HRA in WB: বাড়ি ভাড়া ভাতা নিয়ে সিদ্ধান্ত জানালো মহামান্য হাইকোর্ট! কতটা সুবিধা হল, জানতে দেখুন

HRA in WB, New order by High Court: স্বামী-স্ত্রী একজন সরকারি এবং অপরজন বেসরকারি ক্ষেত্রে কর্মরত হলে বন্ধ করা যাবে না রেন্ট অ্যালাউন্স। রাজ্যকে এই নির্দেশ দিল হাইকোর্ট, হাউস রেন্ট অ্যালাওয়েন্স নিয়ে এই সিদ্ধান্তে বেশ খুশীর খবর। আজকের প্রতিবেদনে সেই বিষয়ে জেনে নেয়া যাক বিস্তারিত।

রাজ্য সরকারের অধীনে কর্মরত বেশ কিছু কর্মীরা, রাজ্য সরকারের তরফ থেকে হাউস রেন্ট অ্যালাউন্স বা বাড়ি ভাড়ার ভাতা পেয়ে থাকেন। এবার এই হাউস রেন্ট অ্যালাউন্স বা বাড়ি ভাড়ার ভাতা সম্পর্কে বিশেষ নির্দেশিকা জারি করল হাইকোর্ট। হাইকোর্টের তরফ থেকে রাজ্য সরকারকে কড়া নির্দেশ পাঠিয়ে জানানো হয়েছে স্বামী এবং স্ত্রী উভয়েই যদি কর্মরত হন এবং তাদের দুজনের মধ্যে একজন যদি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করে থাকেন সে ক্ষেত্রে রাজ্য সরকার অপর জনের হাউস রেন্ট অ্যালাউন্স বা বাড়ি ভাড়ার ভাতা কোনো ভাবি বন্ধ করে দিতে পারবে না।

HRA in WB, Rules should follow

সম্প্রতি এমনই একটি ঘটনা সামনে এসেছে, যার ভিত্তিতে এই রায় দিয়েছে কলকাতা হাইকোর্ট। জানা গেছে এক শিক্ষিকার স্বামী বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি হওয়ার অজুহাত দেখিয়ে সরকারি ক্ষেত্রে কর্মরত ওই শিক্ষিকার হাউস রেন্ট অ্যালাউন্স বা বাড়ি ভাড়ার ভাতা বন্ধ করে দেয় রাজ্য। জানা গেছে এই ঘটনার শিকার হয়েছেন ২০০৬ সাল থেকে রাজ্য সরকারের অধীনে কর্মরত হুগলির কিংকরবাটি এগ্রিকালচার ইনস্টিটিউশনের রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষিকা সুপর্ণা দাস সরকার। ২০০৬ সাল থেকে কর্মক্ষেত্রে যোগদান করার পর থেকেই তিনি হাউস রেন্ট অ্যালাউন্স পেয়ে আসছেন।

কিন্তু হঠাৎ ২০১৬ সাল এর এপ্রিল মাস থেকে তার হাউস রেন্ট অ্যালাউন্স বন্ধ হয়ে যায়। জানা যায় রাজ্য সরকারের তরফ থেকে তার এই বাড়ি ভাড়া বন্ধ করে দেওয়া হয়েছে কারণ তার স্বামী বেসরকারি সংস্থায় চাকরি করেন এবং দুজনে একসঙ্গে চাকরি রত অবস্থায় বাড়ি ভাড়া পেতে পারেন না। দীর্ঘদিন ধরে তার এই বাড়ি ভাড়া টাকা বন্ধ থাকার ফলে তিনি হাইকোর্টের দ্বারস্থ হন। সরকারি আইনজীবী তনুজা বসাক দাবি করেন ২০১২ সালে রাজ্যের তরফ থেকে একটি গাইডলাইন পেশ করে বলা হয়েছিল যদি স্বামী স্ত্রী দুজনের মধ্যে যে কোন একজন বেসরকারি সংস্থায় কর্মরত থাকেন সেক্ষেত্রে রাজ্যের বাড়ি ভাড়া সংক্রান্ত ভাতা থেকে তিনি বঞ্চিত হবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রাজ্য সরকারি কর্মীদের বোনাস নিয়ে সরকারি সিদ্ধান্ত! ডিএ এর পর এই সিদ্ধান্তে খুশীর হাওয়া কর্মী মহলে…

যদিও সমস্ত বিচার শেষে কলকাতা হাইকোর্টের বিচারপতি শেখর রবি সারাফ নির্দেশিকা জারি করেছিলেন যে শিক্ষিকার বাড়ি ভাড়া সংক্রান্ত ভাতা এভাবে বন্ধ রাখতে পারেনা রাজ্য। রাজ্যের এই কাজ সম্পূর্ণ বিধি বহির্ভূত। যদিও কলকাতা হাইকোর্টের এই নির্দেশের পরেও এই ভাতা বন্ধই থেকেছে। যদিও বর্তমানে রাজ্যের এই দাবির আর কোন অস্তিত্ব নেই। বর্তমানে বিচারপতি বসু আবেদনকারীর দাবির পরিপ্রেক্ষিতে আগামী এক মাসের মধ্যে তার বকেয়া সমস্ত রেন্ট অ্যালাউন্স মিটিয়ে দেওয়ার নির্দেশ জারি করেছেন।
Written by Joyeeta Mukherjee.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।