Summer Tips: অত্যধিক গরমে শরীর ঠান্ডা রাখার উপায় জানতে দেখুন

নিজস্ব প্রতিবেদনঃ আজকের Summer Tips হিসেবে জেনে নেয়া যাক যে, এই তীব্র গরমে শরীর ঠাণ্ডা রাখার জন্য কি করা উচিৎ। অত্যধিক গরমে বাচ্চা থেকে বয়স্ক, প্রত্যেকেই রয়েছে অস্বস্তিকর পরিস্থিতিতে। খাবারে অনীহা থেকে শুরু করে নির্ঘুম রাত, একাধিক সমস্যার মধ্যেই দিন কাটছে সাধারণ মানুষের। চলুন তবে, জেনে নেয়া যাক আজকের গ্রীষ্মকালীন কিছু টিপস।

Good food and daily lifestyle – Summer Tips

প্রথমেই একটি বিষয় জেনে রাখা দরকার যে, গরমের সময়ে আমাদের খাবারের ইচ্ছা কেন কমে যায়। সেক্ষেত্রে বলা যায় যে, খাদ্যের অন্যতম একটি কাজ হচ্ছে শরীর গরম রাখা। কিন্তু বাইরের পরিবেশের তাপমাত্রা অত্যধিক থাকার কারণে শরীরে বিপাক এর কারণে তাপ উৎপাদনের প্রয়োজনীয়তা অনুভূতি হয় না। এছাড়া অত্যধিক গরমে প্রচুর জল পান করার কারণে ক্ষুধা নিবারণ হয়ে যায়। এছাড়া হজমের সমস্যার কারণে অনেকে খাবার কম খেয়ে থাকেন। কিন্তু শরীরে সঠিক পুষ্টি সরবরাহ না হলে নানা ঘাটতি হয় এবং এই কারণেই শরীর আরও বেশি দুর্বল হয়ে যায়।

পরিমিত পরিমাণে জল পান

গরমের মধ্যে তাপমাত্রা ৪০ ডিগ্রি বা থেকেও বেশি। এই পরিস্থিতিতে শরীর থেকে জল বেরিয়ে যাচ্ছে। আর ঘামের সাথে বেরিয়ে যাচ্ছে লবন। জলের সাথে সাথে ডাবের জল, বিভিন্ন ফল ইত্যাদি খাওয়া উচিৎ। এতে আমাদের শরীরে জলের ঘাটতি মেটার সাথে সাথেই মিটবে ভিটামিনস এবং মিনারেলস এর অভাব। শরীরে জলের অভাব বোধ হলেই বেশি করে জল পান করা উচিৎ। আর অত্যধিক গরমের ঘরের বাইরে বিনা দরকারে অ্যা বেরোনোই ভালো।

তাজা এবং টাটকা ফল খেতে হবে প্রতিদিন। এর ফলে শরীরে জলের ঘাটতি প্রায় ২০ থেকে ৩০ শতাংশ পূরণ হয়ে যাবে। গরমে খাবার জন্য শশা খুবই উপকারী। এছাড়া তরমুজ বেশ কাজের একটি ফল। এগুলির মধ্যে থাকা নানা ধরণের প্রয়োজনীয় মিনারেলস থাকায় শরীরের ক্লান্তি দূর হয়। এছাড়া তাজা শাক-সবজি খাওয়া উচিৎ। হজম শক্তি ভালো থাকে এমন ব্যবস্থা নেওয়া খুবই দরকার। লেবু জাতীয় ফলের দিকেই গুরুত্ব দেওয়া দরকার।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

তবে প্রোটিন জাতীয় খাবার খেতে হবে ভেবে চিন্তে। সেক্ষেত্রে দই জাতীয় খাবার বেশ কাজের। ঘোল, মাঠা ইত্যাদি শরীরে ক্যালশিয়াম এবং প্রোটিন – দুয়ের চাহিদা মেটায়। দই খেলে পেটের হজম শক্তি বাড়ে। এছাড়া এই গরমে মাছ খাওয়া ভালো। অত্যধিক ফ্যাট বা অত্যধিক প্রোটিন খাওয়া একেবারেই উচিৎ নয়। মাছের সাথে সাথে লাউ, কাঁচকলা, চালকুমড়া, পটল, সজনে, উচ্ছে ইত্যাদি শাক সবজি খাওয়া দরকার।

গরমে ঠান্ডা, বরফ ইত্যাদি খাওয়া ভালো কি?
গরমে অনেকেই শরীরকে ঠান্ডা রাখতে বরফ, আইসক্রিম, শীতল পানীয় ইত্যাদির দিকে বেশি ঝোঁকেন। আসলেই কি এগুলি শরীর ঠাণ্ডা করে! এই ধরণের ঠাণ্ডা পানীয় পান করার ফলে সাময়িক তৃপ্তি আসে ঠিকই। তবে এই ঠাণ্ডা খাবার বিপাক করতে শরীরকে আরও বেশি বেশি তাপ উৎপাদন করতে হবে। আর এর কারণে বেশি গরম হয়ে যায় শরীর। ফলে জলের অভাব বেড়ে যায়। এর থেকে স্বাভাবিক তাপমাত্রার খাবার খাওয়া ভালো।

এই গরমে যা যা খাওয়া একদমই উচিৎ নয়

  • অতিরিক্ত তেল, মশলাযুক্ত খাবার
  • চা, কফি, অ্যালকোহল
  • তেলে ভাঁজা জাতীয় খাবার
  • স্ট্রিট ফুড
  • অনেক আগের কেটে রাখা ফল
  • উচ্চ ক্যালোরিযুক্ত খাবার
  • তেলে ভাঁজা খাবার

গরম কমাতে যা যা খাওয়া শরীরের জন্য ভালো

  • শশা – বেশ কাজের হয় শশা। এতে থাকা ভিটামিন-কে, পটাশিয়াম, ম্যাগ্নেশিয়াম, ফাইবার, জল ইত্যাদি পেট এবং শরীরের জন্য বেশ কাজের।
  • আম পানা – পেট এবং শরীর ঠান্ডা রাখে।
  • দই – পেট এবং শরীরের জন্য বেশ কাজের।
  • পুদিনা
  • পিঁয়াজ – কাঁচা পিঁয়াজ শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে। লু থেকে বাঁচতে বেশ ভালো একটি খাবার। পিঁয়াজে থাকা কোয়ারসেটিন নামক উপাদান শরীরকে এলার্জি থেকে রক্ষা করে থাকে।
  • ডাবের জল
  • সবুজ শাকসবজি
  • ফল

গরমের ছুটি স্কুল, কলেজে কত দিন, দেখুন বিজ্ঞপ্তি

এই ধরণের ব্যবস্থাপনা নেবার সাথে সাথে পরিবেশের তাপমাত্রা সংক্রান্ত নানা আপডেট দিনের তাপমাত্রার চার্ট দেখে নিন। কখন কেমন গরম থাকবে, সেই হিসেবে নিজের কাজ সুবিধামত সময়ে সেরে ফেলা দরকার। এছাড়া যেকোন ধরণের শারীরিক অসুস্থতা বোধ হলেই নিকটস্থ স্বাস্থ্যকেন্দ্র বা হাসাপাতালে যোগাযোগ করা উত্তম। এই ধরণের আরও নানা টিপস পেতে আমাদের সাথে থাকার অনুরোধ জানিয়ে শেষ করছি আজকের এই ব্লগ।
Written by Joyeeta Mukherjee.

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।