CIBIL Score: সিবিল স্কোর কীভাবে নির্ধারিত হয়! ভুল করছেন না তো

নিজস্ব প্রতিবেদনঃ বর্তমানে এই সিবিল স্কোর (CIBIL Score) অনেকের কাছেই বেশ কাজের আবার অনেকে এই বিষয়ে জানেনই না খুব একটা। কীভাবে ভালো রাখা যাবে এই সিবিল স্কোর, কমে গেলে হতে পারে কোন কোন সমস্যা, এই সমস্ত বিষয়েই থাকছে আজকের এই প্রতিবেদন।

A brief on CIBIL Score

প্রথমের অল্প বিস্তর জেনে নেয়া যাক, কী এই সিবিল স্কোর। এই কথার সম্পূর্ণ অর্থ হচ্ছে, ক্রেডিট ইনফরমেশন ব্যুরো (ইন্ডিয়া) লিমিটেড (CIBIL means Credit Information Bureau (India) Limited)। এর প্রথম সূচনা হয়েছিল ২০০০ সালের আগস্ট মাসে। এটি হচ্ছে আপনার আর্থিক দিকের একটি পরিচয়, যা থেকে খুব সহজেই অন্যরা বুঝে নিতে পারেন আপনার আর্থিক বিষয়ে কতটা সাম্য রয়েছে।

এবারে জেনে নেয়া যাক, ভালো সিবিল স্কোর কত! একটি ভাল সিবিল স্কোর (CIBIL Score) হল ৭০০ থেকে ৯০০ এর মধ্যে একটি যেকোনো স্কোর। যার অর্থ ঋণগ্রহীতার কম সুদের হারে উচ্চতর ঋণের পরিমাণ পাওয়ার সম্ভাবনা বেশি রয়েছে। লোন নেবার ক্ষেত্রে এই স্কোর বেশ কাজের হয়ে থাকে।

সব থেকে ভালো সিবিল স্কোর হিসেবে বলা যায় ৮৫০ স্কোর। কারণ এই স্কোর অনেক বিষয়ের ওপরে নিরভর করে তই হয়ে থাকে। এর মধ্যে যে যে বিষয় গুলির ওপরে বেশি নজর রয়েছে সেগুলি নিচে দেওয়া হল।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সিবিল স্কোর তৈরির কয়েকটি ফ্যাক্টর

  • পেমেন্ট হিস্টোরি (৩৫%)
  • ব্যাঙ্কে জমার পরিমাণ (৩০%)
  • ক্রেডিট লিমিট ব্যবহার (১৫%)
  • ব্যাঙ্কের সাথে সম্পরকের সময়সীমা (১০%)
  • ব্যাঙ্কের থেকে নেয়া লোন (১০%)

ব্যাঙ্কের লোন এর পেমেন্ট দেরীতে করলে এই সিবিল স্কোর কমে যায় অনেকটাই। এক্ষেত্রে যারা লোন নিয়ে সঠিক সময়ে তাঁদের পেমেন্ট করে থাকেন, তাঁদের ক্ষেত্রে এই সিবিল স্কোর থাকে বেশ ভালো। অপর বিষয় হচ্ছে ব্যাঙ্ক থেকে নেয়া ধার। আপনি কত টাকা ব্যাঙ্কের থেকে নিয়ে রেখেছেন, তার ওপরে আপনার সিবিল স্কোর প্রায় ৩০% নির্ভর করে থাকে।

লোন নেবার সময়কাল বেশ গুরুত্বপূর্ণ। কারণ আপনার পুরানো ক্রেডিট কার্ড যত পুরানো হবে, তত আপনার জন্য ভালো। এতে আপনার স্কোর বেশি হবে। আরও একটি বিষয় হচ্ছে সিবিল স্কোর চেক করা। আপনি যদি বারবার এই সিবিল স্কোর চেক করেন, তাহলে আপনার স্কোর কমে যাবে অনেকটাই। তাই অকারণে এই কাজ করবেন না।

আপনার কাছে যত ধরণের লোন রয়েছে, সেক্ষেত্রে এই সিবিল স্কোর নির্ভর করে থেকে। এবারে জেনে নেয়া যাক যে, কীভাবে আপনি চেক করতে পারবেন আপনার নিজের সিবিল স্কোর! নিচে পদ্ধতি দেয়া রইল।

PAN কার্ড এর নম্বর এবং মোবাইল নম্বরের সাহায্যে একদম বিনামূল্যে সিভিল স্কোর চেক করার পদ্ধতি নিচে কয়েকটি সহজ ধাপের মাধ্যমে উল্লেখ করা হয়েছে –

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

CIBIL – চেক করার স্টেপ বাই স্টেপ পদ্ধতি

ধাপ-১: প্রথমে www.cibil.com ওয়েবসাইটটি খুলুন। এরপর Get Free Cibil Score Report তে ক্লিক করুন।
ধাপ-২: আপনার সামনে Create your account বিকল্প আসবে। এখানে প্রয়োজনীয় তথ্য দিন। যেমন –

  • ইমেইল আইডি 
  • লগইন করার জন্য একটি পাসওয়ার্ড তৈরি করুন 
  • নামের প্রথম অংশ
  • নামের শেষাংশ
  • আইডি টাইপ > প্যান কার্ড
  • প্যান নম্বর
  • জন্ম তারিখ 
  • পিনকোড
  • মোবাইল নম্বর 

সমস্ত বিবরণ সঠিকভাবে দেওয়ার পর Accept & Continue তে ক্লিক করুন।
ধাপ-৩: এরপর আপনার দেওয়া ইমেইল আইডিতে CIBIL Reports নামে প্রচার ট্যাবে একটি OTP আসবে। OTP টি ভেরিফাই করুন।

ধাপ-৪: এরপর আপনাকে জিজ্ঞেস করা হবে, আপনিকি কি নিজস্ব ডিভাইস ব্যাবহার করছেন? নাকি কোনো অন্য ডিভাইস বা Wi-Fi ব্যাবহার করছেন? যেহেতু আমি নিজের মোবাইল ডাটা ব্যাবহার করছি তাই Yes বিকল্প বেছে নিচে Continue তে ক্লিক করুন।

ধাপ-৫: এরপর আপনার সামনে নতিভুক্ত সফল হবার একটি ম্যাসেজ আসবে। এরপর Go To Dashboard তে ক্লিক করুন।
ধাপ-৬: আপনার সামনে সিভিল স্কোর এর পেজটি খুলবে। এখানে আপনি আপনার সিভিল স্কোর দেখতে পাবেন এবং প্রিন্টতে ক্লিক করে প্রতিবেদনটি সংরক্ষিত করে রাখতে পারবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এছাড়াও আপনি এখানে আপনার PAN কার্ডে কোনো ঋণ আছে কিনা, কিস্তি পরিশোধ এর বিবরণ জানতে পাবেন। এছাড়াও এখানে, ব্যক্তিগত তথ্য, যোগাযোগের তথ্য, কর্মসংস্থান তথ্য, হিসাবের তথ্য এবং তদন্ত তথ্য সম্পর্কে জানতে পারবেন। এমন আরও আপডেট পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপজয়েন করুন
আমাদের টেলিগ্রাম গ্রুপজয়েন করুন
আমাদের ফেসবুক পেজফলো করুন
google নিউজে ফলো করুনফলো করুন
আমাদের বিভিন্ন সামাজিক মাধ্যম

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
নিউজ
চ্যানেল