধ্যে আয় বেড়েছে। প্রধান মন্ত্রীর বক্তব্য অনুসারে সারা দেশে প্রায় 13 কোটি 50 লক্ষ মানুষ দরিদ্র সীমার ওপরে উঠে এসেছে। বিশ্ব অর্থনীতিতে ভারত পঞ্চম স্থানে উন্নিত হয়েছে। তিনি আরও জানান যে, আগামী 5 বছরের মধ্যে ভারতের অর্থনীতি সারা বিশ্বের মধ্যে 3 নম্বরে উঠে আসবে।

সারা দেশের মানুষের কাজের গতিকে এগিয়ে নিয়ে যেতে চালু হতে যাচ্ছে বিশ্বকর্মা যোজনা!

সারা দেশের ইন্টারনেট সিস্টেম সস্তা হয়েছে। 2014 সালের আগে তা এতটা সস্তা ছিল না। দেশে 5জি চালু হয়েছে। 6 জি এর আজ চলছে। দেশ জুড়ে খেলা ধুলায় বেশ উন্নয়ন করা হচ্ছে। প্যারা অলিম্পিক গেমস এর প্রস্তুতি চলছে। এছাড়া সারা দেশ জুড়ে রিনিউএবল এনার্জি এর ব্যবহার থেকে শুরু করে 20% ইথানল ব্লেন্ডিং করার কাজ চলছে। এছাড়া ঘরে ঘরে বিদ্যুৎ, জল, গ্যাস পৌঁছানোর কাজ চলছে। এর মধ্যেই তিনি লালকেল্লা থেকে সমস্ত দেশবাসীকে বড় উপহার দিলেন মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আজ দেশবাসীকে নিজের 10 বছরের মেয়াদের এই সকল খতিয়ান দেওয়ার পাশাপাশি, এদিন নতুন যোজনার ঘোষণা করলেন প্রধানমন্ত্রী। এর ফলে লক্ষ লক্ষ মানুষ উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে। জাতীয় পতাকার নিচে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী ঘোষণা করলেন বিশ্বকর্মা যোজনার। তিনি জানান, এই যোজনাটি আগামী মাস থেকে 15,000 কোটি টাকা দিয়ে শুরু করা হবে। এই প্রকল্পের আওতায় কারিগর ও ছোট ব্যবসার সঙ্গে যুক্ত ব্যক্তিরা এই সাহায্য পাবেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিশ্বকর্মা যোজনার বিষয়ে জানান। বিশেষ বিষয় হল বিগত 2023 সালের বাজেটেও কেন্দ্র সরকার এই বিশ্বকর্মা যোজনার কথা জানিয়েছিল। প্রধানমন্ত্রী নিজে এই যোজনার প্রশংসাও করেছেন। তিনি বলেছিলেন, এই যোজনায় ছোট কারিগরদের এমএসএমই সম্পর্কে জানতে এবং তাঁদের এরসঙ্গে যোগ দিতে সহায়তা করবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কি এই বিশ্বকর্মা যোজনা!

2023 এর বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এই বিশ্বকর্মা যোজনার বিষয়ে জানিয়েছিলেন। এই যোজনার আওতায় শুধু আর্থিক সহায়তাই নয়, প্রশিক্ষণ, আধুনিক প্রযুক্তি, স্থানীয় ও বৈশ্বিক বাজারের সঙ্গে সংযোগ, ব্র্যান্ডের প্রচার, ডিজিটাল পেমেন্ট এবং সামাজিক নিরাপত্তা সংক্রান্ত বিষয়েও সুবিধা পাওয়া যাবে এই প্রকল্পে। স্বর্ণকার, কামার, নাপিত ও ট্যানারের মতো শিল্পীরা এর মাধ্যমে উপকৃত হবেন।

প্রধানমন্ত্রী আবাস যোজনা 2023 – নতুন গ্রামীণ লিস্ট দেখুন এভাবে।

পিএম বিশ্বকর্মা যোজনায় যে যে নথি দরকার

  • আধার কার্ড
  • নিজস্ব মোবাইল নাম্বার
  • ইনকাম সার্টিফিকেট
  • জাতিগত শংসাপত্র
  • নিজের নামে থাকা ব্যাঙ্কের পাশবই
  • পাসপোর্ট সাইজের ফটো ইত্যাদি

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা 2024 (PM Vishwakarma Yojana 2024) হল ভারত সরকারের একটি উদ্যোগ, যা কারিগর এবং কুটির শিল্পীদের অর্থনৈতিকভাবে শক্তিশালী করতে এবং তাদের দক্ষতা বৃদ্ধি করতে পরিকল্পিত। এই যোজনার মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন সরকার কুটির শিল্প, কারিগর এবং ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য নানান সুবিধা প্রদান করবেন। এর মাধ্যমে তাঁরা একদিকে যেমন পাবেন প্রশিক্ষণ, অপর দিকে পাবের আর্থিক সাহায্য।

বিশ্বকর্মা প্রকল্পের লক্ষ্য

বিশ্বকর্মা যোজনার মূল লক্ষ্য হল:

  1. কারিগরদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে তাদের আয়ের পরিমাণ বৃদ্ধি করা।
  2. কুটির শিল্পের পুনরুত্থান ঘটানো।
  3. ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে অর্থনৈতিক সহায়তা প্রদান।
  4. কারিগর এবং কুটির শিল্পীদের জন্য উন্নত প্রশিক্ষণ ও প্রযুক্তি সরবরাহ।

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনার প্রয়োজনীয়তা

এই যোজনার জন্য আবেদন করতে হলে নিচের শর্তগুলো পূরণ করতে হবে:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
  1. আবেদনকারীর ভারতীয় নাগরিক হতে হবে।
  2. আবেদনকারী কারিগর বা কুটির শিল্পী হতে হবে।
  3. ন্যূনতম 18 বছরের হতে হবে।
  4. নির্দিষ্ট কারিগরি দক্ষতা থাকতে হবে।

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস

এই যোজনার জন্য আবেদন করতে হলে যে ডকুমেন্টগুলো প্রয়োজন হবে:

  1. আধার কার্ড
  2. ভোটার আইডি কার্ড
  3. পাসপোর্ট সাইজ ফটো
  4. ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য
  5. কারিগরি দক্ষতার প্রমাণপত্র

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা ঋণের পরিমাণ

বিশ্বকর্মা যোজনার অধীনে বিভিন্ন রকমের ঋণ প্রদান করা হবে। এই ঋণ সাধারণত ৫০,০০০ টাকা থেকে ১,০০,০০০ টাকা পর্যন্ত হতে পারে, যা কারিগরদের ব্যবসায়িক চাহিদা অনুযায়ী প্রদান করা হবে। আর এই অর্থ ব্যবহার করে তাঁরা নিজেদের ব্যবসাকে আরও বৃদ্ধি করতে পারবেন।

বিশ্বকর্মা যোজনা কারা পাবে?

এই যোজনার সুবিধা পাবে কারিগর, ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী এবং কুটির শিল্পীরা। বিশেষ করে তাঁত, বয়ন, মৃৎশিল্প, কাঠের কাজ, ধাতুর কাজ, এবং অন্যান্য কারিগরি কাজের সাথে জড়িত ব্যক্তিরা এই যোজনার অধীনে ঋণ এবং অন্যান্য সুবিধা পেতে পারেন।

বিশ্বকর্মা যোজনা অনলাইন রেজিস্ট্রেশন

বিশ্বকর্মা যোজনার জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করতে হলে সরকারি ওয়েবসাইটে যেতে হবে এবং নির্দিষ্ট ফর্ম পূরণ করতে হবে। অনলাইন রেজিস্ট্রেশনের সময় প্রয়োজনীয় ডকুমেন্টগুলো আপলোড করতে হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা ফর্ম PDF

বিশ্বকর্মা যোজনার ফর্ম PDF ফাইল হিসেবে ডাউনলোড করে পূরণ করা যাবে। এই ফর্মটি সরকারি ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে।

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা ওয়েবসাইট

বিশ্বকর্মা যোজনার জন্য নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে সকল তথ্য এবং রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করা যাবে। ওয়েবসাইটের মাধ্যমে সহজে এবং দ্রুত আবেদন করা যাবে।

বিশ্বকর্মা যোজনা লাস্ট ডেট

বিশ্বকর্মা যোজনার জন্য আবেদন করার শেষ তারিখ ঘোষণা করা হবে। এই তারিখের মধ্যে আবেদন করতে হবে।

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা আবেদন

বিশ্বকর্মা যোজনার আবেদন প্রক্রিয়া খুবই সহজ। অনলাইনে রেজিস্ট্রেশন করে প্রয়োজনীয় ডকুমেন্টস আপলোড করলেই আবেদন সম্পন্ন হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

PM Vishwakarma Yojana in 2024

PM Vishwakarma Yojana 2024 বাংলায় পাওয়া যাবে এবং বাংলা ভাষায় সকল তথ্য সরবরাহ করা হবে।

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা ফর্ম ফিল আপ

বিশ্বকর্মা যোজনার ফর্ম পূরণ করতে হলে অনলাইনে ফর্ম ডাউনলোড করে সঠিক তথ্য দিয়ে পূরণ করতে হবে। এছাড়াও প্রয়োজনীয় ডকুমেন্টগুলো আপলোড করতে হবে।

উপসংহার

77 তম স্বাধীনতা দিবসের দিনে এই যোজনার ঘোষণা করা হয়েছে। তবে কারিগর এবং ছোট ব্যবসার সঙ্গে যুক্ত ব্যক্তিরা এই সুবিধা পাবেন আগামী সেপ্টেম্বর মাস থেকে। কারণ এই যোজনা শুরু হবে আগামী মাস থেকে। আপাতত প্রাথমিক ভাবে 13,000 থেকে 15,000 কোটি টাকা বরাদ্দ দিয়ে বিশ্বকর্মা যোজনা চালু হবে। এই প্রকল্পের সমস্ত বিষয় গুলি জানতে আমাদের পরবর্তী প্রতিবেদনে নজর রাখুন। সকলে সুস্থ থাকুন, ভালো থাকুন।

খাদ্যসাথী রেশন কার্ড সংক্রান্ত সব সমস্যার সমাধান সেপ্টেম্বরের দুয়ারে সরকার ক্যাম্পে!

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।