এই শীতে নতুন ব্যবসা, শুরু করলেই ৩ মাসে আয় হবে হাজার হাজার টাকা! মাশরুম চাষ হবে ঘরে বসেই

নিজস্ব প্রতিবেদনঃ আপনি কি শিক্ষিত বেকার অথবা চাকরীর সাথে সাথেই খুঁজছেন কিছু বাড়তি ইনকামের উপায়! আপনি কি গৃহিণী বা কলেজ পড়ুয়া, চান কিছু হাত খরচের টাকা আয় করতে? তাহলে এই শীতেই শুরু করতে পারেন এই Winter Business. আমরা মাঝে মাঝেই নতুন নতুন ব্যবসার সেরা টিপস নিয়ে আসি আপনাদের জন্যই। তবে আর দেরী না করে চলুন তবে দেখে নেয়া যাক আজকের এই ব্যবসার আইডিয়া।

স্বল্প পুঁজিতে মাশরুম চাষ, ঘরে বসেই ইনকাম করুন Winter Business করে

শীতকালের সবচেয়ে লাভজনক ব্যবসা(Winter Business), তাও আবার প্রায় পুঁজি ছাড়াই! ঘরে বসেই পকেটে আসবে আরও বেশি বেশি টাকা। ইদানিং মাশরুম চাষে আগ্রহ বাড়ছে আমজনতার। গরমের চাইতে শীতকালে সবচেয়ে বেশি মাশরুম পাওয়া যায়। তাই শীতের মরশুমে সবচেয়ে লাভজনক ব্যবসা এটি। অল্প কয়েকদিনের মধ্যেই এই ব্যাবসা থেকে উপার্জন(High Income) হয় মোটা টাকা।  নতুন করে ব্যবসা(New Business) শুরু মানেই ঝুঁকি নেওয়া। এক তো সেই ব্যবসা থেকে প্রচুর লাভ আসতে পারে আর নয়তো লোকসানের মুখে পড়তে পারেন ব্যবসায়ী। তবে আজকের এই প্রতিবেদনে এমন এক ব্যবসার বিষয়ে আলোচনা করবো, যা শুরু হয় অল্প পুঁজিতে কিন্তু মাত্র কয়েক দিনের মধ্যেই এই ব্যবসার হাত ধরে হয়ে উঠবেন পুঁজিপতি।

এই বিজনেস আইডিয়া(Winter Business) হলো মাশরুম চাষ। ইদানিং মাশরুম চাষে(Mushroom Cultivation) আশার আলো দেখছেন বঙ্গবাসী। কারণ বাজারে মাশরুমের চাহিদা উর্ধ্বমুখী। যত দিন যাচ্ছে তত চাহিদা যেমন বাড়ছে, তেমনই এই চাষে আগ্রহ দেখাচ্ছেন আমজনতা। প্রাথমিকভাবে যারা মাশরুম চাষ শুরু করেছিলেন, তাঁরা লাভের মুখ দেখায় আরও বেশি করে এই চাষে গুরুত্ব দিচ্ছেন। তরুণ প্রজন্মের পাশাপাশি মহিলারা এই চাষে আগ্রহ দেখাচ্ছেন। মাশরুমের এক একটি প্যাকেট বল থেকে তিনবার ফসল পাওয়া যায়। সবমিলিয়ে তিন বারে মোট দেড় থেকে দুই কেজি ফসল মেলে। মাশরুম চাষের জন্য যে বিরাট জমি বা অনেকটা জায়গা দরকার তাও নয়।

বাড়িতে বসেই অল্প পরিচর্যার মাধ্যমে মাশরুম চাষ করতে পারেন। গরমকালের চাইতে শীতকালে সবচেয়ে বেশি মাশরুম পাওয়া যায়। তাই শীতের মরশুমে এই চাষ সবচেয়ে লাভজনক। এর মধ্যে পশ্চিমবঙ্গের বেশ কিছু জায়গায় মাশরুম চাষের প্রশিক্ষণ শিবির আয়োজন করা হয়েছিল। সেই প্রশিক্ষণের পর মহিলাদের অনেকেই মাশরুম চাষে উৎসাহ পাচ্ছেন। তাঁদের কথায়, সঠিক পদ্ধতি মেনে যদি মাশরুম চাষ করা যায়, তবে লভ্যাংশের পরিমাণও বেশি হবে। রাজ্যের বিভিন্ন অঞ্চলের মহিলারা কয়েকজনের দলে ভাগ হয়ে মাশরুম চাষে হাত লাগাচ্ছেন। একবারের চাষ থেকে পাওয়া লভ্যাংশ ফের চাষে বিনিয়োগ করছেন। যার ফলস্বরূপ প্রায় দ্বিগুণ লভ্যাংশ আসছে ঝুলিতে। আসুন জেনে নেওয়া যাক কিভাবে মাশরুম চাষ করলে সবচেয়ে বেশি লাভ হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

মাশরুম চাষের নিয়ম কানুন

১) প্রথম ধাপে ছোট ছোট করে খড় কেটে তা জলে ভিজিয়ে রাখতে হবে (সময়: একদিনের বিকেল থেকে পরদিন সকাল দশটা পর্যন্ত)।
২) দ্বিতীয় ধাপে খড়গুলিকে জল ঝাড়িয়ে মেলে দিতে হবে।
৩) এরপর সেই খড়ে চুন ও ব্যবিস্টন পাওডার মিশিয়ে পলি প্যাকেটে ধাপে ধাপে খড় ও দানা মেশাতে হবে।

আরও দেখুন, ব্যবসার কিছু আইডিয়া, একবার শুরু করেই দেখুন! পুঁজি লাগবেই না

৪) এরপর প্যাকেটে ছিদ্র করে অন্ধকার ঘরে ঝুলিয়ে রাখতে হবে।
৫) এরপর প্রায় ২১ দিন পর সেখান থেকে মাশরুম ফোটা শুরু হবে। তখন থেকে হপ্তা খানেক অপেক্ষা করলে পূর্ণাঙ্গ মাশরুম পেয়ে যাবেন। এখানে খেয়াল রাখতে হবে, অন্ধকার ঘরে যেন মশা, মাছি প্রবেশ করতে না পারে। সন্ধ্যার সময় ঘরে হাওয়া চলাচলের ব্যবস্থা করতে হবে। কোনো কারণে একটি মাশরুম বল যদি পতঙ্গ দ্বারা সংক্রামিত হয়, তবে অতি দ্রুত তা সরিয়ে ফেলতে হবে। নয়তো অন্যান্য বলগুলিও ক্ষতিগ্রস্ত হতে পারে। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।