Jio Airtel VI BSNL: মোবাইলের এই পরিষেবা বন্ধ হবে এপ্রিলেই! গ্রাহকদের আর মিলবে না সুবিধা

Jio Airtel VI BSNL – Call Forwarding Facility will stop soon: বর্তমানে প্রতিটি মানুষের হাতেই রয়েছে মোবাইল ফোন। মোবাইল কলিং এর মাধ্যমে খুব সহজে অপরের সঙ্গে যোগাযোগ করা যায় বলেই এক সময় মোবাইল ফোন জনপ্রিয় হয়ে উঠেছিল সাধারণ মানুষের কাছে। পরবর্তীতে মোবাইল ফোনের সঙ্গে যুক্ত হয়েছে আরো অত্যাধুনিক প্রযুক্তি। বর্তমান সময়ে দাঁড়িয়ে মোবাইল ফোনের সাহায্যে কল এর পাশাপাশি আরো নানা ধরনের কাজকর্ম করা যায়। তবে এবার মোবাইল কলিং এর ক্ষেত্রে বন্ধ হতে চলেছে বিশেষ এই কল ফরোয়ারডিং সুবিধা (Jio Airtel VI BSNL- Call Forwarding Facility) পরিষেবা। জেনে নিন ১৫ এপ্রিল থেকে মোবাইল কলিংয়ের ক্ষেত্রে কোন পরিষেবাটি আর একেবারেই ব্যবহার করতে পারবেন না।

Call Forwarding on Jio Airtel VI BSNL

কেন্দ্রীয় টেলিকম মন্ত্রক (DOT) এর তরফ থেকে বর্তমানে আমাদের ভারতে প্রচলিত বৃহত্তম টেলিকম সংস্থা যেমন জিও, এয়ারটেল ও ভি-আই কে এই বিশেষ নির্দেশিকা পাঠিয়ে তা কঠোর ভাবে মানার জন্য নির্দেশ দিয়েছে। সরকারের নির্দেশ অনুসারে জানা যাচ্ছে আগামী ১৫ এপ্রিল থেকে মোবাইল কলিং এর ক্ষেত্রে কল ফরওয়ার্ডিং ফিচারটি বন্ধ হয়ে যেতে চলেছে। মূলত অনলাইন প্রতারণা রোধ করার জন্যই এই পরিষেবা বন্ধ করার নির্দেশ দিয়েছে টেলিকম মন্ত্রক।

বর্তমানে জিও, এয়ারটেল ও ভি-আই মোবাইল কলিং পরিষেবার এই গুরুত্বপূর্ণ ফিচার অর্থাৎ কল ফরোয়ার্ডিং পরিষেবাকে চালু রেখেছে। টেলিকম মন্ত্রকের তরফ থেকে এই কারণে তাদেরকে এই নির্দেশ দেওয়া হয়েছে। টেলিকম মন্ত্রকের এই বিশেষ নির্দেশিকার ফলে আগামী ১৫ এপ্রিলের পর থেকে আর কল ফরওয়ার্ডিং করতে পারবেন না এদেশের মোবাইল গ্রাহকরা। মোবাইল গ্রাহকরা যে কোম্পানির সিম ব্যবহার করুন না কেন, তাতে এই বিশেষ ফিচারটি আর একেবারেই ব্যবহার করা যাবে না।

টেলিকম মন্ত্রকের দাবি কল ফরওয়ার্ডিং মাধ্যম টিকে বহু প্রতারকরা, প্রতারণার গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে ব্যবহার করছেন। যে কোনো টেলিকম সংস্থার সিমের ক্ষেত্রেই USSD কোডের মাধ্যমে মোবাইলের ব্যালেন্স, ডেটা ব্যালেন্স ইত্যাদি জানা যায়। শুধু তাই নয়, এই USSD কোড *401# এর মাধ্যমে গ্রাহকের ব্যবহার করা মোবাইল নম্বর থেকে অন্যত্র কল ফরওয়ার্ড করে দেওয়া যায়।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

অনেক গ্রাহক এই কাজ করলেও প্রযুক্তিগত দিক থেকে কম সচেতন থাকার কারণে প্রতারণা শিকার হতে হয়েছে তাদের। বিভিন্ন স্থান থেকে তথ্য মারফত জানা গেছে গ্রাহকদের ফোন করে কাস্টমার সার্ভিস বলে পরিচয় দিয়ে এবং গ্রাহকের ব্যবহার করা সিমের সমস্যা আছে জানিয়ে *401# এই USSD কোডে ডায়াল করতে বলা হচ্ছে। যে সকল গ্রাহকরা এ বিষয়ে বিশেষ সচেতন হতে পারেন না, তারা সেই ভুয়ো ফোনে বিশ্বাস করে ফোনে বলা কাজ গুলি করে ফেলছেন।

আরও দেখুন, জিও -কে টেক্কা দিল এয়ারটেল! এখুনি দেখুন অফার…

এই কাজ করার ফলেই গ্রাহকের ব্যবহৃত মোবাইল নম্বরটি অন্যত্র ফরওয়ার্ড হয়ে যাচ্ছে। এই সুযোগে কাজে লাগিয়ে সিম ক্লোন করা, ওই মোবাইল নম্বরের সংযুক্ত থাকা ব্যাংক অ্যাকাউন্টের ডিটেলস জেনে নেওয়া এবং অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নেওয়া ইত্যাদি ঘটনাগুলি ঘটছিল। টেলিকম মন্ত্র আশাবাদী কল ফরওয়ার্ডিং সিস্টেমটি বন্ধ করে দিলে এই ধরনের জালিয়াতি অনেকটাই কমে যাবে।
Written by Joyeeta Mukherjee.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।