সরকারি স্কলারশিপ আবেদনে বেশি টাকা মিলবে এই স্কলারশিপে! একসাথে কতগুলি আবেদন, দেখুন।

সরকারি স্কলারশিপ নিয়ে বিশেষ আপডেট!
ভারতবর্ষ একটি উন্নয়নশীল দেশ। এই দেশে এখনও এমন অনেক পরিবার আছে যেখানে পড়াশোনা বিলাসিতা ছাড়া আর কিছু না। ফলে বেশিরভাগ ক্ষেত্রে গিয়েই নিজের উচ্চ শিক্ষার স্বপ্ন বিসর্জন দিয়ে দিতে হয় পড়ুয়াদের। যাতে এমন আর না ঘটে, সেই দিকে বিশেষ নজর দিচ্ছে রাজ্য সরকার ও কেন্দ্র সরকার। পড়ুয়াদের উচ্চশিক্ষার জন্য বেশ কিছু সরকারি স্কলারশিপ রয়েছে। রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের যৌথ উদ্যোগে বিভিন্ন ধরনের সরকারি স্কলারশিপ ছাত্র-ছাত্রীদের দেওয়া হয়ে থাকে। এই স্কলারশিপগুলি পড়ুয়াদের উচ্চশিক্ষা লাভের পথ সুগম করে। ইতিমধ্যে উচ্চ মাধ্যমিক আর মাধ্যমিক পরীক্ষা শেষ হয়ে গেছে। এখন ছাত্রছাত্রীদের উঁচু ক্লাসে ভর্তি হওয়ার সমস্ত প্রসেস শেষ হয়ে গেছে। মূলত মাধ্যমিকের পর থেকেই স্কলারশিপের প্রয়োজন হয়ে থাকে ছাত্রছাত্রীদের।

অনেকেই কিন্তু এই সময় জানতেই পারে না স্কলারশিপ গুলির ব্যাপারে। তাই ছাত্র ছাত্রীদের সুবিধার্থে আমরা আজ বেশ কিছু সরকারি স্কলারশিপের ব্যাপারে কথা বলব। অনেকেই চিন্তিত রয়েছে, প্রাপ্ত নম্বর নিয়ে। যেহেতু প্রাপ্ত নম্বরের ভিত্তিতে স্কলারশিপ দেওয়া হয়, তাই এমন চিন্তা হওয়া খুব স্বাভাবিক। আজকের এই প্রতিবেদন থেকে ছাত্রছাত্রীরা জানতে পারবে কত নম্বর পেলে স্কলারশিপ এর জন্য আবেদন করা যাবে আর কিভাবে আবেদন করা যাবে। তাই আর দেরি না করে প্রতিবেদনের মূল বিষয়ে প্রবেশ করা যাক। ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখে আমরা আজকের প্রতিবেদনটিকে 2 ভাগে ভাগ করছি। প্রথম ভাগে আমরা এমন কিছু স্কলারশিপের কথা বলব যেগুলি ন্যূনতম 50 শতাংশ নম্বর পেলেই আবেদন করা যাবে। আর দ্বিতীয় ভাগে এমন স্কলারশিপের বিষয়ে বলা হবে, যেটিতে নূন্যতম 60 শতাংশ নম্বর পেলে আবেদন করা যাবে।

পশ্চিমবঙ্গের পড়ুয়াদের জন্য বেশ কিছু সরকারি স্কলারশিপ!

  1. 50 শতাংশ নম্বর পেলে আবেদন করা যাবে এমন কিছু স্কলারশিপ :-

যে সমস্ত ছাত্রছাত্রীরা 50 শতাংশ নম্বর পেয়ে ভাবছ, কোন্ সরকারি স্কলারশিপ এ আবেদন করতে পারবে, নিচে সেই সব স্কলারশিপ সম্পর্কে আমরা আলোচনা করব-

ক. নবান্ন স্কলারশিপ :-
এটি ভীষণ জনপ্রিয় একটি রাজ্য সরকারি স্কলারশিপ। রাজ্য সরকার কর্তৃক প্রতিবছর মেধাবী ছাত্র-ছাত্রীদের এই স্কলারশিপ দেওয়া হয়ে থাকে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় যে সমস্ত পড়ুয়ারা 50 শতাংশ নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছে, তারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে। 60 শতাংশের কম নম্বর পেলে এই স্কলারশিপ এ আবেদন করা যাবে। এই স্কলারশিপের আওতায় ছাত্র-ছাত্রীদের 10 হাজার টাকা বৃত্তি দেওয়া হয়ে থাকে‌।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

খ. ওয়েসিস স্কলারশিপ :-
এই সরকারি স্কলারশিপ পশ্চিমবঙ্গের অনগ্রসর শ্রেণী ও অর্থনৈতিকভাবে দুর্বল পরিবারের ছাত্র-ছাত্রীদের দেওয়া হয়ে থাকে। এটি একটি অন্যতম জনপ্রিয় স্কলারশিপ। এই স্কলারশিপ এ আবেদন করার জন্য পড়ুয়াদের সর্বশেষ পরীক্ষায় ন্যূনতম 50 শতাংশ নম্বর নিয়ে পাস করতে হবে। এই স্কলারশিপের আওতায় পড়ুয়ারা বার্ষিক 2 হাজার টাকা থেকে 20 হাজার টাকা পর্যন্ত পেয়ে থাকে।

ভিডিও গাইড দেখতে ক্লিক করুন মাঝের প্লে- বাটনে!

গ. ন্যাশনাল স্কলারশিপ :-
এ স্কলারশিপ কেন্দ্র সরকার কর্তৃক মেধাবী ছাত্র-ছাত্রীদের দেওয়া হয়ে থাকে। এই স্কলারশিপের আওতায় পড়ুয়ারা 10 হাজার টাকা থেকে 50 হাজার টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়ে থাকে। এই স্কলারশিপের আবেদন করার জন্য ছাত্র-ছাত্রীদের ন্যূনতম 50 শতাংশ নম্বর থাকতে হবে। আগস্ট মাসের শেষ সপ্তাহে এই স্কলারশিপের আবেদন প্রক্রিয়া শুরু হতে পারে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ঘ. ঐক্যশ্রী স্কলারশিপ :-
এই স্কলারশিপ পশ্চিমবঙ্গের সংখ্যালঘু শ্রেণির মেধাবী ছাত্রছাত্রীরা পেয়ে থাকে। এই সরকারি স্কলারশিপ মাধ্যমিক পাস থেকে শুরু করে রিসার্চ লেভেল পর্যন্ত এই স্কলারশিপ দেওয়া হয়ে থাকে। ন্যূনতম 50 শতাংশ নম্বর পেলে এই স্কলারশিপে আবেদন করা যায়। প্রসঙ্গত উল্লেখ্য, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় 60 শতাংশ নম্বর পেলে পড়ুয়ারা ঐক্যশ্রী স্বামী বিবেকানন্দ মেরিট স্কলারশিপের জন্য যোগ্য বলে বিবেচিত হয়।

  1. 60 শতাংশ নম্বর পেলে আবেদন করা যাবে এমন স্কলারশিপ :-

ক. স্বামী বিবেকানন্দ স্কলারশিপ :-
পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের কাছে একটি জনপ্রিয় স্কলারশিপ হল বিবেকানন্দ স্কলারশিপ। ন্যূনতম 60 শতাংশ নম্বর পেলে এই স্কলারশিপে আবেদন করা যায়। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে। স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর আওতায় ছাত্রছাত্রীরা 12 হাজার টাকা থেকে 60 হাজার টাকা পর্যন্ত বৃত্তি পেয়ে থাকে।

NSOU বা নেতাজী সুভাষ ওপেন ইউনিভার্সিটিতে পাঠরতদের জন্য স্কলারশিপ!

এক্ষেত্রে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর জন্য আবেদন করতে পারবেন না NSOU এর পাঠরত ছাত্র ছাত্রীরা। কারণ এই SVMCMS এর ক্ষেত্রে পরিষ্কার বলা আছে যে, রেগুলার পড়ুয়ারাই এক্ষেত্রে আবেদন জানাতে পারবেন। তবে আপনারা NSP অর্থাৎ কেন্দ্রের এই স্কলারশিপ এর জন্য আবেদন জানাতে পারবেন। তবে এক্ষেত্রে আপনার সেন্টার থেকে আবেদন ভেরিফিকেশন হলেই আপনি স্কলারশিপ পাবেন। এর জন্য নিজেদের Study Centre এর সাথে কথা বলতে পারেন।

টাটা স্কলারশিপ 2023 – আবেদন পদ্ধতি, শেষ তারিখ জানতে দেখুন!

উপসংহার

রাজ্যের পড়ুয়াদের জন্য সরকারি স্কলারশিপ ছাড়া নানা ধরণের বেসরকারি স্কলারশিপ পেতে আমাদের প্রতিবেদন দেখতে থাকুন। প্রচুর পড়ুয়া আছেন যাদের এই সকল স্কলারশিপ এর ওপরে ভিত্তি করে নিজেদের পড়াশোনা সঠিকভাবে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হয়। তাদের জন্য আমাদের এই প্রয়াস। সকলে সুস্থ থাকুন, ভালো থাকুন। শিক্ষা সংক্রান্ত আপডেট পেতে আমাদের সাথে থাকুন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।