ফসল আপনার, দায়িত্ব নেবে রাজ্য সরকার! বাংলার শস্য বীমাতে শুরু হল আবেদন

নিজস্ব প্রতিবেদনঃ রাজ্যের কৃষকদের জন্য Banglar Shasya Bima প্রকল্পে বীনা খরচেই বীমা দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার। আর এবারে ফের আবেদন শুরু হল এই প্রকল্পে। রাজ্য সরকারের এই প্রকল্পে মুখে হাসি ফুটবে রাজ্যের কৃষকদের! এবার থেকে বিনামূল্যে ফসলের বীমা করাচ্ছে রাজ্য। আর বিমার টাকা দেবেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। রাজ্যের সকল কৃষকদের শস্য বিমার টাকা পাঠাবে রাজ্য সরকার। সম্প্রতি শুরু হয়ে গেল শস্য বিমার অ্যাপ্লিকেশন। আবেদনে পদ্ধতিটি জেনে নিন।

Banglar Shasya Bima Scheme

চলতি বছরের শেষ পর্বে রাজ্যবাসীকে সুখবর দিল মমতা বন্দোপাধ্যায়ের সরকার। এতদিন নানান প্রকল্পে সরকারি সাহায্য পেয়েছেন আমজনতা। বিভিন্ন সরকারি প্রকল্পের মধ্যে বাংলায় ফসল বিমা বা Crop Insurance-ও চালু রয়েছে। জানা যাচ্ছে, কৃষকদের এই ফসল বিমার টাকা শীঘ্রই পাঠাবেন মুখ্যমন্ত্রী। সম্প্রতি আলিপুরদুয়ারে অনুষ্ঠিত একটি সরকারি পরিষেবা প্রদান অনুষ্ঠানে গিয়ে মুখ্যমন্ত্রী সকল কৃষককে ফসল বিমায় নাম নথিভুক্ত করার কথা বলেন।

তিনি জানান, ইতোমধ্যে ফসল বিমার নাম নথিভুক্তকরণ শুরু হয়েছে। তাই যে সকল কৃষকরা এখনও তাঁদের নাম নথিভুক্ত করেননি, তাঁরা শীঘ্রই ফর্ম ফিল আপ করুন। যেহেতু শীতকাল বাংলায় এখন রবি ফসলের মরশুম, এ সময় রবি শস্যের জন্য ‘Crop Insurance’ করতে পারবেন কৃষকেরা। এ সময় মূলত আলু, গম, ছোলা, মুসুর, সরিষা, খেসারি, এবং রবি ভুট্টার জন্য ইনসিওরেন্স করতে পারবেন। বাংলার শস্য বিমার ইনসিওরেন্স শুরু হয়েছে দুয়ারে সরকার ক্যাম্পে।

এখান থেকেই করা যাবে ফর্ম ফিল আপ। সকল কৃষকেরা এই বিমার জন্য আবেদন জানাতে পারবেন। নিজস্ব জমি কিংবা পাট্টা জমি, ভাগচাষী জমি, অথবা যারা জমি ভাড়া নিয়ে চাষ করেন, তাঁরাও ইন্সিওরেন্সর জন্য আবেদনযোগ্য। বাংলার কৃষকেরা বোরো ধান, গ্রীষ্মকালীন ভুট্টা, গ্রীষ্মকালীন মুখ, গ্রীষ্মকালীন তিল, গ্রীষ্মকালীন চিনাবাদাম ও আখের জন্য আবেদন জানাতে পারবেন। জেনে নিন কিভাবে আবেদন জানাবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আরও পড়ুন, মহিলাদের জন্য মোদী সরকারের নতুন স্কিম! আপনি জানেন তো…

(A) বাংলার শস্য বিমা প্রকল্পে আবেদন জানাবেন কিভাবে?
১) শস্যবিমা প্রকল্পে আবেদন জানাতে হলে কৃষককে নিকটবর্তী কৃষি অফিসে কিংবা দুয়ারে সরকার ক্যাম্প থেকে আবেদনপত্র সংগ্রহ করে তা ফিল আপ করে নিতে হবে।
২) পূরণ হওয়া আবেদনপত্র টি প্রয়োজনীয় ডকুমেন্টের সঙ্গে যুক্ত করে তা জমা দিতে হবে।

(B) শস্য বিমা প্রকল্পে আবেদনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টগুলি কী কী?
ক্রপ ইনসিওরেন্সে আবেদন জানাতে হলে যে যে ডকুমেন্ট লাগবে-
কৃষকের আধার কার্ড, কৃষকের ভোটার কার্ড, কৃষকের জমির ডকুমেন্টস কৃষকের ব্যাঙ্কের পাশবই, কেসিসি অ্যাকাউন্ট নাম্বার (যদি থাকে), ও কৃষক বন্ধু আইডি নাম্বার(যদি থাকে)।

স্ট্যাটাস চেকলিঙ্ক
ওয়েবসাইটলিঙ্ক

কৃষকেরা ক্রপ ইনসিওরেন্সে আবেদন জানানোর পর স্ট্যাটাস চেক করার জন্য (Bangla Shasya Bima)-এর অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে পারেন। এখানে অ্যাপ্লিকেশন আইডি দিয়ে লগ ইন করে স্ট্যাটাস চেক করা যায়। আপনার অ্যাপ্লিকেশন যদি অ্যাপ্রুভড হয়, তবে সরাসরি বিমার টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে আসবে। এছাড়া এ বিষয়ে বিস্তারিত জানতে ক্রপ ইনসিওরেন্সের অফিসিয়াল ওয়েবসাইটটিতে নজর রাখতে পারেন। এমন আরও আপডেট পেতে আমাদের সাথে থাকুন। যুক্ত হন হোয়াটস্যাপ গ্রুপে।
Written by Joyeeta Mukherjee.

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।