আমলকির গুণাগুণ। ১২ রকমের সুবিধা মিলবে আমলাতে, দেখুন

নিজস্ব প্রতিবেদনঃ
সঠিক জীবন ধারণের জন্য দরকার দৈনন্দিন খাদ্য ও খাবারের সাথে সাথে নানা ধরণের ভিটামিন, মিনারেলস। Benefits of Gooseberry জানলে আপনি চমকে যাবেন। কারণ আমলকিতে (Indian Gooseberry) রয়েছে অনেক ভেষজ গুণ। শুধুমাত্র এই গাছের ফলই নয়, এর পাতাতেও রয়েছে অনেক উপকারী গুণ।

আমলকিতে প্রচুর ভিটামিন ‘সি’ থাকে যার মান বাজারে পাওয়া এমন অন্যান্য ফলের সাথে তুলনা করলে চমকে যেতে হয়। সেক্ষেত্রে পেয়ারার চেয়ে ৩ গুণ ও কাগজি লেবুর চেয়ে ১০ গুণ, কমলার চেয়ে ১৫ থেকে ২০ গুণ, আপেলের চেয়ে ১২০ গুণ, আমের চেয়ে ২৪ গুণ এবং কলার চেয়ে ৬০ গুণ বেশি। একজন পূর্ণ বয়স্ক মানুষের জন্য প্রতিদিন ৩০ মিলিগ্রাম ভিটামিন ‘সি’ দরকার হয়। কেউ যদি দিনে দুটো আমলকি খায় তাহলে সে ঐ পরিমাণ ভিটামিন ‘সি’ পেতে পারে। আমলকি খেলে মুখে খাবারের রুচিও বাড়ে। আর বাড়ে হজম শক্তি। আরও গুনাগুণ জেনে নেওয়া যাক।

Benefits of Gooseberry

(১/১২) গ্যাস্ট্রিক প্রশমনঃ
সাধারণত লোকজন গ্যাস্ট্রিক বা আলসার বলতে যা বুঝিয়ে থাকেন চিকিৎসা বিজ্ঞানের ভাষায় তাকে বলে পেপটিক আলসার। নিয়মিত আমলকি খেলে পেটের এই আলসার দূর হয়।

(২/১২) দাঁতের সমস্যাঃ
দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়া, মাড়িতে ঘা হওয়া, শরীর দুর্বল হয়ে যাওয়া, চামড়ার নিচে রক্তক্ষরণ হওয়া, চেহারা ফ্যাকাসে হয়ে যায় এবং হাড়ের মধ্যে পরিবর্তন দেখা দেয়। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। তাই দারুণ উপকারে আসে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

(৩/১২) কোষ্ঠকাঠিন্য সমস্যাঃ
হজমের সমস্যা থেকে নানা জটিলতা আসে। আমলকীতে সলিউবল ফাইবার থাকে। এটি শরীর থেকে টক্সিক উপাদান বের করে দিতে সাহায্য করে এবং হজমে সাহায্য করে। এতে শরীরের কোষ্ঠকাঠিন্য দূর হয়।

(৪/১২) খাবারের ইচ্ছা ব্রিদ্ধিঃ
প্রতিবার খাওয়ার আগে মাখন ও মধুর সঙ্গে আমলকির গুঁড়া মিশিয়ে খেলে ক্ষুধামন্দা দূর হয়। এতে শরীরে অপুষ্টি দূর হয়। সাথে সাথে শ্রীবৃদ্ধি ঘটে।

(৫/১২) চোখের দৃষ্টি শক্তি ব্রিদ্ধিঃ
আমলকিতে প্রচুর পরিমাণ ভিটামিন এ রয়েছে। তাই দৃষ্টিশক্তি বৃদ্ধিতে কার্যকরী ভূমিকা পালন করে ফলটি। এছাড়া চোখ লাল হওয়া, চুলকানো ও চোখ দিয়ে জল পড়া রোধেও এটি বিশেষ ভূমিকা রাখে। আমলকির রসের সাথে মধু মিশিয়ে পান করলে তা চোখের জ্যোতি বৃদ্ধিতে সাহায্য করে।

(৬/১২) গলার স্বাস্থ্য ঠিক রাখতেঃ
আমলকির গুঁড়োর সাথে মধু মিশিয়ে দিনে ৩-৪ বার খেলে তা গলা ব্যথা এবং ঠান্ডা দূর করতে সাহায্য করে। দীর্ঘমেয়াদী কাশি-সর্দির জন্য আমলকির নির্যাস উপকারী। শীতকালে বাচ্চাদের থেকে শুরু করে বৃদ্ধদের, সকলের উপকারে আসে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আধার আর প্যান শুনেছেন, তবে আপার কার্ড! কেন্দ্রের নতুন সংযোজন

এছাড়াও হৃদরোগের সমস্যা, দেহের চর্বি কমানো, সুগারের সমস্যা দূর করার কাজ করে এই আমলকি। এছাড়াও রক্ত পরিষ্কার করতে আমলকি বেশ কার্যকর। এর অ্যান্টি অক্সিডেন্ট উপাদান যা শরীর থেকে টক্সিন উপাদান সব দূর করে দেয়। নিয়মিত আমলকি খেলে তা রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধি করে।

আমাদের বর্তমানে একটি বড় সমস্যা হচ্ছে চুলের এবং ত্বকের সমস্যা। এই দুই ক্ষেত্রেই আমলকির গুণ অতুলনীয়। আমলকি চুলের টনিক হিসেবে কাজ করে। চুলের যত্ন নেওয়ার জন্য এটি একটি অপরিহার্য উপাদান। আমলকি খেলে শুধু চুলের গোড়াই শক্ত হয় না, চুল দ্রুত বেড়ে ওঠে।

চুলকে খুশকিমুক্ত ও কম বয়সে চুল পাকা রোধে আমলকি বিশেষ ভূমিকা পালন করে। প্রতিদিন সকালে মধুর সঙ্গে আমলকির রস মিশিয়ে খেলে চর্মরোগ নিরাময় হয়। তাছাড়া এটি খেলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায় এবং মুখের চামড়ায় কোনো দাগ পড়ে না। এই ধরণের আরও নানা টিপস সম্পর্কে জানতে আমাদের সাথে থাকুন। ভালো লাগলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না। প্রতিবেদন পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।
Written by Joy Halder.

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।