পিএম কিষাণ প্রকল্প – মিলবে দ্বিগুণ টাকা! কারা পাচ্ছেন, দেখে নিন।

ভারতে চাষিদের জন্য কেন্দ্রের বিশেষ প্রকল্প হচ্ছে এই পিএম কিষাণ প্রকল্প। এর সাহাজ্য প্রতি বছর দেশের কৃষকেরা লাভ পাচ্ছেন। এমনিতেই সার, ওষুধের দাম বেড়ে যাবার ফলে চাষের কাজ বেশ ব্যয় বহুল হয়ে গিয়েছে। এর মধ্যে কেন্দ্রের এই প্রকল্পে আরও একটি সুখবর পাওয়া যাচ্ছে। তবে কাদের জন্য এই সুযোগ! কৃষকদের জন্য রয়েছে দুর্দান্ত খবর। প্রধানমন্ত্রী কৃষান সম্মান নিধি প্রকল্পের অধীনে কৃষকরা 6000 টাকা করে পায়। তবে এখন থেকে আর 6000 টাকা নয়, বছরে 12000 টাকা পাবে যোগ্য কৃষকরা। এমনটাই চলতি বছরের বাজেট পেশে জানিয়েছে কেন্দ্র সরকার পিএম কিষাণ প্রকল্প সম্পর্কে।

পিএম কিষাণ প্রকল্প:-
প্রসঙ্গত উল্লেখ্য, ভারতের কেন্দ্র সরকার অনুমোদিত এক অন্যতম প্রকল্প হল প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি প্রকল্প বা পিএম কিষাণ প্রকল্প। যা ভারতের কৃষকদের সাহায্য বা উৎসাহের জন্য প্রধানমন্ত্রী এই প্রকল্প চালু করেন। চলতি বছরের আর কিছু সপ্তাহের মধ্যেই এই প্রকল্পের কিস্তির টাকা দিতে চলেছে কেন্দ্র সরকার। তিনটি কিস্তিতে 2000 টাকা করে মোট 6000 টাকা দিয়ে থাকে ভারত সরকার।

তবে এবার এই প্রকল্প চালু করতে চলেছে মহারাষ্ট্র সরকার। চলতি বছরের মার্চ মাসে বাজেট পেশে মহারাষ্ট সরকার জানায়, তারা কৃষকদের সাহায্যের জন্য এক প্রকল্প চালু করতে চলেছে। আর সেই প্রকল্পের নাম কিসান মহাসম্মান নিধি প্রকল্প। মহারাষ্ট্র সরকার জানিয়েছে, রাজ্যের কৃষকদের এই প্রকল্পের অধীনে বছরে 6000 টাকা করে দেওয়া হবে।

কারা কত টাকা করে পাবে এই প্রকল্পে!

মহারাষ্ট্র সরকার ইতিমধ্যে সেই প্রকল্পের অনুমোদন দিয়েছে। এই প্রকল্পের জন্য 6900 কোটি টাকার বাজেট ঘোষণা করেছে মহারাষ্ট্র সরকার। মহারাষ্ট্রের দেড় কোটি কৃষক এই প্রকল্পের সুবিধা পাবে বলে জানা যাচ্ছে। অন্যদিকে, ভারত সরকারের এই প্রকল্পের অধীনে প্রতিবছরে তিন কিস্তিতে মোট 6000 টাকা করে সুবিধা পাচ্ছে যোগ্য কৃষকরা। কেন্দ্র সরকার এই প্রকল্পের মাধ্যমে গুরুত্বপূর্ণ শ্রেণী এবং কৃষকদের সাহায্য করে থাকে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই প্রসঙ্গে জানিয়ে রাখি, প্রধানমন্ত্রী সম্মান নিধি প্রকল্প বা পিএম কিষাণ প্রকল্প -এর লক্ষ্য হল কৃষকদের জীবনযাত্রার মান উন্নয়ন করা। আর্থিকভাবে সাহায্য করে কৃষকদের নিরাপত্তা দেওয়া। ফলে এবার ভারত সরকারের পাশাপাশি মহারাষ্ট্র সরকার এই প্রকল্প চালু করতে চলেছে। যার ফলে কৃষকরা বছরে দুটি মিলিয়ে মোট 12000 টাকা করে সরকার তরফে আর্থিক সুবিধা পাবে।

পিএম কিষাণ প্রকল্প -এ আবেদন পদ্ধতি:

1) যারা যারা পিএম কিষাণ প্রকল্পে আবেদনের জন্য ইচ্ছুক, তারা অবশ্যই নিম্নে দেওয়া পদ্ধতিটি অনুসরণ করবেন।
2) আবেদনের জন্য প্রথমে এই যোজনার অফিশিয়াল ওয়েবসাইট https://pmkisan.gov.in/ -তে যেতে হবে।
3) ওয়েবসাইটটিতে প্রবেশ করলেই একটি ‘হোম পেজ’ আসবে।

4) সেখানে গিয়ে ‘ফার্মার কর্নার’ (Farmar Corner) পাবেন।
5) এবার সেটাতে ঢুকে “নিউ ফার্মার রেজিস্ট্রেশন” (New Farmer Registration) অপশনটি পাওয়া যাবে। সেখানে ক্লিক করুন।
6) New Farmer Registration-এ ক্লিক করলে একটি নতুন পেজ পাওয়া যাবে। এখানে আপনার আধার কার্ডের 12 টি।
7) নম্বর, রাজ্য, শহরের নাম, মোবাইল নম্বর বাছাই ঠিকমতো দিতে হবে।

8) এরপরই নীচে ক্যাপচা দেওয়া হবে, সেটি পূরণ করতে হবে।
9) ক্যাপচা পূরণের পর এবার ওটিপি ভেরিফিকেশনের পালা। আপনার আধার কার্ডের সাথে যুক্ত থাকা মোবাইল নম্বরে ওটিপি আসে সেটি ভেরিফাই করে নিতে হবে।
10) ভেরিফিকেশন হয়ে গেলে আপনাকে একটি আবেদন পত্র দেওয়া হবে যদি আবেদন পত্রটি আগে থেকে পূরণ করা থাকে তবে আপনি পুনরায় ফর্ম পূরণের অপশনে ‘NO’-তঃ ক্লিক করবেন। আর যদি আপনি নতুন করে আবেদনপত্রটি পূরণ করতে চান তবে ‘YES’ এ ক্লিক করবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আধার আর প্যান শুনেছেন, তবে আপার কার্ড! কেন্দ্রের নতুন সংযোজন, দেখুন।

11) ‘YES’ এ ক্লিক করার সাথে সাথে আপনাকে পিএম কিষান ফর্মটি দেওয়া হবে। ধীরে ধীরে সঠিক তথ্য দিয়ে ফর্মটি পূরণ করে নিচের ‘Save’ অপশনে ক্লিক করতে হবে।
উক্ত পদ্ধতিতে আপনি ফর্মটি পূরণ করে আবেদন করতেন পারেন এই যোজনায়। আধার কার্ডের আপডেট করতে হবে কীভাবে, জানতে হলে ক্লিক করুন এখানেই

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।