Central Govt Scheme: কেন্দ্রের এই সব প্রকল্পের সুবিধা নেই বাংলায়!

নিজস্ব প্রতিবেদনঃ বেশ কিছু কেন্দ্রীয় প্রকল্প (Central Govt Scheme) এর সাথেই রাজ্য সরকার রাজ্যের মানুষের জন্য একাধিক প্রকল্প চালু করেছে, যার সুবিধা পাচ্ছেন কোটি কোটি পশ্চিমবঙ্গবাসী। তবে বেশ কয়েকটি প্রকল্পের সুবিধা পাবে না রাজ্যবাসী। বিস্তারিত আলোচনায় তা জেনে নেয়া যাক।

এই সব Central Govt Scheme – বন্ধ থাকছে পশ্চিমবঙ্গে

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের সাধারণ মানুষদের কল্যাণে বিভিন্ন ধরনের জনহিতকর প্রকল্পের উদ্বোধন করেছেন। যার সুবিধা ইতিমধ্যেই রাজ্যের বহু সংখ্যক মানুষ উপভোগ করেন। যে সুবিধা গুলি প্রদান করা হয় তার মধ্যে থেকে বাদ যাননি আদিবাসী সম্প্রদায়ের মানুষরাও।

তবে কেন্দ্রীয় সরকারের তরফ থেকেও বেশ কিছু প্রকল্প (Central Govt Scheme) আছে, যে গুলি দ্বারা সমাজের বিভিন্ন শ্রেণীর মানুষকে নানা ধরনের সুযোগ সুবিধা প্রদান করা হয়। কিন্তু এবার অভিযোগ উঠল কেন্দ্রীয় সরকারের তিন প্রকল্পের জন্য সই করেনি রাজ্য। এই বিষয়কে কেন্দ্র করে এবার সরাসরি রাজ্যের দিকে নিশানা করলেন কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার।

তিনি দাবি করেছেন যেহেতু পশ্চিমবঙ্গ মউ চুক্তি স্বাক্ষর করেনি এর ফলে পশ্চিমবঙ্গে এক হাজারেরও বেশি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও আদিবাসী সম্প্রদায় আর্থিক সাহায্য থেকে বঞ্চিত হবে। বাঁকুড়ার সাংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী সুভাষ সরকার বলেন “সমস্ত রকম দিক থেকে দেশ উন্নতির দিকে এগোচ্ছে। তখন আমরা দেখছি শিক্ষাক্ষেত্রে পিএম শ্রী স্কুল, সারা দেশে ১৪ হাজার ৫০ পিএম শ্রী স্কুল হচ্ছে, সেখানে পশ্চিমবঙ্গ মউ স্বাক্ষর করতে এল না।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

অর্থাৎ পশ্চিমবঙ্গ এক হাজারেরও উপর স্কুল থেকে বঞ্চিত হল। ঠিক সেরকম পিএম ঊষা, উচ্চশিক্ষা মানে স্কুল বিশ্ববিদ্যালয়ে তাদেরকে শক্তিশালী করার জন্য যে টাকা দেওয়া হয়, সেখানেও পশ্চিমবঙ্গ এল না সই করতে। এর ফলে পশ্চিমবঙ্গ কলেজ ও বিশ্ববিদ্যালয় অর্থ পাবে না”।

শুধু এই দুটি প্রকল্পই নয়, কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার এ দিন জানান “পিএম জনমন, এই পিএম জনমনেও পশ্চিমবঙ্গ সরকার মউ স্বাক্ষর করেনি। এর ফলে আদিবাসী সম্প্রদায়, শবর, খেড়িয়া, তারা এই সুবিধা থেকে বঞ্চিত হবে। পশ্চিমবঙ্গ সরকারের সাঁওতাল ভাইদের দিকে কোনও নজর নেই”।

চিকিৎসা সংক্রান্ত সুবিধা প্রদান করার জন্য এর আগে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে চালু করা হয়েছিল আয়ুষ্মান ভারত প্রকল্প। এই প্রকল্পের অধীনে সমস্ত রাজ্যকে আসার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আহ্বান জানিয়েছিলেন। বেশিরভাগ রাজ্যই এতে ইতিবাচক দৃষ্টিভঙ্গি দেখালেও কয়েকটি রাজ্য থেকে এই প্রকল্প গ্রহণ করা হয়নি।

তার মধ্যে অন্যতম হলো আমাদের রাজ্য পশ্চিমবঙ্গ। পরবর্তীকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পরিচালিত কেন্দ্রীয় সরকার পশ্চিমবঙ্গ সহ ওড়িশা ও দিল্লিকে এই প্রকল্পের আওতায় অন্তর্ভুক্ত হওয়ার কথা জানিয়েছিলেন। কারণ এই তিনটি রাজ্য ছাড়া ভারতের অন্যান্য সমস্ত রাজ্য আয়ুষ্মান ভারত প্রকল্প গ্রহণ করেছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সে সময় এই আয়ুষ্মান ভারত প্রকল্প নিয়ে কেন্দ্রের বক্তব্য ছিল “পশ্চিমবঙ্গ, ওড়িশা ও দিল্লি থেকে যারা চিকিৎসা করাতে ভিনরাজ্যে যান তারাই সবচেয়ে বেশি সমস্যায় পড়ছেন। কেন? নিজের রাজ্যে ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পের সুবিধা নেই। ফলে অন্য রাজ্যে ওই প্রকল্প চালু থাকা সত্ত্বেও সুবিধা মিলছে না”।

তবে আয়ুষ্মান ভারত প্রকল্পের পর আবারও রাজ্য সরকারের কেন্দ্রীয় প্রকল্প না মানার বিষয়ে অভিযোগের সুর তুললেন বাঁকুড়ার সাংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী সুভাষ সরকার। এমন আরও আপডেট পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।