Gandhi Jayanti 2023: ছুটি বাতিল, ঢালাও প্রোগ্রামের সিদ্ধান্তে এই রাজ্য সরকার। জারি বিজ্ঞপ্তি!

Gandhi Jayanti তথা গান্ধী জয়ন্তী ২০২৩ এর দিনে আগামী ২ অক্টোবর তারিখে আর মিলবে না সরকারি ছুটি! স্কুলে চলবে অনেক ধরণের প্রোগ্রাম। এই নিয়ে জারি হয়েছে সরকারি বিজ্ঞপ্তি। এতো দিন, গান্ধী দিবসের দিনে সারা দেশে থাকতো সরকারি ছুটি তথা Government Holiday. কিন্তু এবারে এই রাজ্যের সরকারের তরফ থেকে জারি করা হয়েছে উক্ত দিনে স্কুল খোলা রাখার অর্ডার। কিন্তু এর কারণ কী! এতো দিন ধরে যেখানে গান্ধী জয়ন্তীর দিনে থাকতো স্কুল, কলেজে ছুটি। হঠাৎ করে কেন নেওয়া হচ্ছে এই ধরণের সিদ্ধান্ত! ছুটি বাতিল হল স্কুলে, ঢালাও প্রোগ্রামের সিদ্ধান্তে এই রাজ্যের সরকার। জারি করাও হয়েছে সরকারি বিজ্ঞপ্তি!

All State-run Schools will remain Open on Gandhi Jayanti 2023

যেখানে সারা বিশ্বে Gandhi Jayanti হিসেবে এই দিনে অর্থাৎ ২ অক্টোবর তারিখে পালিত হয় “International Day of Non-Violence”, সেখানে উক্ত দিনে অর্থাৎ মহাত্মা গান্ধী এর জন্মদিনে আসাম সরকার জারি করেছে এই বিজ্ঞপ্তি। আসাম সরকারের শিক্ষা দপ্তরের থেকে গত ২৯ সেপ্টেম্বর, ২০২৩ তারিখ শুক্রবারে জারি হয়েছে এই বিজ্ঞপ্তি। Government Order তথা, সরকারি বিজ্ঞপ্তির কপি নিচে দেওয়া হল।

Gandhi Jayanti 2023

তরুণ প্রজন্মকে Gandhi Jayanti -এর দিনে মহাত্মা গান্ধীর স্থায়ী মূল্যবোধের সাথে সংযুক্ত করার প্রয়াসে, আসাম সরকার গান্ধী জয়ন্তীতে সমস্ত রাজ্য-চালিত স্কুল খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে, যা হল আগামী ২ অক্টোবর তারিখ, সোমবার। স্কুল শিক্ষা বিভাগ এটি পালনের তত্ত্বাবধান করবে রাজ্য জুড়ে সমস্ত স্কুলগুলিতে। বিশেষ দিন হিসেবেই পালিত হবে এই দিন। তবে পঠন পাঠনের বিষয়ে কোন কথা বলা নেই। “Non-Violence Pledge” নেবার কথাও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

“তদনুসারে, আসাম রাজ্যের স্কুল শিক্ষা বিভাগের অধীনস্থ সমস্ত স্কুল 02/10/2023 তারিখে ছাত্রদের অন্তর্ভুক্তিমূলক একতার সংস্কৃতির কথা মনে করিয়ে দেওয়ার জন্য এবং সংশ্লিষ্ট সকল ছাত্র-ছাত্রী থেকে শুরু করে শিক্ষক এবং অন্যান্য কর্মীদের নিয়ে প্রোগ্রাম/ অন্যান্য ক্রিয়াকলাপ সংগঠিত করার জন্য খোলা থাকবে স্কুলগুলি”৷

আগামী ২ অক্টোবর তারিখ, সোমবার Gandhi Jayanti -এর দিনে পালিত হবে আন্তর্জাতিক অহিংসা দিবস। এই উপলক্ষে, আসামের সমস্ত সরকারী স্কুল শিক্ষার্থীদের অন্তর্ভুক্তিমূলক ঐক্যের সংস্কৃতির কথা মনে করিয়ে দিতে এবং সমস্ত সংশ্লিষ্ট সকলকে অংশগ্রহণকে উত্সাহিত করার জন্য প্রোগ্রাম এবং কার্যক্রম পরিচালনা করবে।

Schools remain open on Gandhi Jayanti 2023

সরকারী আদেশে লেখা হয়েছে, “আন্তর্জাতিক অহিংসা দিবস, 2023, 2 অক্টোবর, 2023-এ বিশ্বব্যাপী পালিত মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকীর পরিপ্রেক্ষিতে, আসাম সরকার স্কুল শিক্ষা বিভাগেও সিদ্ধান্ত নিয়েছে। আসাম রাজ্য জুড়ে সমস্ত স্কুলে দিনটি পালন করুন। সেই অনুযায়ী, স্কুল শিক্ষা বিভাগের অধীনস্থ সমস্ত স্কুল 02/10/2023 তারিখে খোলা থাকবে, যাতে ছাত্রদের অন্তর্ভুক্তিমূলক একতার সংস্কৃতির কথা মনে করিয়ে দেওয়া যায়। এর জন্য এই দিনে অনুষ্ঠান/ক্রিয়াকলাপ সংগঠিত করা যায়। সংশ্লিষ্ট সকলকে সম্পৃক্ত করার জন্য এই সিদ্ধান্ত। সেই দিন সমস্ত স্কুলে একটি ‘অহিংসা অঙ্গীকার’ও পরিচালনা করা হবে।”

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Gandhi Jayanti 2023

মহাত্মা গান্ধীর Gandhi Jayanti -এর দিনে, ২ অক্টোবর, আন্তর্জাতিক অহিংসা দিবস হিসেবে পালন করা হয়। উইকিপিডিয়ার মতে, এটি ১৫ই জুন, ২০০৭-এ এই দিনটি পালন শুরু হয়েছিল। এদিন “শিক্ষা ও জনসচেতনতার মাধ্যমে অহিংসার বার্তা ছড়িয়ে দেওয়ার জন্য এবং শান্তি, সহনশীলতা, বোঝাপড়া এবং সংস্কৃতির আকাঙ্ক্ষাকে পুনর্ব্যক্ত করার জন্য অহিংসার বার্তা ছড়িয়ে দিতেই পালিত হয় এই দিনটি”।

Schools remain open on Gandhi Jayanti 2023

গান্ধী জয়ন্তী পালন করা হয় কেন!

গান্ধী জয়ন্তী তথা Gandhi Jayanti -এর দিনে পালিত হয় আমাদের জাতির পিতা মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকী উপলক্ষে। মোহনদাস করমচাঁদ গান্ধী 2 অক্টোবর, 1869 সালে গুজরাটের পোরবন্দরে একটি হিন্দু পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি বোম্বে বিশ্ববিদ্যালয়ে এক বছরের জন্য আইন অধ্যয়ন করেন এবং পরে ইউনিভার্সিটি কলেজ লন্ডনে যান এবং 1891 সালে স্নাতক সম্পন্ন করেন। এছাড়াও তিনি ইংল্যান্ডের বার কাউন্সিলের জন্য কাজ করেন এবং তারপরে একটি মামলায় একজন ভারতীয় বণিকের প্রতিনিধিত্ব করার জন্য দক্ষিণ আফ্রিকায় চলে যান। ব্রিটিশদের কাছ থেকে ভারতকে স্বাধীন করার জন্য তাঁর সংগ্রাম এবং লড়াই উল্লেখযোগ্য এবং এটি জীবনের অনেক গুরুত্বপূর্ণ পাঠ শেখায়।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আরও পড়ুন, দুর্গা পূজোর আগেই ৩ দিনের স্কুল ছুটি! লিস্ট দেখুন।

Gandhi Jayanti 2023

আসামে স্কুল ছুটি বাতিল, তবে এরাজ্যে থাকবে কী ছুটি!

আসাম রাজ্যে স্কুলে এই দিনটি পালনের সিদ্ধান্ত নেওয়া হলেও আগামী ২ অক্টোবর, ২০২৩ তারিখ সোমবার পশ্চিমবঙ্গের সমস্ত স্কুল, কলেজ ও সমস্ত সরকারি অফিস গুলিতে পূর্ব নির্ধারিত ছুটির তালিকা অনুসারে ছুটি থাকবে। তবে আসাম রাজ্যের এই সিদ্ধান্ত নিয়ে আপনারা নিজেদের সুচিন্তিত মতামত আমাদের জানাতে পারেন কমেন্টে। স্কুল, কলেজ সংক্রান্ত নানা আপডেট, শিক্ষা সংক্রান্ত সকল স্প্রকার গুরুত্বপূর্ণ আপডেট, বিভিন্ন ধরণের সরকারি ও বেসরকারি স্কলারশিপ, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এর নানা আপডেট পেতে সঙ্গে থাকার অনুরোধ রইল। সকলে সুস্থ থাকুন, বালো থাকুন।

আরও পড়ুন, নবোদয় বিদ্যালয়ে ভর্তির সব তথ্য জেনে রাখুন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

 

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।