ঐক্যশ্রী প্রকল্প হিসেবে বৃত্তির নতুন নিয়ম, না জানলে টাকা পাবেন না।

ঐক্যশ্রী প্রকল্প পশ্চিমবঙ্গ সরকারের একটি জন হিতকর প্রকল্প। রাজ্যের কোন স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানে পাঠরত সংখ্যালঘু সম্প্রদায়ের পড়ুয়ারা সাধারণত এই প্রকল্পের সুবিধা পেয়ে থাকেন। এই প্রকল্পের দ্বারা রাজ্য সরকার পিছিয়ে পড়া প্রান্তিক পরিবারের পড়ুয়াদের আর্থিক সহায়তা প্রদান করে থাকে। যা তাদের পড়াশুনার অগ্রগতিতে এক বিশেষ ভুমিকা নেয়।

ঐক্যশ্রী প্রকল্পটি চালু করা হয় 2020 সালে চালু করা হয়েছিল। এই প্রকল্পের জন্য পড়ুয়ারা অনলাইন কিংবা অফলাইন দুইভাবেই আবেদন জানাতে পারেন। যেহেতু এই প্রকল্পের টাকা রাজ্য সরকার পড়ুয়াদের ব্যাংক একাউন্টে সরাসরি প্রদান করে থাকে তাই এই প্রকল্পে আবেদনের জন্য পড়ুয়াদের ব্যাংক অ্যাকাউন্ট থাকা আবশ্যক।

কারা ঐক্যশ্রী প্রকল্প অনুসারে সুবিধা পাবে?

মুসলিম, ক্রিস্টান, শিখ, বৌদ্ধ ও জৈন সহ যে কোন সংখ্যালঘু সম্প্রদায়ভুক্ত পড়ুয়ারা এই প্রকল্পের সুবিধা পেতে পারেন। পড়ুয়া দের মধ্যে যারা বাড়িতে থেকে পড়াশোনা করছে বা পাশাপাশি কোনও স্কুল, কলেজের হস্টেলে থেকে পড়াশোনা করছেন তারা এই প্রকল্পের মাধ্যমে অনুদান পাবেন।

এই প্রকল্পের জন্য প্রয়োজনীয় যোগ্যতা?
1) এই প্রকল্পের সুবিধা পেয়ে হলে উক্ত পড়ুয়াকে সর্বপ্রথম পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
2) যে সমস্ত পড়ুয়ারা পড়াশুনা চালিয়ে যাচ্ছেন শুধুমাত্র তারাই এই প্রকল্পের জন্য আবেদন জানাতে পারবে।
3) এই প্রকল্পে আবেদন জানার জন্য আবেদনকারী পড়ুয়াকে পূর্ববর্তী পরীক্ষায় অন্ততপক্ষে ৫০ শতাংশ নম্বর নিয়ে পাস করতে হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

4) প্রথম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পাঠরত পড়ুয়াদের বার্ষিক পারিবারিক আয় দু লক্ষ টাকার নিচে হলে সেই সমস্ত পড়ুয়া রাই এই প্রকল্পের জন্য আবেদন জানাতে পারবে।
5) স্নাতক স্তরের কোন পড়ুয়াকে ঐক্য শ্রী প্রকল্পে আবেদন জানাতে হলে তার বার্ষিক পারিবারিক আয় অনধিক আড়াই লক্ষ টাকা হতে হবে।
6) শিক্ষা প্রতিষ্ঠানে আবেদনকারীর উপস্থিতি ৭৫ শতাংশের উপরে হতে হবে।

এই প্রকল্পের যে কয়টি বিভাগ রয়েছে?
ঐক্যশ্রী প্রকল্পকে (Aikyashree Prakalpa) মোটের উপর তিনটি ভাগে ভাগ করা যায়।
1) প্রি ম্যাট্রিক স্কলারশিপ (প্রথম শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত)
2) পোস্ট ম্যাট্রিক স্কলারশিপ (একাদশ শ্রেণি থেকে পিএইচডি পর্যন্ত)
3) মেরিট কাম মিন্স স্কলারশিপ (টেকনিক্যাল এবং প্রফেশনাল কোর্সের জন্য)

মেধাশ্রী স্কলারশিপ অনুসারে রাজ্যের পড়ুয়াদের টাকা পাবার সেরা সুযোগ! আবেদন পদ্ধতি দেখুন।

কীভাবে ঐক্যশ্রী প্রকল্পতে আবেদন জানাতে হয়?

এই প্রকল্পের মূলত অনলাইনে আবেদন জানাতে হয়। তবে স্থানীয় প্রশাসনিক দপ্তরের স্বশরীরে গিয়েও আবেদন পত্র পূরণ করা যায়। এছাড়া সরকারের দ্বারা আয়োজিত দুয়ারে সরকার ক্যাম্পে গিয়েও ঐক্যশ্রী প্রকল্পের (Aikyashree Prakalpa) আবেদন পত্র জমা দেওয়া যেতে পারে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে এই বিষয় কিছু জরুরি নির্দেশিকার কথা বলা হয়েছে। শুধুমাত্র পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দারাই আবেদন করতে পারবেন। ছাত্রছাত্রীকে শেষ পরীক্ষায় কম করে 50 শতাংশ নম্বর পেতে হবে। তবে এই বিষয়টি প্রথম শ্রেণীর ক্ষেত্রে প্রযোজ্য নয়। একজন শিক্ষার্থী একমাত্র একটাই প্রতিষ্ঠান থেকে স্কলারশিপ পেতে পারবে। রেজিস্ট্রেশনের ক্ষেত্রে একটি মাত্র মোবাইল নম্বর ব্যাবহার করা যাবে।

প্রি ম্যাট্রিক স্কলারশিপের ক্ষেত্রে একটি মোবাইল নম্বর থেকে সর্বোচ্চ দুটি আবেদন গ্রাহ্য করা হবে। অনলাইন আবেদন করার পর আবেদনকারীকে বাধ্যতামূলক ভাবে আবেদনপত্রের একটি প্রিন্ট আউট নিয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কাছে জমা করতে হবে।তার সাথে তাকে ব্যাঙ্কের পাসবই এর ফটোকপি জমা দিতে হবে যাতে অ্যাকাউন্ট নম্বর এবং এই এফ এফ সি কোড পরিষ্কার থাকবে। যে ছাত্র ছাত্রীরা ২০১৯-২০ সালে স্কলারশিপ পেয়েছে তারা শুধুমাত্র রিন্যুয়াল বিভাবে আবেদন করতে পারবে।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।