Birth Certificate: নিয়মে বদল, জন্ম সার্টিফিকেটে কেন্দ্রের সিদ্ধান্ত! জেনে রাখুন

New Rules for Birth Certificate 2024: প্রতিটি শিশুর জন্মের পর জন্ম সার্টিফিকেট তৈরি করা অতি গুরুত্বপূর্ণ একটি বিষয়। জন্মের পর শিশুর বয়সের প্রথম প্রমাণপত্র হিসেবেও জন্ম সার্টিফিকেট অত্যন্ত প্রয়োজনীয় একটি নথি। জন্ম সার্টিফিকেটে শিশুর নাম, অভিভাবকের নাম সহ পরিবারের ধর্ম, ঠিকানা ইত্যাদি সমস্ত কিছুই নথিভুক্ত থাকতো। তবে এবার থেকে এই জন্ম সার্টিফিকেট নথিভুক্ত করার নিয়মে এলো বড় পরিবর্তন। এবার থেকে যে কোনো শিশুর জন্ম সার্টিফিকেট পেতে হলে আর তার অভিভাবককে পরিবারের ধর্ম সম্পর্কে জানাতে হবে না।

Birth Certificate নিয়মে বড় পরিবর্তন! NPR পদ্ধতিতে মেনে শিশুর জন্ম শংসাপত্র

সম্প্রতি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক এর তরফ থেকে এই প্রসঙ্গে বিশেষ একটি খসড়া তৈরি করা হয়েছে। এই খসড়া অনুযায়ী প্রতিটি রাজ্যকে ইতিমধ্যেই বিশেষ নির্দেশিকা পাঠিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র দপ্তর। নতুন এই নিয়ম কার্যকর করার আগে সমস্ত রাজ্য গুলি নিজস্ব রাজ্য আলাদা আলাদা করে নির্দেশিকা জারি করবে রাজ্যবাসীর উদ্দেশ্যে। জানা গেছে এতদিন পর্যন্ত জন্ম সার্টিফিকেট পাওয়ার জন্য পরিবারের ধর্ম জানাতে হলেও এবার থেকে পরিবারের বদলে বাবা এবং মায়ের ধর্ম পৃথক ভাবে জানাতে হবে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের দেওয়া নির্দেশিকা অনুসারে জানা গেছে জন্ম সংশাপত্র পেতে হলে ‘ফর্ম নং ১ – বার্থ রিপোর্ট’-এ আবেদন জানাতে হবে আবেদনকারীদের। সেই ফর্ম পূরণ করার সময় শিশুর ধর্ম উল্লেখ করতে হবে। সেই সঙ্গে শিশুর বাবা এবং মায়ের ধর্মও পৃথক ভাবে উল্লেখ করতে হবে। জানা গেছে দত্তক নেওয়া শিশুদের ক্ষেত্রেও এই একই নিয়ম কার্যকর হবে। এই নিয়ম মেনে দেশের সমস্ত রাজ্যে শিশুদের জন্ম শংসাপত্র তৈরি করতে হবে বলে নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক।

২০২৩ সালের আগস্ট মাসে ভারতবর্ষে রেজিস্ট্রেশন অফ বার্থ অ্যান্ড ডেথ (অ্যামেন্ডমেন্ট) বিল, ২০২৩ বিল পাশ হয়েছিল। এই বিল পরবর্তী কালে ভারতের একটি আইন হিসেবে কার্যকর হয় এবং ২০২৩ সালের ১ অক্টোবর থেকে সেই আইন অনুযায়ী শিশুদের বার্থ সার্টিফিকেট জমা দিয়ে অন্যান্য গুরুত্বপূর্ণ নথিপত্রের জন্য আবেদন জানানো যায়। এই আইন অনুসারে শিশুরা তাদের বৈধ জন্ম সার্টিফিকেট নিয়েই শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হওয়া থেকে শুরু করে আধার কার্ড তৈরি, ভোটার কার্ডের নাম নথিভুক্তিকরণ, ড্রাইভিং লাইসেন্স তৈরি এমনকি সরকারি চাকরির আবেদনের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ নথি হিসেবে ব্যবহার করা যাবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রাজ্যেও রাম নবমীর ছুটি, কাদের জন্য! দেখুন

স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে এবার থেকে প্রতিটি শিশুর জন্ম সার্টিফিকেটে এনপিআর আপডেট করা হবে। এই আপডেট এর মধ্যে শিশুর পিতা ও মাতার সমস্ত বিবরণ নথিভুক্ত করা থাকবে। এই নথিভুক্তিকরণের কাজটি জাতীয় ও রাজ্য স্তরে জন্ম ও মৃত্যুর ডেটাবেস হিসাবে তৈরি করবে রেজিস্ট্রেশন অফ বার্থ অ্যান্ড ডেথ (অ্যামেন্ডমেন্ট) আইন, ২০২৩। স্বরাষ্ট্র মন্ত্রকের দাবি অনুসারে এর ফলে জন্ম সার্টিফিকেটের মতো এই গুরুত্বপূর্ণ নথিটি আরো স্বচ্ছ ও নির্ভুল হবে। এছাড়াও শিশুর ক্ষেত্রে পরবর্তী কালে জন্মের তারিখ এবং জন্মের স্থান প্রমাণ করতে একাধিক নথিপত্র দেওয়ার বদলে জন্ম সার্টিফিকেটেই সমস্ত কাজ করা যাবে।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।