Utsashree: শিক্ষকদের বদলী নিয়ে আপডেট! পোর্টাল নিয়ে আশঙ্কা সত্যি হল, দেখুন

নিজস্ব প্রতিবেদনঃ শিক্ষকদের সুবিধার্থে রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এই উৎসশ্রী পোর্টাল (Utsashree) চালু করেছিলেন গত ২০২২ সালে। তবে বর্তমানে বেশ কিছু কারণে এতদিন বন্ধ ছিল পোর্টাল। ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত ছিল এই নিষেধাজ্ঞা। ফলে শিক্ষক বদলীও বন্ধ। এবারে ফের এই মেয়াদ বাড়িয়ে দেওয়া হল। কিন্তু এর পেছনে রয়েছে কোন কারণ, কেনই বা পিছিয়ে দেওয়া হল, ফের আরো কতদিন বন্ধ থাকবে এই পরিষেবা – জানতে দেখুন আজকের এই বিশেষ প্রতিবেদন।

Utsashree Portal will remain closed up to

রাজ্য সরকারি বিভিন্ন স্কুলগুলিতে কর্মরত শিক্ষক শিক্ষিকারা যাতে নিজেদের বাড়ি থেকে নির্দিষ্ট দূরত্বের মধ্যে স্কুলে চাকরি করতে পারেন সেই কারণে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) চালু করেছিলেন ‘উৎসশ্রী’ প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে উৎসশ্রী পোর্টালের সাহায্যে শিক্ষক শিক্ষিকারা তাদের বদলির জন্য অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে পারতেন।

তবে এবার এই পোর্টালকে বন্ধ রাখার বিশেষ সিদ্ধান্ত (Utsashree Latest News) গ্রহণ করল পশ্চিমবঙ্গ রাজ্যের শিক্ষা দপ্তর (Department of WB School Education)। সম্প্রতি একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে যে, আগামী ৩০ জুন, ২০২৪ সাল পর্যন্ত এই পোর্টালের কাজ সম্পূর্ণ ভাবে বন্ধ থাকবে। অর্থাৎ হিসাব মতো আরো ছ’মাস এই পোর্টালের মাধ্যমে কোনো কাজ করতে পারবেন না শিক্ষক শিক্ষিকারা (WB School Teachers’)।

এর আগেও এই আর পোর্টাল সম্পর্কিত বিভিন্ন জটিলতা সম্মুখীন হতে হয়েছিল রাজ্য শিক্ষা দপ্তরকে। এর ফলে আগেও একাধিকবার বন্ধ রাখা হয়েছিল এই পোর্টাল। জানা গেছে এই পোর্টাল বন্ধ রাখার আবেদন জানিয়েছিল এসএসসি বা স্কুল সার্ভিস কমিশন (SSC)।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

স্কুল সার্ভিস কমিশনের তরফ থেকে বলা হয়েছিল যেহেতু তাদের অধীনে নিয়োগ প্রক্রিয়া এখন চলছে সেই সংক্রান্ত কাজের জন্যই এই পোর্টালটি বন্ধ রাখলে কাজের ক্ষেত্রে নানা ধরনের সুবিধা হবে। স্কুল সার্ভিস কমিশনের এই অনুরোধ মেনে নিয়েছে রাজ্য স্কুল শিক্ষা দপ্তর। এই কারণেই এসএসসির কাজে সুবিধা জন্য বন্ধ রাখা হয়েছে উৎসশ্রী পোর্টালটিকে।

জানা গেছে এসএসসি-র সাধারণ বদলি, বিশেষ ক্ষেত্রে বদলি এবং স্থানান্তর সংক্রান্ত ২০১৫ সালের নীতি মেনেই গ্রহণ করা হয়েছে এই সিদ্ধান্ত। এর আগেও উৎসশ্রী পোর্টাল সংক্রান্ত নানা ঝামেলায়  জড়িয়েছে রাজ্য। এই নিয়ে হাইকোর্টে ও হয়েছে মামলা।

হাই কোর্টে (High Court) বিভিন্ন মামলার শুনানিতেও এই পোর্টালের অপব্যবহার হয়েছে বলে অভিযোগ উঠেছে বারবার। তবে এবার এই পোর্টাল বন্ধ করার সিদ্ধান্ত প্রসঙ্গে ‘অল পোস্ট গ্র্যাজুয়েট টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন’ এর রাজ্য সম্পাদক চন্দন গড়াই বলেন “উৎসশ্রী পোর্টাল এই নিয়ে চার বার নোটিস দিয়ে বন্ধ করল স্কুল শিক্ষা দফতর।

নিয়োগ প্রক্রিয়ার কারণ দেখিয়ে বন্ধ করা হয়েছে। অথচ নিয়োগ সংক্রান্ত কোনও সমস্যা নেই এবং দুবছরে স্কুল স্তরে নিয়োগ অসম্পূর্ণ। পোর্টালটি বন্ধ রাখার কোনও কারণ নেই। শুধুমাত্র পরিকল্পনার অভাবের জন্যই ছমাস পোর্টাল বন্ধের নোটিস দিচ্ছে স্কুল শিক্ষা দফতর।”

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আপাতত এই পোর্টাল আবার কবে শুরু হয় সেই দিকেই তাকিয়ে রয়েছেন রাজ্যের একাধিক শিক্ষক-শিক্ষিকারা। এমন আরও আপডেট পেতে আমাদের সাথে থাকার অনুরধ রইল। সকলে নতুন বছর খুব ভালো করে কাটান। ধন্যবাদ।
Written by Joy Halder.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।