মহিলাদের জন্য নতুন স্কিম মোদীর! লাভ পেতে এখুনি দেখুন

নিজস্ব প্রতিবেদনঃ মহিলাদের জন্য দারুণ এই প্রকল্প, স্বর্ণিমা স্কিম (Swarnima Scheme)। এক্ষেত্রে যারা নতুন ব্যবসা শুরু করতে চাইছেন, তারাই পাবেন এই সুবিধা। তবে আরো বেশ কিছু নিয়ম মানলে তবেই মিলবে এই স্কিমের সুবিধা। চলুন তবে আর দেরি না করে একে একে বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক।

Benefits of Swarnima Scheme by Central Govt

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দ্বারা পরিচালিত ভারতবর্ষের কেন্দ্রীয় সরকার সমাজের আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া সাধারণ মানুষদের নানাভাবে সহায়তা করতে বিভিন্ন ধরনের প্রকল্প পরিচালনা করে। নরেন্দ্র মোদির পরিচালিত এমন অনেক প্রকল্প আছে যার দ্বারা কৃষক, হকার ইত্যাদি সম্প্রদায়ের মানুষরা এমনকি মহিলারাও নানা সুযোগ সুবিধা লাভ করতে পারেন। এই প্রকল্প National Backward Classes Finance & Development Corporation (NBCFDC) নামে পরিচিত।

মূলত রাস্তার ধারে যেসব ছোট ছোট ব্যবসায়ীরা, অল্প মূলধনে ব্যবসা করতে চান তাদের আর্থিক সহায়তা প্রদান করতে পি এম স্বনিধি প্রকল্পটি চালু করা হয়েছিল আগেই। এবার কেন্দ্রীয় সরকারের তরফ থেকে মহিলাদের স্বনির্ভর রূপে গড়ে তোলার জন্য নেওয়া হল আরও একটি বিশেষ উদ্যোগ। মহিলাদের স্বনির্ভর করতে সরকারের তরফ থেকে যে বিশেষ প্রকল্পটি রুপায়ন করা হয়েছে সেটি হল ‘নতুন স্বর্ণিমা ঋণ’ প্রকল্প।

এই প্রকল্পের প্রধান উদ্দেশ্য হল দেশের মহিলাদের স্বাবলম্বী করা। ন্যাশনাল ব্যাকওয়ার্ড ক্লাস ফিনান্স অ্যান্ড ডেভেলপমেন্ট কর্পোরেশন অর্থাৎ NBCFDC এর বিভিন্ন প্রকল্পের মাধ্যমে সরকার অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া অনগ্রসর শ্রেণীর মহিলাদের ঋণ প্রদান করে তার মাধ্যমে স্বাবলম্বী করতে চায়। মহিলারা এই প্রকল্প থেকে প্রাপ্ত ঋণ নিয়ে তাদের নিজস্ব ব্যবসা শুরু করতে পারেন অথবা ইতিমধ্যে শুরু করে ফেলেছেন এমন কোনো ব্যবসা সম্প্রসারণ করতে পারেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
  • মহিলা হলেই মিলবে সুযোগ।
  • বয়স হতে হবে ১৮ বছর থেকে ৫৫ বছরের মধ্যেই।
  • নিজের নামে ব্যবসা শুরু করতে চাইলে মিলবে স্বর্ণিমা স্কিমের (Swarnima Scheme) সুবিধা।
  • পিছিয়ে পড়া জাতির হতে হবে।পরিবারিক আয় ৩ লক্ষ টাকা বা তার কম হতে হবে।

‘নতুন স্বর্ণিমা ঋণ’ স্কিমটি আসলে একটি মেয়াদী ঋণ প্রকল্প। ভারতীয় কেন্দ্রীয় সরকারের অধীনে ন্যাশনাল ব্যাকওয়ার্ড ক্লাস ফিনান্স অ্যান্ড ডেভেলপমেন্ট কর্পোরেশন এই প্রকল্পটি শুরু করেছে। এই প্রকল্পের মাধ্যমে সমাজের পিছিয়ে পড়া সম্প্রদায়ের মহিলাদের অর্থ ঋণ প্রদান করা হবে।

এই প্রকল্পের অধীনে নির্দিষ্ট সময় অন্তর অনগ্রসর শ্রেণীর মহিলাদের জন্য সর্বাধিক ২ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাওয়া যাবে। সে ক্ষেত্রে অবশ্যই মাথায় রাখতে হবে যেসব মহিলারা ঋণ গ্রহণ করতে চাইবেন তাদের বার্ষিক পারিবারিক আয় অবশ্যই ৩ লক্ষ টাকার কম হতে হবে। এই ঋণের উপর বার্ষিক ৫% হারে সুদ প্রদান করতে হয়। অর্থাৎ মাসিক ভিত্তিতে এই ঋণ এর জন্য প্রায় ৪২ পয়সা সুদ নেওয়া হয়।

আরও প্রকল্প দেখুন, এই কার্ড থাকলে পাবেন ৩ হাজার টাকা মাসে মাসে! সাথে আরও সুবিধা

এই ঋণ গ্রহণের জন্য যেসব মহিলারা আবেদন জানাবেন তাদের নিজস্ব আধার কার্ড, প্যান কার্ড, ভোটার কার্ড, বিজনেস সার্টিফিকেট ইত্যাদি প্রয়োজন হবে। www.nbcfdc.gov.in এই ওয়েবসাইটে অনলাইনের মাধ্যমে আবেদন করা যাবে এই প্রকল্পের। এই স্কিমের অধীনে ঋণ গ্রহণ করলে EMI টি প্রতি তিন মাস অন্তর দেওয়ার সুবিধা পাবেন ঋণ গ্রহীতা। আরও জানতে কল করতে পারেন টোল ফ্রি নাম্বার- 1800 102 3399 -তে। এমন আরও আপডেট পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

2 thoughts on “মহিলাদের জন্য নতুন স্কিম মোদীর! লাভ পেতে এখুনি দেখুন”

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।