আধার কার্ড এর নয়া বদল, জালিয়াতি রুখতে মোক্ষম সমাধান কেন্দ্রের।

মাস্কড আধার কার্ড গুলি দেখতে মোটের উপর সাধারণ আধার কার্ডের মতোই। এই দুটির মধ্যে একমাত্র পার্থক্য হল আধার নম্বরের প্রথম 8 টি সংখ্যা লুকানো থাকে এবং শুধুমাত্র শেষ 4 টি দৃশ্যমান থাকে৷ কোথাও গোপনীয়তা রক্ষা করতে এবং আধার নম্বর প্রকাশ করতে না চাইলে এই মাস্কড আধার কার্ড খুবই কার্যকরী।

আধার নম্বর প্রতিটি ভারতীয় জন্য একটি অনন্য পরিচয় পত্র হিসেবে পরিগণিত হলেও অপরাধীরা বিভিন্ন রকম সাইবার জালিয়াতির ও আর্থিক প্রতারণার ক্ষেত্রে আধার কার্ডে থাকা ডেটা গুলিকে ব্যবহার করে থাকে। বিষয়টি নিয়ে সরকার পক্ষ যথেষ্ট ও ওয়াকিবহাল এবং এটির সমাধানের চেষ্টা করে চলেছে। তবুও কিছু অসাধু লোকজন সিস্টেমের অপব্যবহার করে মানুষকে লুট করার নতুন নতুন উপায় খুঁজে বার করছে।

সাম্প্রতিক বছরগুলিতে ব্যাংক আধার-ভিত্তিক ঋণ দেওয়া চালু করেছে। করোনা মহামারী পরবর্তী সময়ে মানুষ ডিজিটাল ইকো সিস্টেমে বেশ সাবলীল হয়ে উঠেছে। এই ডিজিটাল ইকো সিস্টেমের অংশ হিসেবে কোন ব্যক্তি ব্যাংকে না গিয়ে আধার ভিত্তিক ই-কিওয়াইসি জমা দিয়ে ঋণ পেতে পারেন। বিষয়টি যেমন সাধারণ মানুষের ক্ষেত্রে সুবিধা জনক তেমনি সাইবার অপরাধীদের ক্ষেত্রেও প্রতারণার এক নতুন দিগন্ত খুলে দিয়েছে।

বহু মানুষ এমন আছে যে তাদের অজান্তেই তাদের আধার ব্যবহার করে অপরাধীরা প্রচুর পরিমাণ ঋণ নিয়েছে। এই সব ধরনের নানা প্রতারণামূলক কাজকর্ম ঠেকানোর জন্যই সরকার পক্ষ থেকে মাস্কড আধার কার্ড চালু করার ভাবনা নেওয়া হয়েছিল। যা এখন পুরো রূপে বাস্তবায়িত করা হয়েছে। আধার নম্বরকে আরও সুরক্ষিত করার জন্য, UIDAI এর তরফ থেকে “মাস্কড আধার আইডি” দেওয়া হয় থাকে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সাধারণ আধারের মাস্কড আধার কার্ড সংস্করণ ডাউনলোড করলে তার উপর কার্ড হোল্ডারের ছবি, QR কোড, জনসংখ্যা সংক্রান্ত তথ্য এবং অন্যান্য বিবরণ থাকবে। বাইরে থেকে দেখে কিছুতেই কার্ডের নম্বর উদ্ধার করা যাবে না এবং এই কার্ডের গ্রহণযোগ্যতা এবং বৈধতা নিয়মিত আধার কার্ডের মতই।

মাস্কড আধার অনলাইনে কীভাবে ডাউনলোড করবেন?

মাস্কড আধার নিয়মিত আধারের মতোই UIDAI ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যেতে পারে। মনে রাখতে হবে যে ই-আধার বা মাস্কড আধার ডাউনলোড করতে কার্ড হোল্ডারের মোবাইল নম্বরটিকে আধার নম্বরের সাথে লিঙ্ক করতে হবে। কারণ ডাউনলোড শুরু করার জন্য একটি OTP পাঠানো হবে। মাস্কড আধার কীভাবে ডাউনলোড করা যাবে সে সম্পর্কে এখানে ধাপে ধাপে নির্দেশিকা দেওয়া হলো:

1. UIDAI ওয়েবসাইটে যান https://uidai.gov.in/।
2. “My Aadhaar” বিকল্পের তালিকা থেকে “Aadhaar ডাউনলোড করুন” এ ক্লিক করতে হবে ৷
3. এবার আধার নম্বর, রেজিস্ট্রেশন আইডি বা ভার্চুয়াল আইডি দিয়ে প্রবেশ করে আধার ডাউনলোড করতে হবে।
4. বিবরণ গুলি পূরণ করে এবং ক্যাপচা কোড লিখে। Send OTP বোতামে ক্লিক করতে হবে।

আধার আর প্যান শুনেছেন, তবে আপার কার্ড! কেন্দ্রের নতুন সংযোজন, দেখুন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

5. নিবন্ধিত মোবাইল নম্বরে আসা OTP টি প্রদত্ত জায়গায়  লিখে ডাউন লোড করতে হবে।
6. ডাউনলোড করার পরে, এই আধার দেখতে হলে পাসওয়ার্ড দিতে হবে। সাধারণ ভাবে পাসওয়ার্ড হয়ে থাকে কার্ড হোল্ডারের নামের প্রথম 4 টি অক্ষর (ইংরেজি তে বড় হাতের) এবং জন্মের বছর।

মাস্কড আধার কার্ড ব্যবহারের গুরুত্ব

আধার কার্ড ভারতের অধিবাসী দের জন্য একটি অনন্য পরিচয় পত্র। আধার কার্ডের উপর থাকা নম্বরটি সমগ্র ভারতের জন্য একটি প্রাথমিক শনাক্তকরণ নম্বর। মাস্কড আধার কার্ড হোল্ডারের পরিচয় চুরি প্রতিরোধ করে। যার ফলে আধার ডেটাতে অন্য কারও অ্যাক্সেস, কোন ফিশিং ঝুঁকি, কোন তথ্য ফাঁস, এবং কোন জাল পরিচয় চুরির হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব।
Written by Joyeeta Mukherjee.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।