Durga Puja 2023: দুর্গা পুজোর অনুদান বাড়ল 10 হাজার, টাকা পাবেন কীভাবে! দেখুন।

Durga Puja 2023 এর অনুদান নিয়ে আজই বৈঠকে মাননীয় মুখ্যমন্ত্রী। আজই বিকেল 4 টায় শহরের প্রায় সব পুজো কমিটির সাথে বৈঠকে রাজ্যের মাননীয়া। উক্ত বৈঠকে হাজির ছিলেন দমকল বিভাগ থেকে পুলিশ এর নানা কর্মী। এছাড়াও রাজ্যের প্রায় অধিকাংশ পুজো কমিটি গুলি যুক্ত ছিলেন ভার্চুয়াল মাধ্যমের সাথেই। সেক্ষেত্রে নিজ নিজ ক্ষেত্রের জেলা শাসকের অফিস থেকে বৈঠকে উপস্থিত ছিলেন তারা।

এবারের বৈঠক থেকে এই 2023 সালের পুজোর অনুদানের বিষয়টি তো ছিলোই। তার সাথে সাথে তিনি দিলেন আরও বিশেষ কিছু বার্তা।

22 তারিখের দুর্গা পুজো সংক্রান্ত মিটিং এর বিষয়গুলি একে একে জেনে নিন।

রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি আজকের বৈঠকে দিলেন বিশেষ আপডেট! আজই 10 হাজার বাড়িয়ে দিলেন মুখ্যমন্ত্রী। রাজ্যের ক্লাবগুলির এবারে দুর্গা পুজোর অনুদান এবারে আর থেমে থাকছে না 60 হাজারে! এই 2023 সালে রাজ্যের পুজো ক্লাব গুলিতে মিলবে 70 হাজার টাকার অনুদান। আজই এই বিষয়ে স্পষ্ট বার্তা দিলেন মমতা ব্যানার্জি। এর সাথে সাথে আরও কিছু সুবিধার কথা জানিয়েছেন তিনি। সেগুলি সম্পর্কে জেনে নেয়া যাক।

রাজ্যের Durga Puja 2023 উপলক্ষে ক্লাবগুলিতে ব্যবহৃত বিদ্যুৎ এর খরচ কমিয়ে দিল WBSEDCL এবং CESC. রাজ্যের মাননীয়া এর সাথে তারা আলোচনা করে এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন তিনি। সেক্ষেত্রে মোট খরচ হওয়া বিদ্যুতের মাত্র তিন ভাগের দুই ভাগ খরচ দিতে হবে পুজো কমিটি গুলিকে। বাকিটা Subsidy মিলবে তাদের। এছাড়া দমকল ও থাকবে সম্পূর্ণ ফ্রি। তবে তিনি রাজ্যের এই সকল পুজো ক্লাব গুলিকে বিপদের সময়ে সাহায্যের আবদার করে রেখেছেন:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রাজ্যের ক্লাব গুলিতে দুর্গা পুজোর অনুদান সংক্রান্ত বিষয়ে উঠে এলো বিরাট আপডেট! এবারেও কী বাড়তে চলেছে Durga Puja 2023 -এর অনুদানের পরিমাণ, নাকি মিলছে আগের মতোই টাকা। ইতিমধ্যেই কোলকাতা থেকে শুরু করে প্রায় সমস্ত প্যান্ডেলেই শুরু হয়ে গিয়েছে কাজ। রাজ্যের কুমোরটুলিতেও চোখে পড়ছে ব্যস্ততা। এর মধ্যেই রাজ্যের পুজো ক্লাব গুলিকে নিয়ে বিশেষ মিটিং ডাকলেন রাজ্যের মাননীয় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। আজকের প্রতিবেদনে দেখে নেয়া যাক বিশেষ আপডেট।

Durga Puja 2023

আগামী 19 অক্টোবর, 2023 (বৃহস্পতিবার) হচ্ছে এবারের Durga Puja 2023 -এর মহা পঞ্চমী। সেই হিসেবে আগামী 24 অক্টোবর, 2023 (বুধবার) পড়ছে এবারের পুজোর মহা দশমী। তাই অনেক আগে থেকেই পুজোর বিরাট প্যান্ডেল তৈরির কাজ শুরু হয়ে গেছে। এখনো 2 মাস বাকি থাকলেও ঠিক গত বারের মতো এবারেও রাজ্যের মুখ্যমন্ত্রী রাজ্যের পুজো ক্লাব গুলিকে নিয়ে বসতে চলেছেন বিশেষ বৈঠকে।

বিগত বছর গুলিতে দুর্গা পুজো উপলক্ষে অনুদান

গত বছর অর্থাৎ 2022 সালে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী, রাজ্যের দুর্গা পুজো ক্লাব কমিটি গুলির অনুদান বাড়িয়ে দিয়েছিলেন 10 হাজার টাকা। এর আগের বছর অর্থাৎ, 2021 সালে এই অনুদানের পরিমাণ ছিল 50 হাজার টাকা। সেই অনুদান 2022 সালে মেলে 60 হাজার টাকা। তবে এই নিয়ে মামলা হয়েছিল কোলকাতা হাইকোর্টে। তবে এবারে, Durga Puja 2023 -এর অনুদান এর পরিমাণ বাড়বে নাকি একই থাকবে, তা ঘোষণা করা হতে পারে উক্ত বৈঠকেই।

সেক্ষেত্রে দুর্গাপুজোয় বিভিন্ন ক্লাবকে রাজ্যের অনুদানের সিদ্ধান্তে সায় দিয়েছিল কোলকাতা হাইকোর্ট। তবে 6 টি শর্তে অনুদানে সায় দিয়েছিল মহামান্য আদালত। শর্ত মানলেই জারি থাকবে ক্লাবের অনুদান। পুজোয় রাজ্যের প্রায় 43 হাজার ক্লাবকে 60 হাজার টাকা করে অনুদান দেওয়া নিয়ে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে একাধিক জনস্বার্থ মামলা দায়ের হয়। সব মামলার একসঙ্গে শুনানি হয়। এবারে কত দেবে তার সিদ্ধান্ত জানা যাবে উক্ত বৈঠকে, এমনটাই মনে করা হচ্ছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কোলকাতা হাইকোর্টের গতবারের 6 টি শর্ত

বিগত বছরের ইউটিলাইজেশন সার্টিফিকেট ছাড়া কোনও পুজো কমিটি/ক্লাব কে অনুদান দেওয়া যাবে না। আদালতের বেঁধে দেওয়া সময়ের মধ্যে বিগত বছরের যে সমস্ত পুজো কমিটি বা ক্লাব অনুদানের টাকা ব্যবহারের শংসাপত্র (ইউটিলাইজেশন) পেশ করেছে তারাই পাবে চলতি বছরের জন্য পুজো অনুদান। অর্থাৎ, বিগত পুজো অনুদানের শংসাপত্র পেশ না করলে চলতি বছরে কোনও অনুদান নয়। মহাকুমাশাসক এর কার্যালয় এবং কোলকাতার ক্ষেত্রে নির্দিষ্ট করে দেওয়া আধিকারিকের দফতরে পেশ করতে হবে উক্ত বছরের অনুদানের টাকা ব্যবহারের শংসাপত্র। এর এক মাসের মধ্যেই তা রাজ্যকে পেশ করতে হবে মহামান্য কোলকাতা হাইকোর্টে।

পুজোতে ক্লাবে অনুদান সংক্রান্ত বৈঠক কবে!

রাজ্যের Durga Puja 2023 অনুষ্ঠিত হবার আগেই বৈঠক ডাকলেন রাজ্যের মুখ্যমন্ত্রী। এবারে যা জানা যাচ্ছে, আগামী 22 আগস্ট, 2023 মঙ্গলবার, রাজ্যের পুজো কমিটি গুলির কর্তাদের সাথেই বৈঠকে মুখ্যমন্ত্রী। বৈঠক অনুষ্ঠিত হবে কোলকাতা নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে। ইতিমধ্যেই এই মিটিং সম্পর্কে জানানো হচ্ছে ক্লাব গুলিকে। গতবারে তিনি 10 হাজার টাকা অনুদান বাড়িয়ে 60 হাজার টাকা করে দিয়েছিলেন তিনি।

UNESCO -এর আবহমান ঐতিহ্য

রাজ্যের দুর্গা পুজোকে UNESCO -এর তরফ থেকে বিশেষ ঐতিহ্যের তকমা দেয়া হয়েছে। তারপর থেকে এবারে পুজো হচ্ছে দ্বিতীয়বার। গত 2021 সালে ‘দুর্গাপুজো ইন কলকাতা (কলকাতায় দুর্গাপুজো)’ শিরোনামে ইউনেস্কোর তরফে বিবৃতি প্রকাশ করা হয়েছিল। তাতেই জানানো হয়েছিল যে কলকাতার দুর্গাপুজো হেরিটেজ তকমা পাচ্ছে।

রাষ্ট্রদ্রোহ আইন সহ নতুন বিল নিয়ে বিস্তারিত দেখুন।

উপসংহার

আগামী 22 আগস্ট তারিখের মিটিং কি বার্তা আসতে চলেছে রাজ্যের মানুষের কাছে! রাজ্যের এবারে Durga Puja 2023 এর অনুদান কী এবারেও বাড়তে চলেছে, এই বিষয়ে আপনারা কী ভাবছেন! আপনারা আপনাদের নিজস্ব মতামত আমাদের জানাত পারেন কমেন্ট বক্সে। এছাড়া এই ধরণের নানা আপডেট জানতে আমাদের সাথে থাকার অনুরোধ জানাই। সকলে সুস্থ থাকুন, ভালো থাকুন। সকলে খুব আনন্দে কাটান এবারের দুর্গা পুজো 2023.

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

দিনে 29 টাকা দিয়ে পান 4 লক্ষ, ‘আধার শিলা’ যোজনায় করুন বিনিয়োগ!

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।