Summer Vacation: সোমবার থেকে স্কুলে গরমের ছুটি, ফের খুলবে কবে! বিজ্ঞপ্তি দেখুন

রাজ্যের স্কুলে স্কুলে গরমের ছুটি (Summer Vacation in WB Schools) নিয়ে প্রকাশিত হয়েছে সরকারি নির্দেশিকা। অত্যধিক গরমের কারণে পরপর দুই বারের জন্য এগিয়ে আনা হয়েছে গরমের ছুটি। তবে স্কুল কত দিন বন্ধ থাকতে চলেছে, তা নিয়েও জানা গেল গুরুত্বপূর্ণ তথ্য। আর গ্রীষ্মাবকাশ চলাকালীন পড়ুয়াদের করতে হবে সামার প্রজেক্ট। সেই সংক্রান্ত গুরুত্বপূর্ণ নির্দেশিকাও জেনে রাখুন।

Summer Vacation and School Reopen Date

রাজ্যে এগিয়ে এলো গরমের ছুটি! বেসরকারি স্কুল গুলি কি ব্যবস্থা করছে? একই তারিখে ছুটি হবে, নাকি আপাতত চলবে মর্নিং সেশনে স্কুল। সরকারি স্কুল ফের কবে খুলবে, জেনে নিন বিস্তারিত।

রাজ্য জুড়ে শুরু হয়েছে গরমে তীব্র দাপটে আপাতত নাজেহাল হয়ে উঠেছেন মানুষ। এই অবস্থায় সরকারি স্কুলের ছাত্র-ছাত্রীদের জন্য বিশেষ ঘোষণা করলো পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। ভোট এবং গরমের কারণে এ বছরের গরমের ছুটি কিছুটা এগিয়ে আনা হয়েছিল আগেই। জানা গিয়েছিল ৬ মে থেকে রাজেশ স্কুল গুলিতে গরমের ছুটি শুরু হবে এবং তা চলবে ২ জুন পর্যন্ত।

কিন্তু বর্তমানে গরমের দাপট হঠাৎ তীব্র হারে বেড়ে যাওয়ার ফলে আগামী সোমবার অর্থাৎ ২২ এপ্রিল থেকে রাজ্যের সমস্ত প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরের স্কুলগুলিতে গরমের ছুটি পড়তে চলেছে। নবান্নের দেওয়া তথ্য অনুসারে জানা যাচ্ছে প্রচন্ড গরমের কারণেই এপ্রিল মাসের তৃতীয় সপ্তাহে গরমের ছুটি এগিয়ে আনার কথা বলেছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে দার্জিলিং, কালিম্পং এবং কার্শিয়াং এ গরমের এই তীব্র প্রভাব না থাকার কারণে এই বর্ধিত গরমের ছুটি পড়ছে না।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রাজ্যের তরফ থেকে প্রথমে গরমের ছুটি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল ৯ থেকে ২০ মে পর্যন্ত। পরবর্তীকালে তাই এগিয়ে ৬ মে থেকে শুরু করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। তবে বর্তমানে রাজ্য জুড়ে তীব্র তাপপ্রবাহের কারণে ছাত্র-ছাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে ২২ এপ্রিল থেকে স্কুলগুলি বন্ধ করা হচ্ছে। শুধু তাই নয় রাজ্য শিক্ষা দপ্তর এর তরফ থেকে বেসরকারি স্কুল গুলিকে অনুরোধ জানানো হয়েছে ছাত্র-ছাত্রীদের সুবিধার জন্য যাতে তারাও নির্ধারিত এই দিন থেকে অর্থাৎ ২২ এপ্রিল থেকে ছুটি দেওয়ার ব্যবস্থা করেন।

গরমের ছুটি শেষে স্কুল খোলার তারিখ

এই নিয়ে পরপর দুই বার এগিয়ে আনা হয়েছে এবারে রাজ্যের সরকারি স্কুল গুলির গরমের ছুটি। সেক্ষেত্রে আগামী ২২ এপ্রিল, ২০২৪ তারিখ সোমবার থেকে শুরু হচ্ছে গরমের ছুটি। এই নিয়ে রাজ্যের মধ্য শিক্ষা পর্ষদের বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে। সেক্ষেত্রে স্কুল খোলার তারিখ হিসেবে আগামী ২ জুন, ২০২৪ তারিখ রবিবার পর্যন্ত স্কুল বন্ধ রাখার কথা বলা হয়েছে। অর্থাৎ স্কুল খুলবে আগামী ৩ জুন, ২০২৪ তারিখ সোমবার।

বর্তমানে বেসরকারি স্কুল গুলিতে পঠন-পাঠনের সময়-

শুধু তাই নয়, হুগলির চন্দননগরের সেন্ট জোসেফ কনভেন্ট স্কুল ৭ঃ৫০ মিনিট থেকে তাদের পঠন-পাঠনের প্রক্রিয়া শুরু করেছে। দ্বিতীয় থেকে পঞ্চম শ্রেণীর ছুটি দেওয়া হচ্ছে দুপুর সওয়া ১২ টা নাগাদ। কলকাতার রামমোহন মিশন হাই স্কুলের প্রিন্সিপাল সুজয় বিশ্বাস জানিয়েছেন অতিরিক্ত তাপপ্রবাহের কারণে তারা তাদের স্কুলে হাফ ডে পঠন-পাঠনের ব্যবস্থা করেছেন। হাওড়ার সেন্ট থমাস চার্চ স্কুল গরমের কারণে নির্ধারিত সময়ের থেকে এক ঘন্টা আগে ছুটি দেওয়ার ব্যবস্থা করেছে।
Written by Joyeeta Mukherjee.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
নিউজ
চ্যানেল