Bank Holiday: জানুয়ারিতে ব্যাঙ্ক বন্ধ থাকছে ১৬ দিন! কোলকাতায় কবে কবে, দেখুন

নিজস্ব প্রতিবেদনঃ নতুন বছর ২০২৪, সকলকে জানাই আন্তরিক শুভেচ্ছা। নতুন বছরে ব্যাঙ্কের কাজের ক্ষেত্রে বেশ কিছুদিন ছুটি থাকবে বলেই জানা যাচ্ছে। কারণ এখনো পর্যন্ত RBI এর ওয়েবসাইটে আগামী বছরের Bank Holiday in January 2024 এর তালিকা প্রকাশিত হয় নি। তবে ১১ দিন বন্ধ থাকতে চলেছে ব্যাঙ্ক গুলি। এই বিষয়ে জেনে নেয়া যাক।

Bank Holiday List in January 2024

আসছে নতুন বছর। আর নতুন বছর আসার আগেই প্রকাশিত হয়ে গেল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার হলিডে লিস্ট। প্রকাশ করা ছুটির তালিকা অনুসারে দেখা যাচ্ছে ২০২৪ সালের প্রথম মাস অর্থাৎ জানুয়ারি মাসে ১৬ দিন ছুটি থাকবে ব্যাংক। যদিও এই ১৬ দিনের মধ্যে কিছু রাজ্যভিত্তিক ছুটিও রয়েছে। আর বছরের প্রথম দিন অর্থাৎ ১ জানুয়ারি ছুটি থাকবে সমস্ত ব্যাংক। ব্যাংকে গুরুত্বপূর্ণ কোনো কাজ করতে গিয়ে ব্যাংক বন্ধ থাকার কারণে অহেতুক হয়রানির শিকার না হয়ে আগে থেকেই জেনে নিন জানুয়ারি মাসে ঠিক কোন কোন দিন ব্যাংক ছুটি থাকছে।

১) ব্যাংকে ছুটির তালিকায় প্রথমেই সাপ্তাহিক ছুটি গুলি দেখে নেওয়া প্রয়োজন। জানুয়ারি মাসে চারটি রবিবার রয়েছে। স্বাভাবিকভাবেই সাপ্তাহিক ছুটি হিসেবে রবিবার ব্যাংক বন্ধ থাকে। জানুয়ারি মাসের রবিবারের তারিখ গুলি হল ৭, ১৪, ২১ এবং ২৮ জানুয়ারি। এছাড়াও দ্বিতীয় এবং চতুর্থ শনিবার ব্যাংক বন্ধ থাকে। সেই দিনগুলি হল ১৩ ও ২৭ জানুয়ারি। এইভাবে সাপ্তাহিক ছুটি নিয়ে মোট ৬ (ছয়) দিন ব্যাংক বন্ধ থাকবে জানুয়ারি মাসে।

২) মিশনারি দিবস উপলক্ষে ১১ জানুয়ারি মিজোরামে ব্যাংক বন্ধ থাকবে।
৩) ১২ জানুয়ারি স্বামী বিবেকানন্দর জন্ম জয়ন্তী উপলক্ষে পশ্চিমবঙ্গের সমস্ত ব্যাংক বন্ধ।
৪) ১৫ জানুয়ারি সোমবার পঙ্গল উৎসবের কারণে দক্ষিণ ভারতের কয়েকটি রাজ্যে ব্যাংক বন্ধ থাকে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

৫) টুসো পুজোর কারণে ১৬ জানুয়ারি পশ্চিমবঙ্গ এবং অসমের ব্যাংক গুলি বন্ধ থাকবে।
৬) ১৭ জানুয়ারি গুরু গোবিন্দ সিং এর জন্মদিন উপলক্ষে বেশিরভাগ রাজ্যের ব্যাংকগুলি বন্ধ থাকবে।
৭) ২৩ জানুয়ারি নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন উপলক্ষে বেশিরভাগ রাজ্যের ব্যাংক বন্ধ থাকবে।

৮) ২৫ জানুয়ারি হিমাচল প্রদেশ রাজ্যের জাতীয় দিবস। এই কারণে সেই রাজ্যের ব্যাংকগুলি এই দিন বন্ধ থাকবে।
৯) ২৬ জানুয়ারি অর্থাৎ সোমবার প্রজাতন্ত্র দিবস উপলক্ষে দেশের সমস্ত ব্যাংক বন্ধ থাকবে।
১০) ৩১ জানুয়ারি অসমে বন্ধ থাকবে ব্যাংক।

যদিও রাজ্যভিত্তিক ছুটি গুলিতে যে রাজ্যের অনুষ্ঠান কেবলমাত্র সেই রাজ্যেই ছুটি থাকবে। সেই রাজা ছাড়া অন্যান্য সমস্যা রাজ্যের ব্যাংক গুলি সেদিন ছুটি থাকবে। তবে জানুয়ারি মাসে একাধিক ছুটি থাকলেও অনলাইনের মাধ্যমে ব্যাংকিং বিভিন্ন কাজকর্ম সারতে পারবেন গ্রাহকরা। অনলাইন লেনদেন, ব্যাংক ব্যালেন্স চেক, পাসবুক আপডেট ইত্যাদি বিভিন্ন কাজ গুলি গ্রাহকরা অনায়াসেই অনলাইনের মাধ্যমে এমনকি ATM এর মাধ্যমেও সেরে ফেলতে পারবেন।

আরও দেখুন, টাকা তোলা যাবে না আঙ্গুলের ছাপ দিয়ে! আধার দিয়ে টাকা তোলায় নিষেধাজ্ঞা জারি। তবে একটা উপায় আছে

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

২৩ জানুয়ারী, ২০২৪ তারিখে কি ব্যাঙ্ক খোলা!
আগামী ২১ জানুয়ারী, ২০২৪ মাসের তৃতীয় শনিবার হবার ফলে ব্যাঙ্ক খোলা থাকবে। এর পরের দিন ২২ জানুয়ারী, রবিবার বন্ধ থাকবে সাপ্তাহিক ছুটির কারণে। এরপর ২৩ জানুয়ারী, ২০২৪ সোমবার পশ্চিমবঙ্গে নেতাজী সুভাষ চন্দ্র বসু এর জন্মদিনে ব্যাঙ্ক বন্ধ (Bank Closed) থাকবে। এছাড়া ১২ জানুয়ারী তারিখে স্বামীজী এর জন্মদিন এবং ২৬ জানুয়ারী প্রজাতন্ত্র দিবসের দিনে পশ্চিমবঙ্গে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

ভারতে কি শনিবার ব্যাঙ্ক বন্ধ থাকে!
বর্তমানে সারা ভারতের RBI এর অধীনস্থ বিভিন্ন ব্যাঙ্ক গুলিতে মাসের বিজোড় শনিবার গুলি ছাড়া বাকি শনিবার গুলি ব্যাঙ্কে সাপ্তাহিক ছুটি থাকে। তবে সমস্ত শনিবার ছুটির বিষয়ে আলোচনা চলছে। এখনো সিদ্ধান্তে পৌঁছায় নি। এই সকল বিষয়ে আপডেট পেতে দেখতে থাকুন। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।