Colgate Smile Scholarship: এই স্কলারশিপে মিলবে 75 হাজার টাকা!

বর্তমানে পড়াশোনায় ভালো হলে তাদের উচ্চশিক্ষায় কোনরকম বাধা আসে না। তার কারণ সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানগুলোও উচ্চশিক্ষার জন্য মেধাবী ছাত্র-ছাত্রীদের স্কলারশিপ দিয়ে থাকে। যার ফলে সেই স্কলারশিপের টাকায় কোন দু:স্থ মেধাবী ছাত্রছাত্রী হামেশাই তাদের পড়াশুনো চালিয়ে যেতে পারে। তবে তার জন্য একটি ন্যূনতম নম্বরের প্রয়োজন হয়। বেসরকারি স্কলারশিপগুলির ক্ষেত্রে বেশির ভাগই 60 শতাংশ নম্বর পেয়ে পাশ করা ছাত্রছাত্রীরা স্কলারশিপের জন্য আবেদন করতে পারে। আজকের এই প্রতিবেদনে আপনাদের জানাবো এমনই একটি দারুণ স্কলারশিপের খবর। স্কলারশিপের নাম দেওয়া হয়েছে কোলগেট স্মাইল স্কলারশিপ (Colgate Smile Scholarship)।

কোলগেট স্মাইল ইন্ডিয়া ফাউন্ডেশন (Colgate Smile India Foundation) মেধাবী ছাত্রছাত্রীদের পড়াশোনার জন্য স্কলারশিপ এর ব্যবস্থা করেছে। শুধুমাত্র মেধাবী ছাত্র-ছাত্রী নয়, ভালো খেলোয়াড় এবং সমাজ সংস্কারকদের জন্য রয়েছে এই Colgate Smile Scholarship এর সুযোগ। কারা, কিভাবে এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে, তা জানতে হলে প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়তে হবে।

Colgate Smile Scholarship এর নিয়মাবলী:-

1. সর্বপ্রথম ছাত্র-ছাত্রীদেরকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে।
2. Colgate Smile Scholarship এর জন্য আবেদন করতে হলে ছাত্র-ছাত্রীকে অবশ্যই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের 60 শতাংশ নম্বর পেয়ে পাশ করতে হবে। তাদের অবশ্যই কোন বিষয়ের ওপর স্নাতক বা ডিপ্লোমা ডিগ্রিতে ভর্তি হতে হবে। যদি কোন ছাত্রছাত্রী 75 শতাংশের ওপর নাম্বার পায় তবে তারা আগে সুযোগ পাবে।

3. যে সমস্ত খেলোয়াড়রা ন্যাশনাল লেভেলের ক্ষেত্রে 500 জনের মধ্যে স্থান পেয়েছে, রাজ্যস্তরের 100 জনের মধ্যে এবং জেলা স্তরে 10 জনের মধ্যে স্থান অধিকার করতে পেরেছে, তারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।
4. যারা সমাজ সংস্কারক মূলক কাজের সঙ্গে জড়িত তারাও এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।
5. আবেদনকারী ছাত্র-ছাত্রীদের পরিবারের বাৎসরিক আয় 5 লক্ষ টাকার মধ্যে থাকতে হবে, যাদের আয় লক্ষ টাকার মধ্যে তাদেরকে আগে সুযোগ দেওয়া হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Colgate Smile Scholarship এর বৃত্তির পরিমাণ:-

1. মেধাবী ছাত্রছাত্রীদের জন্য: একাদশ শ্রেণীতে পাঠরত ছাত্রছাত্রীরা 2 বছরের জন্য 20000 টাকা করে পাবে। স্নাতক ডিগ্রী নিয়ে পাঠরত ছাত্রছাত্রীদের জন্য 30000 টাকা করে তিন বছর দেওয়া হবে। আর ইঞ্জিনিয়ারিং, ডেন্টাল সার্জারি কোর্সে যারা পড়ছে তাদের জন্য 30000 টাকা করে চার বছর দেওয়া হবে।
2. খেলোয়াড়দের জন্য: ভালো খেলোয়াড়রা সর্বাধিক 75000 টাকা পর্যন্ত স্কলারশিপ পাবে।
3. সমাজ-সংস্করকদের জন্য: সমাজ সংস্কারকমূলক কাজের জন্যও 2 বছরের জন্য বার্ষিক 75000 টাকা প্রদান করা হবে।

Colgate Scholarship এ আবেদন পদ্ধতি:-

1. প্রথমে, কোলগেট এর অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সাইটির লিংক হলো – https://www.buddy4study.com/page/keep-india-smiling-foundational-scholarship-programme
2. এরপর বৈধ ফোন নাম্বার ও ইমেইল আইডি দিয়ে আবেদনকারের নাম রেজিস্ট্রেশন করতে হবে।
3. তারপর উপযুক্ত পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।
4. Login সম্পন্ন হয়ে গেলে ওখানে আলাদা আলাদা ক্যাটাগরি থাকবে। আবেদনকারীকে নিজস্ব ক্যাটাগরি অনুযায়ী স্কলারশিপ এর আবেদন বাছাই করতে হবে।

5. আবেদন পত্রের সমস্ত সঠিক তথ্য প্রদান করে সেটিকে সাবমিট করতে হবে।
6. আবেদন সফল হলে আপনার দাওয়া মোবাইল নাম্বারে একটি এসএমএস আসবে। সেই এসএমএসে আপনাকে এপ্লিকেশন নম্বরটি প্রদান করা হবে। আপনি চাইলে আবেদন ফর্মটি প্রিন্ট আউট করতে পারেন।

প্রয়োজনীয় নথি:-
1. দশম ও দ্বাদশ পাসের মার্কশীট ও সার্টিফিকেট
2. আধার কার্ড/ভোটার কার্ড
3. শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির স্লিপ
4. পাসপোর্ট সাইজের রঙিন ছবি

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

5. গেজেটেড কর্মকর্তা প্রদত্ত ইনকাম সার্টিফিকেট
6. রেসিডেন্সিয়াল সার্টিফিকেট
7. PH Certificate (যদি থাকে)

ঐক্যশ্রী স্কলারশিপ এর আবেদন এবারে হোয়াটস্যাপেও! সহজেই মিলছে টাকা, দেখুন।

প্রার্থী বাছাই এর পদ্ধতি:-
কোলগেট স্মাইল ইন্ডিয়া ফাউন্ডেশন তরফ থেকে প্রত্যেকটি আবেদন খতিয়ে দেখা হবে। নম্বর ও পরিবারের বার্ষিক ইনকামের ভিত্তিতে একটি তালিকা তৈরি করা হবে। তালিকাভুক্ত ছাত্রছাত্রীদের কিছু প্রশ্ন করা হবে Interactive Voice Response System এর মাধ্যমে। সেসব প্রশ্নের সঠিক উত্তর দিলে তাদেরকে Colgate Smile Scholarship এর জন্য বেছে নেওয়া হবে। বাছাই করা প্রত্যেককেই ইমেইল করে জানিয়ে দেওয়া হবে।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।