Swasthya Sathi: নিয়মে বিরাট বদল, স্বাস্থ্যসাথী কার্ড থাকলে এখুনি দেখুন!

নিজস্ব প্রতিবেদনঃ স্বাস্থ্য সাথী কার্ডের তথা প্রকল্পের সুবিধা, স্ট্যাটাস চেক করা, কার্ডের প্রাপ্তি ইত্যাদি বিষয়গুলি অনেকেরই জানা আছে। তবে এবারে এই Swasthya Sathi কার্ড সংক্রান্ত নিয়মে এক বিরাট বদল আনলো রাজ্য সরকার। সাধারণ মানুষের বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা দেবার ব্যবস্থাকে আরও সরল এবং সুবিধাজনক করে তুলতে রাজ্য সরকারের এই উদ্যোগ। তবে কী ধরণের বদল আনা হচ্ছে, সেই বিষয়েই আমাদের আজকের আলোচনা। চলুন, তবে জেনে নেয়া যাক।

আপনার কি স্বাস্থ্য সাথী কার্ড আছে? এবার স্বাস্থ্য সাথী প্রকল্পের নিয়মে পরিবর্তন এসেছে। নিয়মের এই বড়সড় পরিবর্তনের ফলে স্বাস্থ্য সাথী প্রকল্পে ঘটতে চলেছে  বদল। আপনিও যদি এই ভুলটি করে থাকেন তাহলে তাড়াতাড়ি শুধরে নিন! এই নতুন নিয়ম সম্পর্কে জেনে নিন বিস্তারিত।

Big Changes on this Govt Scheme

স্বাস্থ্য সাথী প্রকল্প নিঃসন্দেহে পশ্চিমবঙ্গের সাহায্যকারী প্রকল্পগুলির মধ্যে থেকে অন্যতম। এবার এই প্রকল্পের নিয়মেই ঘটতে চলেছে পরিবর্তন। রাজ্য সরকারের তরফ থেকে এমন খবরই সামনে এসেছে। তবে আপনাদের ভয় পাওয়ার কিছু নেই। এই নিয়ম প্রযোজ্য হবে কেবলমাত্র ডাক্তারদের জন্য। এখন থেকে স্বাস্থ্য সাথী প্রকল্পের আওতায় পরিষেবা দিতে গেলে ডাক্তারদের হতে হবে রাজ্য মেডিকেল কাউন্সিলের রেজিস্ট্রিকৃত।

এমনকি ভিন রাজ্যের ডাক্তার হলেও পশ্চিমবঙ্গে পরিষেবা দিতে গেলে পশ্চিমবঙ্গ মেডিকেল কাউন্সিলে (WBMC) নাম নথিভুক্ত থাকতে হবে। অন্য রাজ্যের রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করে এই রাজ্যের স্বাস্থ্য সাথী প্রকল্পের আওতায় পরিষেবা দেওয়া যাবে না। এই রাজ্যে পরিষেবা দিতে গেলে কাজ শুরুর ৬ মাসের মধ্যে পশ্চিমবঙ্গ মেডিকেল কাউন্সিলে নাম নথিভুক্ত করতে হবে। আসলে এই নতুন নিয়ম না মানলে পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দফতর কে অনেক সমস্যায় পড়তে হচ্ছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সূত্র মারফত জানা গেছে, চিকিৎসা সংক্রান্ত অভিযোগ জমা পড়লে সেই নিয়ে তদন্ত করতে গিয়ে সমস্যায় পড়তে হচ্ছে স্বাস্থ্য দফতর কে। এমনকি বিল চেক করার সময়ও অসুবিধা হচ্ছে। ডাক্তাররা কেবলমাত্র রেজিস্ট্রেশন নম্বর লিখে ছেড়ে দেন। সেই রেজিস্ট্রেশন নম্বর ধরে খবর নিলে একাধিক ডাক্তারের খোঁজ মিলছে। আর এতেই বড়সড় সমস্যা দেখা দিচ্ছে। এই কারণে স্বাস্থ্য দফতর প্রতিটি ডাক্তারের আলাদা আলাদা রেজিস্ট্রেশন নম্বর চাইছে। যাতে আর নতুন করে সমস্যার সৃষ্টি না হয়।‌

বেসরকারি হাসপাতালে যেভাবে মিলবে সুবিধা

ফলে এখন থেকে এই রাজ্যে স্বাস্থ্য সাথী প্রকল্পের (Swasthya Sathi) আওতায় চিকিৎসা পরিষেবা দিতে গেলে প্রতিটি ডাক্তারের নাম পশ্চিমবঙ্গ মেডিকেল কাউন্সিলে নথিভুক্ত থাকতে হবে। নাম নথিভুক্ত না করলে বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমে রোগী দেখাও যাবে না। এর পাশাপাশি স্বাস্থ্য সাথী পোর্টালে আধার নম্বর ও প্যান‌ নম্বর ব্যবহার করে নাম রেজিস্ট্রেশন করতে হবে ডাক্তারদের। এছাড়া আরও বদল হয়েছে নিয়মে। সেগুলি পরিষেবা সংক্রান্ত নিয়ম বদল।

স্বাস্থ্য সাথী কার্ড দেখিয়ে বেসরকারি হাসপাতালে (Private Hospital) আর করানো যাবে না হাড়ের অস্ত্রোপচার। এই বিরাট বদল আনলো পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। তবে পথ দুর্ঘটনায় আহতদের হাড়ের অস্ত্রোপচারের ক্ষেত্রে এই নির্দেশ কার্যকরী নয়। স্বাস্থ্য দফতরের (Health Department) নতুন নির্দেশিকায় বলা হয়েছে, স্বাস্থ্য সাথী কার্ডে হাড়ের যে কোনও সমস্যায় অস্ত্রোপচার করানোর সুযোগ মিলবে শুধুমাত্র সরকারি হাসপাতালে। স্বাস্থ্য সাথী প্রকল্পের এবং সরকারি চিকিৎসা পরিকাঠামোর উপযুক্ত ব্যবহার, দুর্নীতি এবং বেনিয়ম ঠেকাতে এই নির্দেশিকা বলে দাবি স্বাস্থ্য দফতরের।

আরও প্রকল্প, শেষ দুয়ারে সরকার ক্যাম্প! আপনার এলাকায় কবে, জেনে নিন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

তবে কী কোন সুবিধাই মিলবে না বেসরকারি হাসপাতালে। না, বিষয়টি ঠিক তেমনটি নয়। এক্ষেত্রে সরকারি হাসপাতালে অর্থোপেডিক চিকিৎসার পরিকাঠামো না থাকলে, তবেই একমাত্র বেসরকারি হাসপাতালে রেফার করা যাবে রোগীকে। তবে সেক্ষেত্রে নির্দিষ্ট ফর্মে রেফারাল সার্টিফিকেট নিয়ে যেতে হবে বেসরকারি হাসপাতালে। মালদা এবং মুর্শিদাবাদ জেলায় পরীক্ষামূলকভাবে প্রায় একবছর ধরে এই ব্যবস্থা চালু ছিল। এবার থেকে সেই মডেল চালু হতে চলেছে গোটা রাজ্যে। যদিও স্বাস্থ্য দফতরের এই নির্দেশিকায় আপত্তি রয়েছে চিকিৎসকদের সংগঠনের। এছাড়া রাজ্যের বিভিন্ন বেসরকারি হাসপাতাল ও স্বাস্থ্য প্রতিষ্ঠানের বিভিন্ন বিষয় পর্যালোচনার জন্য তৈরি করা হয়েছে টেস্ট এবং ডিস্ট্রিক্ট সার্ভেল্যান্স টিম। প্রতিবেদন অরার জন্য ধন্যবাদ।
Written by Joy Halder.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।