Aadhaar Update: আপডেট হলেও শেষ তারিখের আগে দেখুন

নিজস্ব প্রতিবেদনঃ আপনারা আধার কার্ড (Aadhaar Update) হয়তো ইতিমধ্যেই আপডেট করে ফেলেছেন। তবে শেষ তারিখের আগেই চেক করে নেয়া খুবই দরকার। স্টেপ বাই স্টেপ পদ্ধতি দেখে নিন।

Last date and process for Aadhaar Update

ভারতীয় নাগরিকদের সচিত্র পরিচয় পত্র হিসেবে বর্তমানে সব থেকে গুরুত্বপূর্ণ হল আধার কার্ড (Aadhaar Update)। প্রতিটি গ্রাহকের নিজস্ব বায়োমেট্রিক তথ্য দিয়ে তৈরি করা হয় এই আধার কার্ড। ভারতে বসবাসকারী প্রতিটি নাগরিকের আর্থিক লেনদেন থেকে শুরু করে যে কোনো গুরুত্বপূর্ণ কাজের জন্য বাধ্যতামূলক ভাবে প্রয়োজন হয় আধার কার্ড।

এই কারণেই ভারতের বসবাসকারী শিশু থেকে বয়স্ক, প্রতিটি নাগরিকের আধার কার্ড থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই কারণেই আধার কার্ডে যদি কোন ভুল ত্রুটি থেকে থাকে তবে তা বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজের ক্ষেত্রে অসুবিধার সৃষ্টি করে। এই কারণেই আধার কার্ডটি আপডেট করে সমস্ত ভুল গুলি সংশোধন করে নেওয়ার প্রয়োজন পড়ে।

UIDAI এর দেওয়া নির্দেশিকা অনুসারে জানা যাচ্ছে হতে গোনা আর মাত্র কয়েকটি দিনের মধ্যে সম্পূর্ন বিনামূল্যে গ্রাহকরা তাদের নিজেদের আধার আপডেট সংক্রান্ত কাজ গুলি সেরে ফেলতে পারবেন। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বর্তমানে সম্পূর্ন বিনামূল্যে আধার কার্ড আপডেট সম্পর্কিত যাবতীয় কাজ গুলি সম্পন্ন করছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

তবে এর জন্য নির্দিষ্ট সময় সীমা নির্ধারণ করা হয়েছে। জানা গেছে যে সব গ্রাহকরা আধার কার্ড আপডেট করতে চান তারা বিনামূল্যে এই কাজটি করে নিতে পারবেন আগামী ১৪ মার্চ পর্যন্ত। বিনামূল্যে আধার কার্ড আপডেট (Free Aadhaar Update) করা যাবে অফলাইন এবং অনলাইন উভয় পদ্ধতির মাধ্যমেই। দেখে নিন কি ভাবে অনলাইন এবং অফলাইন এই উভয় পদ্ধতির মাধ্যমে নিজের আধার কার্ডটি আপডেট করবেন।

অনলাইন পদ্ধতি- দেখুন আধার আপডেট

অনলাইন পদ্ধতির মাধ্যমে বাড়িতে বসে খুব সহজেই অধার ওয়েবসাইট বা mAadhaar অ্যাপ থেকে বিনামূল্যে আধার কার্ড আপডেট করে নিতে পারবেন গ্রাহকরা। আবার এই কাজটি সম্পন্ন হবে সম্পূর্ণ বিনামূল্যে। দেখে নিন সেই পদ্ধতি গুলি কি কি।

১) প্রথমেই আধার কার্ডের অফিসিয়াল ওয়েবসাইট অর্থাৎ https://myaadhaar.uidai.gov.in/ ওয়েবসাইটে প্রবেশ করতে হবে এবং নিজের বৈধ মোবাইল নম্বরটি দিতে হবে।
২) আধার কার্ডের সাথে সংযুক্ত সেই মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে। এই ওটিপি টি বসিয়ে দিলে একটি নতুন পেজ খুলে যাবে।

৩) নতুন পেজে আপনার সামনে আপনার আধার কার্ডের তথ্য গুলি দেখতে পাবেন। এখানেই আধার কার্ডের সমস্ত তথ্য মিলিয়ে নেওয়া সম্ভব হবে।
৪) যদি আধার কার্ডে কোনো তথ্য ভুল থাকে তবে এই পেজের নিচের দিকে গিয়ে ড্রপ ডাউন অপশনে ক্লিক করে পরবর্তী পর্যায়ের দিকে এগিয়ে যেতে হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

৫) পরবর্তী পেজে আধার কার্ডের যে তথ্যটি আপডেট করা হবে সেখানে ক্লিক করতে হবে এবং সেই সম্পর্কিত সঠিক ও বৈধ প্রমাণপত্র জমা করতে হবে। এই প্রমাণপত্রের অনলাইন ফাইলটি অবশ্যই 2MB-র কম হতে হবে এবং JPEG, PNG বা PDF ফাইল হতে হবে।
৬) প্রমাণ স্বরূপ তথ্য গুলি আপলোড করার পর সমস্ত তথ্য ভালো ভাবে পর্যবেক্ষণ করে সাবমিট অপশনে ক্লিক করতে হবে।

অফলাইন পদ্ধতি-
অফলাইনের মাধ্যমে খুব সহজেই আধার কার্ড আপডেট করে নেওয়া সম্ভব। এর জন্য বিশেষ কয়েকটি ধাপ অবলম্বন করতে হবে। দেখে নিন সেগুলি কি কি-

১) প্রথমেই https://bhuvan.nrsc.gov.in/ ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
২) ওয়েবসাইট থেকে নিজের পিন নম্বর সেট করে নিজের বসবাসের এলাকার নিকটবর্তী একটি আধার কার্ড সেন্টার বেছে নিতে হবে, যে সেন্টারের সাহায্যে আপনি নিজের আধার কার্ডটি আপডেট করে নিতে পারবেন।

৩) আধার কার্ড সেন্টার এগিয়ে নিজের আধার কার্ড আপডেট করার জন্য প্রয়োজনীয় সমস্ত নথিপত্র জমা দিতে হবে। তবে এক্ষেত্রে গ্রাহকে ৫০ টাকা খরচ করতে হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

অনলাইনের মাধ্যমে আবার ই-আধার ডাউনলোড করে নিতে পারবেন সহজেই। আধার কার্ড সম্পর্কিত অফিসিয়াল ওয়েবসাইট https://myaadhaar.uidai.gov.in/ এ প্রবেশ করে ২৮ ডিজিটের এনরলমেন্ট নম্বর, পুরো নাম এবং পিন কোড লিখে দিলে রেজিস্টার বৈধ মোবাইল নম্বরে পাঠানো হবে একটি ওটিপি।

আরও দেখুন, রেশনে বিরাট বদল, মার্চ থেকে নতুন সুবিধা মিলবে কতটা! দেখুন

ওটিপি সাবমিট করার পর অনায়াসেই ডাউনলোড করে নিতে পারবেন আপনার ই-আধার কার্ড। নিজের ১২ সংখ্যার আধার নম্বর দিয়েও অনলাইনের মাধ্যমে ই-আধার ডাউনলোড করে নেওয়া সম্ভব। এমন আরও আপডেট পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
নিউজ
চ্যানেল