WB Schools: রাজ্যের স্কুলে ২০২৪ থেকে চালু একাধিক নিয়ম! দেখুন

নিজস্ব প্রতিবেদনঃ বড়দিন এবং নতুন বছরকে বরণ করার ছুটি কাটিয়ে অবশেষে আজ থেকে খুলে গেল রাজ্য সরকারের অধীনে থাকা সমস্ত(WB Schools) স্কুলগুলি। সেই সঙ্গে পড়ুয়ারা শুরু করে দিল নতুন শ্রেণীর পঠন পাঠন। পশ্চিমবঙ্গের সমস্ত স্কুল গুলিতে ইতিমধ্যে অ্যাকাডেমিক ক্যালেন্ডারও প্রকাশ করা হয়েছে।

আজ বই বিতরণ দিবস এবং স্টুডেন্টস উইক পালন করার সাথে সাথে শুরু হয়ে গেল নতুন শিক্ষাবর্ষের পঠন-পাঠনের কর্মসূচি।তবে নতুন বছর থেকেই শিক্ষা প্রতিষ্ঠান(WB Schools)গুলির ক্ষেত্রে বিশেষ কিছু নিয়মের রদবদল করা হলো। বিশেষ করে স্কুল শিক্ষকদের মানতে হবে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ দ্বারা প্রবর্তিত বিশেষ কয়েকটি নিয়ম। দেখে নেওয়া যাক সেগুলি কি কি।

১) স্কুলে শিক্ষকদের প্রবেশ করার সময়ের ক্ষেত্রে পরিবর্তন ঘটানো হয়েছে নতুন বছর থেকেই। বলা হয়েছে এখন থেকে আগের নির্ধারিত থাকা সময়ের ১০ মিনিট আগে স্কুলে প্রবেশ করতে হবে সমস্ত শিক্ষক শিক্ষিকাকে।অর্থাৎ এখন থেকে(WB Schools) স্কুলের শিক্ষক শিক্ষিকাদের প্রবেশের সময়টি হল ১০:৪০ মিনিট। এরপর স্কুলে প্রবেশ করলে সেদিন টিলেট মার্ক হিসেবে ধরা হবে এবং ১১:১৫-র পর যদি কোন শিক্ষক-শিক্ষিকার স্কুলে আসেন সে ক্ষেত্রে ওই দিনটি তার অনুপস্থিত হিসেবে ধরা হবে।

২) মধ্যশিক্ষা পর্ষদের নিয়ম অনুসারে জানা গেছে কোন শিক্ষক-শিক্ষিকা স্কুলে()WB Schoolsএসে কতগুলি ক্লাস নিচ্ছেন তা নজর রাখবে পর্ষদ।৩) গত বছরের ছুটির তালিকা থেকে এ বছর একদিন বেশি বন্ধ থাকছে রাজ্যের স্কুলগুলি। ১০ দিন গরমের ছুটি এবং ২৫ দিন দুর্গাপুজোর ছুটি ইত্যাদি সব মিলিয়ে মোট ৬৫ টি ছুটি পাবে সরকারের অধীনস্থ সমস্ত স্কুল গুলি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আরও জানতে দেখুন,ছুটির মেজাজে রাজ্য সরকারি কর্মীরা! জানুয়ারিতে ১২ দিনের ছুটি পশ্চিমবঙ্গে, বিজ্ঞপ্তি দেখুন

৪) ২৩ জানুয়ারি, ২৬ জানুয়ারি ও ১৫ আগস্ট এর ছুটির নিয়ে কিছুটা বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। পর্ষদের ছুটির তালিকায় এই দিনগুলি ছুটি অথচ পালনীয় হিসেবে লেখা আছে। শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিংকর অধিকারী বলেছেন “মধ্যশিক্ষা পর্ষদের ছুটির তালিকায় প্রতিবছরের মতো এবারেও দেখা যাচ্ছে ছুটি অথচ পালনীয় লেখা রয়েছে।

আমরা দাবী করছি ১৫ ই আগস্ট, ২৩ শে জানুয়ারি, ২৬ শে জানুয়ারি এই বিশেষ দিন গুলি বিদ্যালয়ে (WB Schools)পালনীয় হিসেবেই থাকুক। ছাত্র শিক্ষক মিলিতভাবে দিন গুলো উদযাপন করুক। ছুটি হিসেবে দেখানোর পুরনো প্রথা বন্ধ হোক। পালনীয় হলে ছুটি কিভাবে হয়?”

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।