Free Ration: নতুন বছরে বাড়তি রেশন, কেন্দ্রের এই সুবিধা পেতে আগে থেকে জেনে রাখুন!

নিজস্ব প্রতিবেদনঃ বেশ কয়েক বছর ধরেই বিভিন্ন রেশন কার্ডের প্রাপ্য রেশনের পরিমাণে তারতম্য এসেছে। এবারে কেন্দ্র সরকারের Free Ration নিয়ে সামনে এলো নতুন আপডেট! এবারে ৫ কেজি রেশন নিয়ে যা জানা যাচ্ছে, আজকের প্রতিবেদনে সেই বিষয়ে জেনে রাখুন।

Free Ration facility available from January 2024

মহামারীর সময় থেকে দেশবাসীকে কিছুটা স্বস্তি দিতে সরকারের পক্ষ থেকে চালু করা হয়েছিল বিনামূল্যে রেশন বিতরণ প্রক্রিয়া। সমগ্র দেশে তথা এই রাজ্যে বসবাসকারী যেসব গ্রাহকদের নিজস্ব রেশন কার্ড (Ration Card) আছে তারা প্রত্যেকেই বিনামূল্যে রেশনের (Free Ration) মাধ্যমে বিভিন্ন ধরনের খাদ্য সামগ্রী পেতে শুরু করেন করোনার সময় থেকে।

বর্তমানে মহামারী তার প্রভাব কমিয়ে বিদায় নিলেও রাজ্যবাসীকে বিনামূল্যে খাদ্য শস্য প্রদান করার প্রক্রিয়া কিন্তু বন্ধ করেনি সরকার (Central Govt.)। নতুন বছরে মধ্যবিত্ত এবং দরিদ্র পরিবার গুলি যাতে আরো কিছুটা স্বস্তি পায় সেই ব্যবস্থা করতে নতুন একটি ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। নতুন বছরের শুরু থেকেই অর্থাৎ ১ জানুয়ারি ২০২৪ থেকে আরও ৫ কেজি বাড়তি রেশন দেবে কেন্দ্র সরকার।

আগামী আরো ৫ বছর বিনামূল্যে এই রেশন প্রক্রিয়া চালানো হবে বলে জানানো হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। সরকারি তথ্য অনুসারে জানা গেছে ভারতের প্রায় ৮০ কোটি দরিদ্র মানুষ পাবেন বিনামূল্যে চল ও গম। প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্য যোজনা প্রকল্পের অধীনে মূলত এই খাদ্য শস্য বিতরণ প্রক্রিয়া চালানো হয়।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই প্রকল্পের অধীনে বিনামূল্যে ৫ কেজি বাড়তি রেশন দেওয়া হচ্ছিল গ্রাহকদের। এর মেয়াদ ছিল ৩০ সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত। তবে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এই মেয়াদ আরও ৫ বছর বাড়িয়ে দেওয়া হয়েছে। জানা গেছে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে বিনামূল্যে যে ১২ কেজি রেশন দেওয়া হয় সেটিও ২০২৪ সালে দেওয়া হবে।

অন্ত্যোদয় অন্নযোজনা অর্থাৎ AAY রেশন কার্ড থাকলে সেই রেশন কার্ডধারী পরিবার প্রতি মাসে। ২১ কেজি চাল এবং ১৪ কেজি গম বা ১৩.৩ কেজি আটা পাবেন সম্পূর্ন বিনামূল্যে। অগ্রাধিকারপ্রাপ্ত বা PHH এবং বিশেষ অগ্রাধিকারপ্রাপ্ত বা SPHH রেশন কার্ড থাকলে সেই পরিবারে সদস্যরা মাথা পিছু ৩ কেজি চাল এবং ২ কেজি গম বা ১.৯ কেজি আটা বিনামূল্যে পাবেন।

যাদের কাছে RKSY I রেশন কার্ড আছে সেই পরিবারের প্রতিটি সদস্য মাথা পিছু পাবেন ২ কেজি চাল এবং ৩ কেজি গম বা আটা। অর্থাৎ এই কার্ডধারী ব্যক্তি মাথাপিছু মোট ৫ কেজি রেশন বিনামূল্যে পাবেন। আবার RKSY II রেশন কার্ড থাকলে মাথা পিছু মিলবে ১ কেজি চাল এবং ১ কেজি গম বা আটা। এই উভয় ধরনের রেশন কার্ডের ক্ষেত্রেই গম বা আটা না থাকলে তার পরিবর্তে উপভোক্তাকে সমপরিমাণ চাল দেওয়া হবে।

এছাড়াও বিশেষ বিশেষ এলাকা গুলির জন্য রেশনের ক্ষেত্রে স্পেশাল প্যাকেজ এর অধীনে আরো বাড়তি কিছু রেশন দ্রব্য দেওয়া হয়। যেমন পশ্চিমবঙ্গে জঙ্গলমহল, পাহাড়, চা বাগান, টোটো, আইলা এবং সিঙ্গুর নামক স্পেশাল প্যাকেজ রয়েছে ইতিমধ্যেই এই রাজ্যে চালু আছে। এই স্পেশাল প্যাকেজের অধীনে গ্রাহকরা আরো কিছু বেশি রেশম সামগ্রী লাভ করতে পারেন। এমন আরও আপডেট পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।