Railway Recruitment 2024: বিপুল শূন্য পদে নিয়োগ করবে ভারতীয় রেল! কোন কোন পদে নিয়োগের যোগ্যতা কি জেনে নিন

বর্তমানে চাকরির বাজারের সংকটময় পরিস্থিতির মধ্যেও বিপুল সংখ্যক শূণ্য পদের বিজ্ঞপ্তি জারি করল ভারতীয় রেল (Railway Recruitment 2024)। দেশের মোট ১৭ টি জোনে ২১ টি রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের অধীনে মোট ৪৬৬০ টি কনস্টেবল পদে নিয়োগ করবে ভারতীয় রেল। এর মধ্যে রয়েছে কলকাতা, মালদহ, শিলিগুড়ি, ভুবনেশ্বর, বেঙ্গালুরু, মুম্বাই, জম্মু-কাশ্মীর ইত্যাদি রেল রিক্রুটমেন্ট বোর্ডগুলি। জানা গেছে রেলওয়ে প্রটেকশন ফোর্স এবং রেলওয়ে প্রটেকশন স্পেশাল ফোর্স এর কনস্টেবল পদে মোট নিয়োগ করা হবে ৪২০৮ জনকে এবং সাব ইন্সপেক্টর পদে নিয়োগ করা হবে ৪৫২ জন প্রার্থীকে।

Indian Railway Recruitment 2024

১৫ এপ্রিল থেকে অনলাইনের মাধ্যমে ইতিমধ্যেই শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া। এই চাকরির পরীক্ষার জন্য শিক্ষাগত যোগ্যতা, শূন্যপদ এবং প্রার্থী বাছাই পদ্ধতি সহ বিস্তারিত বিবরণ করে জেনে নিন এই প্রতিবেদনের মাধ্যমে।

কনস্টেবল:- ১/৭/২০২৪ তারিখের হিসাব অনুসারে যে সকল মাধ্যমিক পাস প্রার্থী ১৮-২৮ বছর বয়স সীমার মধ্যে থাকবেন তারা কনস্টেবল পদে নিয়োগের আবেদন জানাতে পারবেন। সংরক্ষিত প্রার্থীদের বয়সের ক্ষেত্রে বেশ কিছুটা ছাড়ের ব্যবস্থাও থাকছে। এক্ষেত্রে ছেলেদের লম্বায় ১৬৫ সেন্টিমিটার, বুকের ছাতি ৮০ থেকে ৮৫ সেন্টিমিটার হতে হবে। গোর্খা এবং মহিলা প্রার্থীরা এক্ষেত্রে কিছুটা ছাড় পাবেন। এই পদের জন্য মোট শূন্য পদ রয়েছে ৪২০৮ টি। তার মধ্যে ছেলেদের জন্য রয়েছে ৩৫৭৭ টি এবং মেয়েদের জন্য রয়েছে ৬৩১ টি।

রেল পুলিশে প্রার্থী বাছাই প্রক্রিয়া:-

প্রার্থী বাছাইয়ের জন্য প্রথমে কম্পিউটার নির্ভর লিখিত পরীক্ষা সম্পন্ন হবে। সেই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা শারীরিক সক্ষমতার পরীক্ষা এবং শারীরিক মাপ এর পরীক্ষা দেবেন। এই ক্ষেত্রে উত্তীর্ণ হলে সার্টিফিকেট ভেরিফিকেশনের পর নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

পরীক্ষা পদ্ধতি:-

লিখিত পরীক্ষার জন্য মোট ১২০ টি mcq প্রশ্ন থাকবে। এরমধ্যে জেনারেল নলেজ, জেনারেল ইন্টেলিজেন্স, অ্যারিথমেটিক, জেনারেল অ্যাওয়ারনেস ইত্যাদি সম্পর্কিত প্রশ্ন থাকবে। সাধারণ ও ওবিসি শ্রেণীর প্রার্থীরা ৪২ নম্বর এবং অন্যান্যরা ৩৬ নম্বর পেলে উত্তীর্ণ হবেন।

শারীরিক সক্ষমতার পরীক্ষায় ছেলেদের ক্ষেত্রে থাকবে,
১) ৫ মিনিট ৪৫ সেকেন্ডে ১৬০০ মিটার দৌড়,
২) ৪ ফুট হাই জাম্প,
৩) ১৫ ফুট লং জাম্প।
মেয়েদের ক্ষেত্রে আরও কিছুটা ছাড় দেওয়া হবে।

সাব ইন্সপেক্টর:-
যেকোনো শাখায় গ্রাজুয়েশন করা প্রার্থীরা এই পদের জন্য অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে পারবেন। বয়স হতে হবে ২০-২৮ বছরের মধ্যে। তবে বয়সের ক্ষেত্রেও সংরক্ষিত প্রার্থীরা কিছুটা ছাড় পাবেন। এই পদে নিয়োগের জন্য লিখিত পরীক্ষার পাশাপাশি শারীরিক সক্ষমতার পরীক্ষা দিতে হবে। এক্ষেত্রে মোট শূন্য কথায় সংখ্যা হল ৪৫২ টি। তার মধ্যে ছেলেদের জন্য ৩৮৪ টি।

উভয় পদে নিয়োগের জন্য রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে নিজের সমস্ত শিক্ষাগত যোগ্যতা ও ব্যক্তিগত তথ্যের বিবরণ সঠিকভাবে জানিয়ে রঙিন ফটোগ্রাফ, সিগনেচার ইত্যাদি সংযুক্ত করে আপলোড করে দিতে হবে। আবেদন ফ্রি হিসেবে দিতে হবে ৫০০ টাকা। সংরক্ষিত প্রার্থীদের জন্য এই অর্থমূল্য ২৫০ টাকা। অন্যান্য বিস্তারিত তথ্য রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে দেখে নিতে পারবেন প্রার্থীরা।
Written by Joyeeta Mukherjee.

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।