আধারে নতুন মেসেজ! জন্ম তারিখ প্রমাণ করতে লাগবে অন্য নথি

নিজস্ব প্রতিবেদনঃ আধার কার্ড এখন সবার কাছেই একটি গুরুত্বপূর্ণ কার্ড। তবে এই কার্ড ব্যবহারে রয়েছে বেশ কিছু নিয়ম নীতি। কোথায় আর কোন কাজে ব্যবহার করা যাবে না আধার কার্ড, এবারে তা এক্কেবারে প্রিন্ট করেই লেখা থাকছে আধার কার্ডের (Aadhaar New Message) ওপরেই। সেক্ষেত্রে আধার কার্ড ব্যবহার করলেও অন্য নথি জুড়তে হবে এবার থেকে। আজকের প্রতিবেদন দেখে জেনে নিন বিস্তারিত।

Aadhaar New Message Printed on Front Page

বর্তমানে ভারতবর্ষের সমস্ত নাগরিকের ক্ষেত্রে সচিত্র পরিচয় পত্র হিসেবে আধার কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ। যে কোনো দরকারী কাজ করতে গেলেই বর্তমানে প্রয়োজন হয় আধার কার্ডের। আধার কার্ডে আমাদের বায়োমেট্রিক তথ্য সহ নাম, ঠিকানা, জন্ম তারিখ ইত্যাদি তথ্য লেখা থাকে। এই কারণে অনেকেই জন্ম প্রমাণপত্র হিসেবে বর্তমানে আধার কার্ড ব্যবহার করেন।

কিন্তু সরকারের তরফ থেকে নতুন নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, বার্থ সার্টিফিকেট বা জন্ম প্রমাণপত্র হিসেবে আর ব্যবহার করা যাবে না আধার কার্ড (Aadhaar New Message)। এখন থেকে আধার কার্ডে লেখা জন্ম তারিখ কোনো জায়গায় জন্ম প্রমাণের নথি (Proof of DOB) হিসাবে বৈধ হবে না।

ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া অর্থাৎ UIDAI এর তরফ থেকে ১ ডিসেম্বর, ২০২৩ থেকে নতুন এই ব্যবস্থা কার্যকর করা হয়েছে। জানা যাচ্ছে অনেক ক্ষেত্রেই বহু অসাধু ব্যাক্তি আধার কার্ডে নিজের জন্ম তারিখ, মাস ও বছর ইত্যাদি পরিবর্তন করে নানা ধরনের জালিয়াতি করছে। এই জালিয়াতি ঠেকাতেই নতুন ব্যবস্থা করা হয়েছে বলে জানা যাচ্ছে। নতুন তৈরি হওয়া আধার কার্ডেও এটি জন্ম প্রমাণপত্র হিসাবে ব্যবহার করা উচিত নয় এমন তথ্য লেখা থাকবে বলে জানিয়েছেন UIDAI.

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আসলে কিছুদিন ধরেই এই জাতীয় খবর জানা যাচ্ছিল যে, আধারকার্ডে জন্ম তারিখ ও নাম পরিবর্তন করে পেনশন স্কিম, অ্যাডমিশন, স্পোর্টস কম্পিটিশন সহ বিভিন্ন ধরণের প্রকল্পের সুবিধা নিচ্ছে কিছু মানুষ। যদিও ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া এই বিষয়ে একাধিক বার কড়া ব্যবস্থা গ্রহণ করেছিল। কিন্তু তাতেও সেভাবে এই জালিয়াতি রোধ করা সম্ভব হয়নি।

২০০৯ সালে আধার প্রকল্পের কাজ শুরু হয়। পরে, আধার কার্ডটি একটি অনন্য পরিচয়পত্র হিসাবে বিবেচনা করে সমস্ত সুবিধার সাথে সংযুক্ত করা হয়েছিল। বর্তমানে যাদের আধার কার্ড নেই তারা সরকারি নানা সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হয়। কিন্তু এই আধার কার্ড কে অনেকে জালিয়াতির মাধ্যমে হিসেবে গড়ে তুলছেন বলে এই ব্যবস্থা নেয়া হয়েছে সরকারের পক্ষ থেকে।

প্রকল্প সংক্রান্ত প্রতিবেদন, এই কার্ড থাকলে পাবেন ৩ হাজার টাকা মাসে মাসে! সাথে আরও সুবিধা

জানা গেছে এবার থেকে বয়সের প্রমাণপত্র হিসেবে আধার কার্ডের সঙ্গে বার্থ সার্টিফিকেটেরও প্রয়োজন হবে। তবে এক্ষেত্রেও বিভিন্ন মহলে নানা ধরনের প্রশ্ন উঠেছে। এমন অনেক মানুষ আছেন যারা পেনশন সহ বিভিন্ন সুযোগ-সুবিধা লাভ করেন আধার কার্ডের মাধ্যমে, তাদের বার্থ সার্টিফিকেট নেই। তাহলে তারা কিভাবে এই সুবিধা গুলি উপভোগ করবেন তাই নিয়ে শুরু হয়েছে নানা জল্পনা। আপনার আধার কার্ড সরাসরি ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। এমন আরও আপডেট পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।