সরকারি কর্মীদের জন্য সুখবর, পি এফ সুদের হার ঘোষণা! বিস্তারিত দেখুন।

রাজ্যের সরকারি কর্মীদের জন্য GPF Interest July নিয়ে দারুণ সুখবর। সারা দেশে এই নতুন বিজ্ঞপ্তি অনুসারে সুদের হার কার্যকরী হয়েছে এই মাস থেকে। প্রতি বছর মোট 4 বার এই ধরণের সুদের হারে নতুন বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। সেক্ষেত্রে আর্থিক পরিস্থিতি বিচার করে এই ধরণের সুদের হার নির্ধারিত হয়। চলুন তবে এবারে দেখে নেওয়া যাক, এই অংশে কোন ক্ষেত্রে থাকছে কত হারে সুদ!

GPF Interest July Rate সংক্রান্ত নতুন আপডেট!

সম্প্রতি কেন্দ্র সরকারের অর্থ মন্ত্রণালয় তথা DEA থেকে GPF Interest July বিষয়ে চালু করা হয়েছে নতুন বিজ্ঞপ্তি। এক্ষেত্রে গত 4 জুলাই তারিখে এই রিজলিউশন জারি করা হয়েছে। এক্ষেত্রে জানানো হয়েছে যে, এই অর্থবর্ষে তথা 2023-24 সালের মধ্যে GPF Interest July হিসেবে 7.1 শতাংশ হারে সুদ ধার্য্য করা হয়েছে। সেক্ষেত্রে দেখা যাচ্ছে যে, আগের থেকে তা না কমিয়ে একই রাখা হয়েছে।

পূর্বে GPF Interest July হিসেবে এই সুদের হার কমে কমে 7.1 শতাংশে এসে দাঁড়িয়েছে। সেই কারণে এই GPF Interest July না কমিয়ে একই থাকলেও কিছুটা সন্তুষ্ট থাকবেন সরকারি কর্মী সহ আমানতকারীরা। এই সুদের হার PPF তথা পাবলিক প্রভিডেন্ট ফান্ড এর সুদের হারকে অনুসরণ করে।

এক্ষেত্রে বিভিন্ন তহবিল গুলি একে একে নিচে দেওয়া হল:-
সাধারণ ভবিষ্য তহবিল (কেন্দ্রীয় পরিষেবা) কন্ট্রিবিউটরি, প্রভিডেন্ট ফান্ড (ভারত) অল ইন্ডিয়া সার্ভিসেস প্রভিডেন্ট ফান্ড, রাজ্য রেলওয়ে প্রভিডেন্ট ফান্ড, সাধারণ ভবিষ্য তহবিল (প্রতিরক্ষা পরিষেবা), ভারতীয় অর্ডন্যান্স ডিপার্টমেন্ট প্রভিডেন্ট ফান্ড, ইন্ডিয়ান নেভি ডকইয়ার্ড ওয়ার্কম্যানস প্রভিডেন্ট ফান্ড, ডিফেন্স সার্ভিসেস অফিসার প্রভিডেন্ট ফান্ড, আর্মড ফোর্সেস পার্সোনেল প্রভিডেন্ট ফান্ড।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

একটি সাধারণ ভবিষ্য তহবিল তথা GPF Interest July কি?

সাধারণ ভবিষ্যত তহবিল হল ভবিষ্যত তহবিল যা শুধুমাত্র ভারতে সরকারি কর্মচারীদের জন্য উপলব্ধ।  সমস্ত সরকারী কর্মচারী সাধারণ ভবিষ্য তহবিলে তাদের বেতনের একটি অংশ অবদান রাখার যোগ্য। ফলস্বরূপ, অবসর গ্রহণের সময়, কর্মসংস্থানের মেয়াদের উপর সঞ্চিত সম্পূর্ণ অর্থ কর্মচারীদের প্রদান করা হয়। প্রতি ত্রৈমাসিকে, অর্থমন্ত্রী জিপিএফ সুদের হার সংশোধন করেন।

EPF সুদের হার:- এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) 2022-23 আৰ্থিক বছরের জন্য 8.15% সুদের হার নির্ধারণ করেছে। প্রেস বিজ্ঞপ্তি অনুসারে, “সুদের প্রস্তাবিত হার 8.15% উদ্বৃত্তকে রক্ষা করে এবং সেইসাথে সদস্যদের আয় বৃদ্ধির নিশ্চয়তা দেয়। প্রকৃতপক্ষে, সুদের হার 8.15% এবং উদ্বৃত্ত 663.91 কোটি গত বছরের তুলনায় বেশি।”

2023 সালের জুন-সেপ্টেম্বর ত্রৈমাসিকের জন্য ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদের হার:- জুলাই-সেপ্টেম্বর 2023 ত্রৈমাসিকের জন্য, সরকার ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদের হার 30 বেসিস পয়েন্ট পর্যন্ত বাড়িয়েছে। এই ঘোষণাটি 30 জুন, 2023-এ জারি করা একটি সার্কুলারে অর্থ মন্ত্রকের দ্বারা ঘোষণা করা হয়েছিল। (এক শতাংশ পয়েন্ট সমান একশো বেসিস পয়েন্ট।) 1- এবং 2-বছরের পোস্ট অফিস টাইম ডিপোজিটের মতো স্কিমের সুদের হারও 5 বছরের পুনরাবৃত্ত আমানত হিসাবে, উত্থাপিত হয়েছে।

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ) সুদের হার 7.1 শতাংশে স্থির রয়েছে। ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC) সুদের হার 1 জুলাই থেকে 30 সেপ্টেম্বর, 2023 পর্যন্ত 7.7% এ স্থিতিশীল ছিল। সুকন্যা সমৃদ্ধি, সঞ্চয় প্রকল্প, ৪% এ অপরিবর্তিত রয়েছে। সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম এবং কিষাণ বিকাশ পাত্র (KVP) এর সুদের হার যথাক্রমে 8.2% এবং 7.5%। GPF Interest July 2023 এর মতো এই সকল গুরুত্বপূর্ণ বিষয়ে জানতে আমাদের সাথে থাকুন। সকলে সুস্থ থাকুন, ভালো থাকুন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।