Ration Aadhaar Link: রেশন কার্ড বাতিলের খাতায়, মিলবে না ফ্রি রেশন! সমাধান পেতে এখুনি দেখুন।

Ration Aadhaar Link করার শেষ তারিখ আসতে আর নেই বেশিদিন বাকি! আর হয়তো নাও পেতে পারেন ফ্রি রেশন, চেক করেছেন কি নিজের আধার কার্ডের সাথে প্যান কার্ড লিঙ্ক করা সফল হয়েছে কিনা! হাতে বাকি মাত্র মাস খানেক সময়। এর মধ্যেই এই কাজ সম্পন্ন না করলে আপনার আধার কার্ড হয়ে যাবে বাতিল। আর তুলতে পারবেন না নিজের ফ্রি রেশন এর সুযোগ সুবিধা। এই লিঙ্ক করার শেষ তারিখ থেকে শুরু করে কবে কীভাবে কোর্টে পারবেন এই লিঙ্ক করার কাজ, লিঙ্ক করার পরেও সঠিক ভাবে তা সম্পন্ন হয়েছে কিনা, জানতে দেখে রাখুন আমাদের আজকের প্রতিবেদন।

Ration Aadhaar Link

আপনার রেশন কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করার শেষ তারিখ হচ্ছে 30 সেপ্টেম্বর, 2023. এর মধ্যে আপনার Ration Aadhaar Link তো করতে হবেই। তা ছাড়া এটাও জানতে ভুল করলে চলবে না যে, আপনার এই লিঙ্ক করার কাজ সঠিক ভাবে সম্পন্ন হয়েছে কিনা! কীভাবে চেক করবেন আপনার Ration Aadhaar Link Status, সবটা জেনে নিন আজকের এই প্রতিবেদনে।

আগামী 30 সেপ্টেম্বর তারিখ হচ্ছে ডেডলাইন। এর মধ্যেই আপনার রেশন কার্ডের সাথে আধার কার্ডের লিঙ্ক অর্থাৎ আধার সিডিং না করা গেলে অকেজো হয়ে যাবে রেশন কার্ড। আপনার Ration Card এর স্ট্যাটাসে যদি আধার সিডিং করা না থাকে তাহলে রেশন কার্ড চলে যাবে বাতিলের খাতায়। সুতরাং আপনার রেশন কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করা হয়ে গেলে তারপর Status Check করে নেওয়া উচিৎ।

প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার আওতায় সারা দেশের সাধারণ মানুষকে বিনামূল্যে রেশন দেওয়া হচ্ছে। তবে এর মধ্যে অনেকেই বাড়তি এই সুবিধা নিয়ে যাচ্ছেন। আবার অনেকের রয়েছে ভুয়ো রেশন কার্ড। আর এই জাল রেশন কার্ড ধরার জন্য এবারে আধার এর সাথে করা হচ্ছে Ration Aadhaar Link. যাদের লিঙ্ক করা না থাকবে, তাদের রেশন কার্ড সরাসরি বাতিলের খাতায় চলে যাবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রাজ্য সরকারের তরফ থেকে জেলার প্রশাসনকে প্রত্যেককে Ration Aadhaar Link করার কথা বলা হয়েছে। অনেকে এই লিঙ্ক না করেও পেয়ে যাচ্ছিলেন প্রতি মাসে ফ্রি রেশন। তাই অনেকে এই বিষয়কে ততটা গুরুত্ব দেন নি।

অফলাইনে কীভাবে করা যাবে আধার লিঙ্ক, সবটা জানতে স্টেপ বাই স্টেপ পদ্ধতি দেখে নিন।

প্রথমে পরিবারের সকল সদস্যের আধার কার্ড এবং রেশন কার্ডের জেরক্স তৈরি করুন। এর সাথে সাথে আপনার নিজস্ব ব্যাংক একাউন্টের সাথে আধার কার্ডের লিংক করা না থাকলে ব্যাংক পাসবুক এর জেরক্স করে নিন। নিজের পরিবার প্রধানের পাসপোর্ট সাইজের ছবি এবং এই সকল কাগজপত্র নিজস্ব রেশন দোকান অথবা ফুড ইন্সপেক্টর এর অফিসে জমা দিন। উক্ত অফিসে আপনার ফিঙ্গারপ্রিন্ট ডাটা যাচাই করবেন অফিসারেরা। সংশ্লিষ্ট বিভাগের সমস্ত তথ্য দেওয়ার পরে তা যাচাই করা হবে এবং আপনার রেজিস্টার্ড মোবাইল নাম্বারে এসএমএস এর মাধ্যমে সব তথ্য জানিয়ে দেওয়া হবে। এরপরে আপনার রেশন কার্ডের সাথে আধার কার্ডের লিংক সম্পন্ন হলে আপনি তা জানতে পারবেন।

নলাইনে রেশন আধার লিঙ্ক করার পদ্ধতি

প্রথমে Ration Aadhaar Link করার জন্য আপনাকে food.gov.in এর ওয়েবসাইটে যেতে হবে এবং সেখানে লিঙ্ক আধার উইথ একটিভ কার্ড এই অপশনে ক্লিক করতে হবে। এরপর নির্ধারিত স্থানে আপনার নিজস্ব রেশন কার্ডের ক্যাটাগরি অর্থাৎ আপনার রেশন কার্ডটি কোন ক্যাটাগরির অন্তর্ভুক্ত সেটি লিখতে হবে এবং তার সাথে সাথে রেশন কার্ডের নাম্বারটিও উল্লেখ করতে হবে। এবারে আপনি আপনার কাঙ্খিত পরিষেবাটি বেঁচে নিন। সেক্ষেত্রে দুটি অপশন দেওয়া থাকবে প্রথম অপশনে থাকবে আপডেট আধার এবং মোবাইল নাম্বার। অর্থাৎ এক্ষেত্রে যাদের আধার কার্ড এবং মোবাইল নাম্বার দুটোই আপডেট করার দরকার তারা এই অপশনে ক্লিক করবেন। আর যাদের ক্ষেত্রে শুধুমাত্র মোবাইল নাম্বার আপডেট করার প্রয়োজন আছে তারা আপডেট অনলি মোবাইল নাম্বার অপশনটি ক্লিক করবেন।

এরপরে আপনার রেজিস্টার্ড মোবাইল নাম্বারে একটি ভেরিফিকেশনের ওটিপি পাঠানো হবে। তো ওটিপি ওয়েবসাইটের নির্দিষ্ট স্থানে দিতে হবে। আর তার সাথে সাথেই আপনার আধার কার্ডের নাম্বারটি আপনার রেশন কার্ডের সাথে লিঙ্ক করা হয়ে যাবে। এছাড়াও আপনি বাড়িতে বসে একটি অ্যাপের মাধ্যমে এই কাজটি করতে পারেন অ্যাপের নাম হচ্ছে খাদ্য সাথী আমার রেশন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আধার সতর্কতা জারি করল UIDAI, না জানলেই সমস্যা বাড়বে।

উপসংহার

পরিশেষে জানিয়ে রাখি, এই Ration Aadhaar Link করা সংক্রান্ত কোন জিজ্ঞাসা থাকলে আমাদের জানাতে পারেন কমেন্ট বক্সে। নিজের সমস্ত তথ্য বর্তমানে আপডেট করে রাখা উচিৎ। কারণ ডিজিটাল পদ্ধতির মাধ্যমে সুবিধা পেতে গেলে নিয়ম মেনে সঠিক সময়ে সঠিক কাজ করে রাখা উচিৎ। সরকারি প্রকল্প সহ সরকারি নানা বিষয়ে গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের সাথে থাকুন। সকলে সুস্থ থাকুন, ভালো থাকুন।



সরকারী চাকরী থেকে শুরু করে নতুন ব্যবসার দারুণ আইডিয়া, রাজ্য ও কেন্দ্রের নানা প্রকল্প, দিনের নানা আপডেট, ব্যাংক, পোস্ট অফিস, LIC এর নতুন প্ল্যান, টেলিকম জগতের নানা অফার হিসেবে জিও-এয়ারটেল-BSNL-VI এর দারুণ রিচার্জ, সরকারি কর্মীদের নানা আপডেট, স্কুল-কলেজ সংক্রান্ত নানা বিষয়, বিভিন্ন সরকারি ও বেসরকারি স্কলারশিপ, নতুন মোবাইল থেকে শুরু করে নানা ধরণের টেক নিউজ সম্পর্কে পান নতুন আপডেট।

জিও রিচার্জ-এর স্বাধীনতা দিবসের অফার, বছরভর মিলবে সুবিধা!

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।