Whatsapp Call Record: হোয়াটস্যাপ কল রেকর্ডিং চালু! কীভাবে করবেন, দেখুন

নিজস্ব প্রতিবেদনঃ এবার থেকে মোবাইলে সাধারণ কল রেকর্ডিং (Whatsapp Call Record) এর সাথে সাথে হোয়াটস্যাপ কল রেকর্ডিং করা যাবে মোবাইল থেকেই আর তা আবার খুব সহজেই! বর্তমানে পৃথিবীর সব থেকে বেশি ব্যবহৃত ইন্সট্যান্ট মেসেজিং এবং কলিং অ্যাপ হচ্ছে এই হোয়াটস্যাপ। প্রত্যেকের মোবাইলেই রয়েছে এই অ্যাপ। তবে সঠিক ব্যবহার জানতে দেখুন আজকের এই প্রতিবেদন।

অনেকের মোবাইলের মধ্যে কল রেকর্ডিং করার দরকার পড়ে। তবে সাধারণ মোবাইল কলে এই রেকর্ডিং করার সুবিধা থাকলেও এই অ্যাপ্লিকেশনের মধ্যে কোন কল রেকর্ডিং এর বিল্ট-ইন ফিচার্স নেই। এর ফলে অনেকেই প্রয়োজনের সময়ে করতে পারেন না কল রেকর্ডিং। তবে রয়েছে অন্য উপায়। চলুন এই বিষয়ে জেনে নেয়া যাক।

অ্যান্ড্রয়েড মোবাইলে যেভাবে করবেন কল রেকর্ডিং

কল রেকর্ডার অ্যাপ কিউব এসিআর ব্যবহার করে আপনি নির্বিঘ্নে হোয়াটসঅ্যাপ ভয়েস কল রেকর্ড (Whatsapp Call Record) করতে পারবেন। এ অ্যাপটি গুগল প্লে স্টোরে বিনামূল্যে পাওয়া যায়। নিচে দেয়া পদ্ধতি ব্যবহার করে আপনি সহজেই কিউব এসিআরের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ভয়েস কল রেকর্ড করতে পারবেন।

১.  প্রথমেই গুগল প্লে স্টোরে যান এবং কিউব কল অ্যাপ্লিকেশন খুঁজে বের করুন;
২. অ্যাপটি ইনস্টল করা হলে সেটিতে প্রবেশ করুন এবং তারপরে হোয়াটসঅ্যাপে যান;
৩. হোয়াটসঅ্যাপে কোনো কল ধরার আগে বা কাউকে কল করার আগে কিউব কল উইজেট দেখা যাবে। যদি তা না দেখতে পারেন, সেক্ষেত্রে আবারও কিউব কল অ্যাপে যান এবং ভয়েস কল হিসেবে ফোর্স ভিওআইপি কল বেছে নিন;

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Whatsapp Call Record Process

৪. এতে অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে হোয়াটসঅ্যাপ ভয়েস কল রেকর্ড করবে এবং রেকর্ড করা ফাইলগুলো আপনার ডিভাইসের অভ্যন্তরীণ মেমরিতে সেভ করবে। হোয়াটসঅ্যাপ ছাড়াও অন্যান্য অ্যাপ যেমন স্ল্যাক, জুম, টেলিগ্রাম, সিগন্যালসহ আরও বেশকিছু অ্যাপের ভয়েস কল রেকর্ড করতে কিউব এসিআর ব্যবহার করা যেতে পারে।

অ্যান্ড্রয়েডের তুলনায় আইফোনে হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করা কষ্টসাধ্য ব্যাপার। কারণ আইফোনে এ ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটির কল রেকর্ড করার জন্য কোনো অ্যাপ্লিকেশন নেই। তবে একটি পন্থা ব্যবহার করে আপনি চাইলেই কল রেকর্ড করতে পারেন। তবে এর জন্য আপনার প্রয়োজন একটি ম্যাক এবং একটি আইফোন।

আইফোনে হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করতে পারবেন:

১. প্রথমেই আপনার ম্যাকে কুইকটাইম অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন;
২. আপনার আইফোনটিকে ম্যাকের সঙ্গে কানেক্ট করুন এবং কুইকটাইম অ্যাপ্লিকেশনটিতে প্রবেশ করুন;

৩. অ্যাপ্লিকেশনটির ফাইল অপশনটিতে যান এবং নতুন অডিও রেকর্ডিং অপশনটিতে ক্লিক করুন;
৪. এরপর অপশন হিসেবে আইফোন অপশনটি ক্লিক করুন এবং কুইকটাইমে রেকর্ড বাটনে চাপুন;
৫. এ পর্যায়ে আপনি আইফোন ব্যবহার করে হোয়াটসঅ্যাপে কল করুন এবং অ্যাড ইউজার আইকনে ক্লিক করুন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আরও পড়ুন, ভিডিও এডিট করার ৬ টি ফ্রি সফটওয়্যার! জেনে রাখুন।

ফলে আপনার ভয়েস কল স্বয়ংক্রিয়ভাবে রেকর্ড হবে। পরে রেকর্ড করা ফাইলটি ম্যাকে সেভ হবে। এমন আরও আপডেট পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।
Written by Joy Halder.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।