অযোধ্যার রাম মন্দির দর্শন শুরু

নিজস্ব প্রতিবেদনঃ আগামী জানুয়ারি, 2024 -এ উদ্বোধন হতে চলেছে অযোধ্যার বহু প্রতীক্ষিত রাম মন্দির। সেই রাম মন্দির (Ram Mandir) দর্শনের মাহেন্দ্রক্ষণের সাক্ষী থাকতে হাজির থাকতে চান আপনিও? আপনিও পেতে পারেন সেই বিশেষ দিনে রাম মন্দির দর্শনের সুযোগ। তবে কীভাবে যাবেন তা জানা থাকলেও কোথায় থাকলে সুবিধা হবে বা কীভাবে রাম মন্দির দর্শনের টিকিট কাটতে হবে! এই সমস্ত বিষয়ে জেনে নিন সমস্ত গুরুত্বপূর্ণ তথ্যগুলি।

গুরুত্বপূর্ণ অযোধ্যা রাম মন্দিরের বৈশিষ্ট্য অনুসারে ট্রাস্ট তাদের ওয়েবসাইটে বর্ণনা করেছে। সেক্ষেত্রে শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টকে বরাদ্দ করা মোট জমি 70 একর, যাতে বিভিন্ন মন্দির তৈরি করা হয়েছে। এটিতে 2.7 একরের প্রধান মন্দির কমপ্লেক্স রয়েছে, যেখানে শ্রী রাম মূর্তি স্থাপন করা হবে এবং ভক্তরা পূজা করবেন। এছাড়াও, অন্যান্য দেবতার মন্দির যেমন ভগবান গণেশ, শিব এবং অন্যান্য যা ভক্তরা দেখতে পারেন। এতে কুডু, নৃত্য, রং, কীর্তন ও প্রার্থনা নামে পরিচিত 5 টি মণ্ডপ থাকবে।

Ram Mandir Darshan Process and Booking of ticket

এক ঐতিহাসিক মুহূর্ত। যার সাক্ষী থাকার জন্য বছরের পর বছরের ধরে অপেক্ষায় আছেন ভারতবাসী। তবে সমস্ত অপেক্ষা কাটিয়ে আগামী জানুয়ারির শুভক্ষণে রাম মন্দিরের () উদ্ধোধন হবে বলে সরাসরি জানিয়েছে ভারত সরকার। সেই মাহেন্দ্রক্ষণের সাক্ষী থাকতে জানুয়ারিতে অযোধ্যায় হাজির থাকতে চান কোটি কোটি ভারতবাসী। এমনকি ভারতের বাইরে থাকা হিন্দুদেরও এই বিষয়ে উতসাহের শেষ নেই। বাবরি মসজিদের ধ্বংসের ঘটনার পর থেকে কার্যত থমকে ছিল অযোধ্যায় রাম মন্দিরের দরজা।

এদিকে, বছরের পর বছর ধরে আদালতে ভূমি নিয়ে মামলা চলায় অগ্রসর হতে পারছিলেন না ভারত সরকারও। এরপর 2019 সাল নাগাদ ঐতিহাসিক রায় দেয় শীর্ষ আদালত। মেলে রাম মন্দির নির্মাণের ছাড়পত্র। অনুমতি মিলতেই ভগবান রামের জন্মভূমি অযোধ্যায় দ্রুত মন্দির নির্মাণে অগ্রসর হয় ভারত সরকার। অবশেষে নির্মাণকার্য প্রায় সম্পূর্ণ  হতে জানা যাচ্ছে, আগামী জানুয়ারি মাসে রাম মন্দির উদ্ধোধন করা হবে। আশা করা যাচ্ছে, জানুয়ারির 22 তারিখ নাগাদ মন্দিরের উদ্ধোধন হতে পারে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কোটি কোটি ভারত বাসীকে সাক্ষী রেখে মন্দিরের উদ্ধোধন করবেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই বহু প্রতীক্ষিত মুহূর্তের সাক্ষী হতে গেলে ও রাম মন্দির দর্শন করতে হলে আপনাকে অনলাইনে রেজিস্ট্রেশন করে‌‍ টিকিট কাটতে হবে। ভারত সরকারের তরফে নির্ঘণ্ট প্রকাশ হলে তার সঙ্গে রেজিস্ট্রেশন সম্পর্কিত বিস্তারিত তথ্য জানতে পারবেন।

যেভাবে যাবেন অযোধ্যা রামমন্দির দর্শনে

অযোধ্যা যেতে হলে আকাশপথ, স্থলপথ ও রেলপথ তিন ভাবেই যাওয়ার সুযোগ রয়েছে।
আকাশপথ:
আকাশপথে অযোধ্যার নিকটতম বিমানবন্দর গোরক্ষপুর এবং আমায়ুসি। প্রথমটি অযোধ্যা থেকে 118 কিলোমিটার ও দ্বিতীয়টি 125 কিলোমিটার দূরে। বিমানবন্দরে নেমে সেখান থেকে গাড়ি বুক করে গন্তব্যে পৌঁছতে পারেন।

রেলপথ:
রেলপথে রামমন্দির দর্শনে যেতে হলে নামতে হবে অযোধ্যা অথবা ফৈজাবাদ জংশনে। কলকাতা থেকে হাওড়া দুন এক্সপ্রেসে চেপে পৌঁছে যেতে পারেন অযোধ্যায়। তবে ট্রেনের বুকিং করে রাখুন আগে থেকেই।  আর সড়কপথে অযোধ্যা যেতে হলে বারাণসী গিয়ে সেখান থেকে গাড়িতে পৌঁছে যেতে পারেন। এছাড়া, দিল্লী, এলাহাবাদ ও গোরক্ষপুর থেকে পৌঁছে যাওয়া যায় অযোধ্যায়।

রাম মন্দির দর্শনে গিয়ে থাকার জায়গা, হোটেল বুকিং

থাকার জন্য অযোধ্যায় হোটেল, গেস্ট রুমের অভাব নেই। তবে রাম মন্দির দর্শনের কারণে উপচে পড়ছে ভক্তদের ভিড়। ইতোমধ্যে অধিকাংশ হোটেল বুক করে ফেলেছেন ভক্তেরা। জানুয়ারির ভিড় সামলাতে নভেম্বর থেকেই হিমশিম খাচ্ছেন হোটেল মালিকেরা। তাদের কথা আর হতে গোনা ঘর রয়েছে ডিসেম্বরের মধ্যে বুকিং হয়ে যাবে সেগুলোও। তাই রাম মন্দির দর্শনে অযোধ্যা হওয়ায় মনস্থির করে থাকলে বুকিং সেরে ফেলুন শীঘ্রই।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এবারের রাম মন্দির এর উদ্বোধনের দিনে আমন্ত্রিত বহু নামী ব্যক্তিত্ব। এই অনুষ্ঠানে ১০ কোটিরও বেশি পরিবারকে আমন্ত্রণ জানানো হবে। তাতে দেশের পাশাপাশি বিদেশের পরিবারকেও আমন্ত্রণ জানানো হবে। এর পাশাপাশি ভগবান রাম এবং মন্দিরের ছবিও দেওয়া হবে তাদের। বিশ্ব হিন্দু পরিষদের কেন্দ্রীয় কার্যনির্বাহী সভাপতি অলোক কুমার এ কথা জানিয়েছেন।

৫০ দেশের প্রতিনিধিদের আমন্ত্রণ জানাবে রাম মন্দির তীর্থক্ষেত্র ট্রাস্ট। এর মধ্যে মুসলিম দেশগুলিকেও আমন্ত্রণ জানানো হবে। ২২ জানুয়ারি রামলালার প্রাণপ্রতিষ্ঠা অনুষ্ঠানের জন্য মুসলিম দেশগুলি সহ ৫০টি দেশের প্রতিনিধিদের আমন্ত্রণ জানাবে রাম মন্দির কর্তৃপক্ষ। আগামী ২২ জানুয়ারির আগের ২ দিন থেকেই কড়া নিরাপত্তা ব্যবস্থা সুনিশ্চিত থাকবে। তাই ২০ তারিখ থেকেই সাধারণের প্রবেশে থাকবে নিষেধাজ্ঞা। উদ্বোধনের পরে ২৩ জানুয়ারি থেকেই সাধারণের প্রবেশ চালু হয়ে যাবে।

রাম মন্দির (Ram Mandir) দর্শনে যাওয়ার আগে জেনে নিন এই তথ্যগুলি আপনি সকলেই অযোধ্যা রাম মন্দির দর্শন বুকিং 2024 সম্পূর্ণ করতে নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করতে পারেন । রাম মন্দিরের অফিসিয়াল ওয়েবসাইট খুলুন – (srjbtkshetra.org) নামের এই সাইট।

এখন, দর্শন বুকিং-এ ক্লিক করুন এবং এগিয়ে যান। তারিখ, লোকের সংখ্যা নির্বাচন করুন এবং টোকেন তৈরি করুন। শ্রী রাম মন্দির, অযোধ্যার দর্শন সম্পূর্ণ করতে আপনার সাথে টোকেন রাখুন। একইভাবে, আপনি এই পোর্টালে ‘jagaran’ এবং অন্যান্য পরিষেবাগুলিও বুক করতে পারেন। প্রতিবেদন পড়ার জন্য ধন্যবাদ। আরও বিস্তারিত জানতে আমাদের ওয়েবসাইট দেখতে থাকুন। রাম মন্দির সংক্রান্ত বিষয়ে আরও জানতে ক্লিক করুন এখানে
Written by Joyeeta Mukherjee.

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।